শুক্রবার

১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
মান্দা উপজেলা পরিষদ নির্বাচনে ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল রাসিক মেয়রের সাথে গোদাগাড়ী উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ সিরাজগঞ্জে হেরোইন বহনের দায়ে গোদাগাড়ীর ২ যুবকের যাবজ্জীবন নিজের নামে কোনো প্রকল্প চান না প্রধানমন্ত্রী রাজশাহী নগরীতে দীর্ঘমেয়াদী পরিকল্পনায় উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হচ্ছে : মেয়র গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন সোহেল পবায় ছাত্রলীগ নের্তৃবৃন্দের সাথে চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদের মতবিনিময় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত তানোরে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন ময়না মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

তানোরে রাস্তা নষ্ট করে ফের মাটি বাণিজ্যে

Paris
Update : বুধবার, ৩১ মে, ২০২৩

তানোর প্রতিনিধি

রাজশাহীর তানোরে ফের সরকারি পাকা-কাঁচা রাস্তা নষ্টের হিড়িক। উপজেলার বিভিন্ন এলাকায় গ্রামে গ্রামে উঁচু জমি নিচু, কৃষি জমি ধংব্স করে পুকুর খনন ও পুনঃখননের নামে রাস্তা নষ্ট করে চলছে মাটি বাণিজ্য।  প্রশাসনের একশ্রেণীর কর্মকর্তা, রাজনৈতিক পরিচয়ের হোমড়াচোমরা, দালাল ও স্থানীয় একশ্রেণীর জনপ্রতিনিধির সমন্বয়ে গঠিত সিন্ডিকেট প্রকাশ্যে-দিবালোকে এসব অপকর্ম করছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, কঠোর আইন আছে কৃষি জমির মাটি কাটা যাবে না। পুকুর খননের মাটি পুকুর পাড়ে রাখতে হবে। এলজিইডির গ্রামীন সড়কের ক্ষতি হয় সে জন্য মাটি নিয়ে ভারি যানবাহন চলাচল নিষিদ্ধ। আইন ভঙ্গ করলে ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা ও জেলের বিধান রয়েছে। কিন্ত এসব আইন আর বিধি -নিষেধ কেবল কাগজে, বাস্তবে নেই। এদিকে রাস্তা রক্ষার জন্য ২০২০ সালের ৩ ডিসেম্বর ১৯৫২ সালের বিল্ডিং কনষ্ট্রাকশন এ্যক্টের ৩ ধারা মতে একটি পরিপত্র জারী করেন স্থানীয় সরকার বিভাগের (উন্নয়ন-২) উপ-সচিব জেসমিন পারভিন। ওই আইনের দন্ডবিধির ১৮৬০ এর ধারা ৪৩১ মোতাবেক সরকারী রাস্তার ক্ষতি সাধন ফৌজদারী দন্ডনীয় অপরাধ। এই আইনে ৫ বছরের কারাদন্ড, জরিমানা বা উভয় দন্ডে দন্ডিত হওয়ার বিধান রয়েছে। ফলে সরকারী রাস্তার ক্ষতি সাধন হয় এমন কাজ করা যাবে না। কিন্তু তানোরে আইন বাস্তবায়নে রহস্যজনক কারণে উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন নিরব দর্শকের ভুমিকা পালন করছে। উপজেলার চাঁন্দুড়িয়া ইউনিয়নের (ইউপি) দেওতলা পুকুর পুনঃখননের মাটিতে রাস্তা নষ্ট করার অপরাধে পুনঃখনন কাজ বন্ধ করে দিয়েছিল প্রশাসন। কিন্ত্ত ২৯মে সোমবার দিবাগত রাত থেকে ভেঁকু দালাল দারেস ফের পুনঃখনন কাজ শুরু করেছে, একই সঙ্গে সরকারি পাকা রাস্তা নষ্ট করে পুকুর ভরাট করেছে। তবে প্রশাসনের কাছে অভিযোগ করা হলেও এবার তারা অজ্ঞাত কারণে মুখে তালা দিয়েছে। অপরদিকে উপজেলার কামারগাঁ ইউনিয়নের (ইউপি) পাড়িশো গ্রামে ফসলী জমি নষ্ট ও পুরাতন পুকুর খনন করে মাটি বিক্রি করা হচ্ছে। এসব মাটি পরিবহনে রাস্তা নষ্ট ও পরিবেশ দুষণ করা হচ্ছে। তবে এবার কেউ কোনো কথা বলছেন না। এবিষয়ে জানতে চাইলে ভেঁকু দালাল আলতাব বলেন, থানা ম্যানেজ করা হয়েছে, এবার মাটি কাটতে কোনো সমস্যা নাই। তিনি বলেন, সরকারী রাস্তা ভাঙলে সরকার রাস্তা করবে, এখানে পাবলিকের সমস্যা কি?


আরোও অন্যান্য খবর
Paris