বুধবার

১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাঘায় টিউবওয়েলে পানি না উঠায় চরম দুর্ভোগ

Paris
Update : সোমবার, ১৭ এপ্রিল, ২০২৩

স্টাফ রিপোর্টার, বাঘা
রাজশাহীর বাঘায় পানির স্তর নিচে নেমে যাওয়ায় অধিকাংশ টিউবওয়েলে পানি উঠছে না। কয়েক দিন থেকে এমন অবস্থা সৃষ্টি হয়েছে। রমজান মাসে বিশুদ্ধ পানি নিয়ে মানুষ চরম দুর্ভোগে পড়েছে।
জানা যায়, উপজেলার ৭টি ইউনিয়ন ও ২টি পৌর এলাকার বিশুদ্ধ পানির জন্য রোজাদাররা চরম দুর্ভোগে পড়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ফলে ভূগর্ভস্থ পানির স্তর অস্বাভাবিকভাবে নিচে নেমে যাচ্ছে। এ কারণে নলকূপে পানি না উঠায় মানুষের মধ্যে সমস্যা বিরাজ করছে। উপজেলার গভীর নলকূপের সংখ্যা ৪৫টি ও অগভীর নলকূপ ১৪ হাজার ৪২৮টি।
বাজুবাঘা গ্রামের গৃহবধূ জায়দা বেগম বলেন, গত দুই সপ্তাহ থেকে বাড়িতে বসানো টিউবওয়েলে পানি উঠছে না। পাশের বাড়ি থেকে পানি সংগ্রহ করছি। টিউবওয়েলে যে পরিমান পানি উঠার কথা সে পরিমান পানি উঠছেনা। রমজানে খুব কষ্ট হচ্ছে। উত্তর মিলিক বাঘা গ্রামের নাসির উদ্দীন বলেন, বাড়ির টিউবওয়েলে ১৭০ ফুট পাইপ বসিয়েছি। এরপরেও পানি উঠছেনা। বিদুৎ চালিত মর্টার বসানো আছে, সেখানেও পানি উঠছেনা।
বাঘা বাজারের বাদশা কপি হাউজের মালিক মোহাম্মদ বাদসা বলেন, আমার দোকানে বিদুৎ চালিত বসানো মর্টারে পানি উঠছে না। ফলে দোকান চালাতে গিয়ে খুব হিমসিম খেতে হচ্ছে। এ ছাড়া আমার বাড়িতে বসানো টিউবওয়েলেও পানি উঠছেনা। ফলে পানি নিয়ে খুব বেকায়দায় রয়েছি। এদিকে প্রয়োজন মেটাতে বাউসা টলটলি পাড়ার আবু রায়হান ধানক্ষেতে সেচ দেওয়া গভীর নলকূপ থেকে পানি নিয়ে ব্যবহার করছেন। উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারি প্রকৌশলী কে এম নাসির উদ্দীন বলেন, কোথাও কোথাও ৩০ থেকে ৩৫ ফিট পানির স্তর নীচে নেমে গেছে। পানির স্তর নিচে নেমে যাওয়ার কারণে পানির সমস্যা দেখা দিয়েছে। সরকারিভাবে বসানো সাবমার্সিবল নলকূপে তেমন কোনো সমস্যা হচ্ছে না। বৃষ্টি না হওয়ায় কারণে এমন অবস্থা সৃষ্টি হয়েছে। তবে বৃষ্টি হলে এর সমস্যা থাকবে না।

 


আরোও অন্যান্য খবর
Paris