শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চাঁপাইনবাবগঞ্জে অবৈধভাবে এনজিও’র ক্ষুদ্র ঋণ কার্যক্রম!

Paris
Update : সোমবার, ৯ জানুয়ারি, ২০২৩

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি বা এমআরএ’র কোনপ্রকার অনুমোদন ছাড়াই চাঁপাইনবাবগঞ্জ জেলাজুড়ে ১৪টি শাখায় অবৈধভাবে ক্ষুদ্র ঋণের কার্যক্রম পরিচালনা করছে বাংলাদেশ আইডিয়াল সোসাইটি ইমপ্রুভমেন্ট ফাউন্ডেশন-বিসিফ। জনগণের জামানতের টাকা না দিতে পেরে গত দুই মাস ধরে বন্ধ রয়েছে কয়েকটি শাখা। তবে সম্প্রতি সেসব শাখা চালু করতে বিসিফ হাতে নিয়েছে অভিনব কৌশল। হঠাৎ করে নিজেদের প্রতিষ্ঠানের সাইনবোর্ড খুলে এমআরএ’র নিবন্ধন থাকা আদর্শ ফাউন্ডেশনের নামে সাইনবোর্ড লাগিয়ে কার্যক্রম পরিচালনা করছে বিসিফ।
অভিযোগ রয়েছে, অফিসিয়াল সব কাগজপত্র বিসিফের নামে থাকলেও দেশের পাঁচটি জেলায় কার্যক্রমে থাকা আদর্শ ফাউন্ডেশনের সাইনবোর্ড লাগিয়ে কার্যক্রম চলমান রেখেছে তারা। তবে আর্দশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. কামাল উদ্দিন জানান, বিসিফের সাথে আমাদের কোন সম্পর্ক নেই। বিসিফ দীর্ঘদিন ধরে অবৈধভাবে ক্ষুদ্র ঋণের কার্যক্রম পরিচালনা করছে। গত কয়েকদিন আগে থেকে হঠাৎ আমাদের প্রতিষ্ঠানের নামে সাইনবোর্ড লাগিয়ে কার্যক্রম চালাচ্ছে।
তথ্য রয়েছে, বাংলাদেশ আইডিয়াল সোসাইটি ইমপ্রুভমেন্ট ফাউন্ডেশন-বিসিফের সাবেক সভাপতি ছিলেন কামাল উদ্দিন। তবে তিনি আদর্শ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক। অভিযোগ রয়েছে, বিসিফের নির্বাহী পরিচালক মোহাম্মদ জহুরুল ইসলাম ও কোষাধ্যক্ষ বাবর আলী এই কৌশল অবলম্বন করে গ্রাহকদের সাথে প্রতারণা করছেন। আদর্শ ফাউন্ডেশনের সাইনবোর্ড জোরপূর্বক ব্যবহারের অভিযোগ রয়েছে বিসিফের বিরুদ্ধে।
প্রতিষ্ঠানটির কর্মী আসাদ আহমেদ জানান, আমাদের অফিসের সকল কাগজপত্র বিসিফের নামেই রয়েছে। কিন্তু অফিসের অবস্থা ভালো না হওয়ায় গত দুই মাস ধরে কয়েকটি শাখা বন্ধ ছিল। এখন নির্বাহী পরিচালক মোহাম্মদ জহুরুল ইসলাম ও কোষাধ্যক্ষ বাবর আলীর নির্দেশে বিসিফের সাইনবোর্ড খুলে আদর্শ ফাউন্ডেশনের সাইনবোর্ড লাগিয়ে কার্যক্রম পরিচালনা করছি।
এবিষয়ে কথা বলতে বিসিফের নির্বাহী পরিচালক মোহাম্মদ জহুরুল ইসলামের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলেও তিনি ফোন রিসিভ করেননি।
আর্দশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. কামাল উদ্দিন বলেন, রেজিষ্ট্রেশন ও অনুমোদনপ্রাপ্ত প্রতিষ্ঠান আদর্শ ফাউন্ডেশন ২০১৩ সাল থেকে ক্ষুদ্র ঋণ ছাড়াও বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করছে। কুষ্টিয়া, রাজশাহী, নাটোর, পাবনা ও চাঁপাইনবাবগঞ্জে কার্যক্রম পরিচালনা করছে আদর্শ ফাউন্ডেশন। সম্প্রতি খবর পেয়েছি বিসিফ নামের একটি অবৈধ ক্ষুদ্র ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান চাঁপাইনবাবগঞ্জে আদর্শ ফাউন্ডেশনের নাম ব্যবহার করে সাইনবোর্ড লাগিয়ে তাদের কার্যক্রম পরিচালনা করছে। আমরা এর বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব।
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন মুঠোফোনে জানান, মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি বা এমআরএ’র নিবন্ধন ছাড়া কোন প্রতিষ্ঠানকে ক্ষুদ্র ঋণের কার্যক্রম পরিচালনা করতে দেয়া হবে না। অভিযোগ পেলে অবৈধ ও ভুয়া এনজিও বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরোও অন্যান্য খবর
Paris