মঙ্গলবার

২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজ্ঞান ও প্রযুক্তি মানুষের দৌরগোড়ায় পৌঁছে দিচ্ছে ভ্রাম্যমাণ মিউজিয়াম বাস

Paris
Update : বুধবার, ২১ ডিসেম্বর, ২০২২

আর কে রতন
বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষাকে শুধু জাদুঘরের গণ্ডিতে সীমিত না রেখে দেশব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানে ছড়িয়ে দিতে মোহনপুর উপজেলা ক্যাম্পাসে আয়োজিত হলো বিজ্ঞান জাদুঘরের ভ্রাম্যমাণ প্রদর্শনী। বুধবার (২১ ডিসেম্বর) জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উদ্যোগে মোহনপুর উপজেলা ক্যাম্পাসে এই প্রদর্শনীর আয়োজন করা হয়।
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনী রাজশাহীর মোহনপুর উপজেলা ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২১ ডিসেম্বর) ২টি মুভিবাসের মাধ্যমে এ ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করা হয়। বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় স্কুল, কলেজ, মাদ্রাসা এবং বিজ্ঞান ক্লাবের শিক্ষার্থীরা প্রদর্শনীতে অংশগ্রহণ করেন। প্রতিটি মুভিবাসের মাধ্যমে নভোমন্ডল, মহাসমুদ্র, প্রাগৈতিহাসিক ডায়নোসর, বিজ্ঞানের রোমান্সকর অভিযান, কৃত্রিম গ্রাফিক্স, মহাকাশ বিজ্ঞান ভিত্তিক প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। এ বিজ্ঞান প্রদর্শনীতে প্রায় দুই শতাধিক সরকারি কর্মকর্তা, কর্মচারি, শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবক অংশ নেন। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং ৭ম বিজ্ঞান অলিম্পিয়াডের পুরস্কার বিতরণ উপলক্ষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের মিউজুবাস এবং ফোর ডি মুভি বাসের শুভ উদ্বোধন করেন মোহনপুর নির্বাহী কর্মকর্তা সাবিহা ফাতেমাতুজ্-জোহ্রা। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) প্রিয়াংকা দাস এবং বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ও কর্মচারিবৃন্দ। বাকশিইল হাইস্কুলের প্রধান শিক্ষক আব্দুল জলিল মোল্লা বলেন, ওই প্রদর্শন শুধুমাত্র ছাত্রছাত্রীদের কৌতুহলই মেটাচ্ছে না, আমাদের পাঠদানেও সহায়ক হচ্ছে। ওই বাসের জন্য অধীর হয়ে উঠেছে অন্যান্য স্কুলের পড়ুয়া শিক্ষার্থীরাও। মোহনপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেণীর ছাত্র শুভজিত কুমার রাজ জানায়, স্যারদের কাছে থেকে খবরটা শোনার পরে থেকেই দেখার জন্য আগ্রহী হই এবং দেখে বিজ্ঞান বিষয়ে অনেক কিছু ধারনা পেয়েছি, যা স্কুলের পাঠ্যদানে সহায়ক হবে।
এ প্রসঙ্গে বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর বাসের সহবারি প্রোগ্রামার কায়সার আব্দুল্লাহ বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষাকে শুধু জাদুঘরের গণ্ডিতে সীমিত না রেখে দেশব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানে ছড়িয়ে দিয়ে জাতিকে বিজ্ঞান ও প্রযুক্তিতে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। এসব আয়োজন নিয়মিত অনুষ্ঠিত হলে শিক্ষার্থীরা মোবাইল আসক্তি, মাদকাসক্তিসহ মূল্যবোধের অবক্ষয় থেকে রক্ষা পাবে। মোহনপুর নির্বাহী কর্মকর্তা সাবিহা ফাতেমাতুজ্-জোহ্রা জানান, বিজ্ঞান জাদুঘরের ফোর ডি মুভি বাস ও মিউজিয়াম প্রদর্শনী বাসে বসেই বিজ্ঞান, প্রকৃতি, মহাকাশ, সমুদ্রতল, ডাইনোসর জগত প্রত্যক্ষ করছে শিক্ষার্থীরা। এবং মিউজিয়াম বাসের বৈজ্ঞানিক সূত্রসমৃদ্ধ বিজ্ঞানের বাস্তব জ্ঞান সম্বলিত বহু শিক্ষণীয় মডেলের সঙ্গেও পরিচিত হন শিক্ষার্থীরা। এমন আয়োজন শিক্ষার্থীদের মধ্যে বেশ সাড়া পড়েছে।


আরোও অন্যান্য খবর
Paris