শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কৃষককে হত্যা, পতাকা বৈঠকের পর লাশও নিয়ে গেছে বিএসএফ

Paris
Update : শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২

এফএনএস : বিজিবির সঙ্গে পতাকা বৈঠকের পর ফেনীর পরশুরাম সীমান্তের উত্তর বাঁশপদুয়া এলাকার কাঁটাতারের পাশে পড়ে থাকা বাংলাদেশি কৃষক মোহাম্মদ মেজবাহারের (৪৭) লাশ নিয়ে গেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। তবে ভারতের আইন অনুযায়ী আনুষ্ঠানিকতা শেষে লাশ ফেরত দেওয়া হবে বলে জানানো হয়েছে। ফেনী-৪ বিজিবি সূত্রে জানা গেছে, বিএসএফের সঙ্গে যোগাযোগ ও পতাকা বৈঠক শেষে গত বুধবার দিবাগত রাত ৩টার দিকে ভারতের সীমারেখার মধ্যে থাকা লাশটি ভারতীয় কর্তৃপক্ষ নিয়ে যায়। পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষে গুথুমা সীমান্ত ফাঁড়ির কমান্ডার সুবেদার ওমর ফারুক ও ভারতের পক্ষে ত্রিপুরার শাড়াসিয়া সীমান্ত ফাঁড়ির কমান্ডার সত্যপাল উপস্থিত ছিলেন।

স্থানীয় লোকজন লাশটিকে পরশুরাম উপজেলার উত্তর গুথুমা গ্রামের মোহাম্মদ মেজবাহারের বলে শনাক্ত করেন। কৃষিকাজের পাশাপাশি তিনি গরু ব্যবসায়ী ছিলেন। গত বুধবার বেলা ১১টার দিকে স্থানীয় লোকজন সীমান্তের শূন্যরেখার ভারতীয় অংশে তার লাশ দেখতে পান। নিহত মেজবাহারের স্ত্রী মনোয়ারা বেগম জানান, গত রোববার বিকেল সাড়ে ৪টার দিকে তার স্বামী উত্তর বাঁশপদুয়া গ্রামের ভারতীয় সীমান্তসংলগ্ন এলাকায় ধান কাটতে যান। এ সময় বিএসএফের সদস্যরা তাকে ডাকাডাকি করতে থাকেন। বিএসএফের ডাক শুনে তিনি দ্রুত নিজ এলাকার দিকে চলে আসার চেষ্টা করেন।

পরে বিএসএফের সদস্যরা তাকে জোর করে ধরে নিয়ে যান। বিষয়টি এলাকার লোকজন বিজিবি সীমান্ত ফাঁড়ি ও পরশুরাম থানার পুলিশকে মৌখিকভাবে জানান। ফেনী-৪ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এ কে এম আরিফুল ইসলাম বলেন, গত বুধবার রাতে দুইপক্ষের পতাকা বৈঠক শেষে সমঝোতার মাধ্যমে বিএসএফ লাশ নিয়ে গেছে। তবে আনুষ্ঠানিকতা শেষে আবার ফেরত দেওয়ার কথা হয়েছে। তিনি বলেন, এক বাংলাদেশির লাশ সীমান্তের শূন্যরেখার ভারতীয় অংশে পড়ে থাকতে দেখে তাদের সঙ্গে যোগাযোগের পর এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris