রবিবার

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

রাজশাহীতে বৃষ্টি কম হওয়ায় আগাম শীতকালীন সবজীচাষে সফল চাষিরা

Paris
Update : মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২

আর কে রতন : রাজশাহীর বিভিন্ন এলাকায় চলতি মুওসুমে বৃষ্টি কম হওয়ায় শ্রাবণ মাসের শুরু থেকে আগাম শীতকালীন বিভিন্ন সবজি  চাষ করে সফলতার মুখ দেখছেন অনেক কৃষক। ভালো ফলনের পাশাপাশি চলতি মুওসুমে দামও ভালো পাচ্ছেন কৃষকরা। তবে বৃষ্টিপাত না হওয়ায় চলতি মৌসুমে শীত কালীন সবজি চাষে কিছুটা বাড়তি সফলতা পেয়েছে। কারন ভারি বর্ষণে সবজি চারা নষ্ট হয়। এক্ষেত্রে কৃষকরা জানান সেচ খরচ কিছুটা বেড়েছে। চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় রাজশাহীর বিভিন্ন উপজেলায় শীতকালীন শাক-সবজির বাম্পার ফলন হয়েছে। আগাম শীতকালীন সকল সবজি বাজারে দাম আশানুরুপ পাওয়ায় দারুন খুশি সবজি চাষিগণ। জেলার উৎপাদিত শাক-সবজি স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানী সহ দেশের বিভিন্ন জেলায় প্রতিদিন সরবরাহ করে থাকেন পাইকারি সবজি পাইকাররা।

সবজি উৎপাদিত বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় সবজি চাষিরা ভিষণ ব্যস্ত সময় পার করছেন। প্রতিদিন ভোর হতে-সন্ধ্যা অবধি সবজি ক্ষেতে নির্লস পরিশ্রম করে সবজি যত্ন ও বাজারজাত করার জন্য ফসল সংগ্রহ করছেন। সংগ্রহকৃত সবজি প্রক্রিয়া শেষে সেগুলো ভ্যান ও মিনি পিকআপ যোগে  বাজারে নেওয়া হচ্ছে। শীতের আগাম সবজির এ মৌসুমে  লাউ, বেগুন, করলা, শিম, মুলা, লাল শাক, পালং শাক, ফুলকপি, বাঁধাকপি, শাক, ধনে ও মুলা শাকসহ বিভিন্ন শাক-সবজির চাষ করা হয়েছে। মোহনপুর উপজেলার কেশরহাটের

পাইকার এরশাদ আলী বলেন, কাঁচা বাজারে কৃষকদের উৎপাদিত সবজি বেশি বিক্রি হচ্ছে। পবা উপজেলার বড়গাছী রামচন্দ্রপুর, নওহাটা, হুজরীপাড়া, দর্শনপাড়া, দামকুড়া, পারিলা, কাটাখালী, হরিয়ান এলাকাসহ বিভিন্ন গ্রামে সবচেয়ে বেবি সবজি উৎপাদন করেন কৃষকরা। তাদের উৎপাদিত ফসল কাটালী বাজার, নওহাটা, রাজশাহীর বিভিন্ন আড়তে বিক্রি করে থাকে। এবং জেলা থেকে ব্যবসায়ীরা এ হাট থেকে পাইকারি দরে সবজি ক্রয় করে দেশের বিভিন্ন শহরে সরবরাহ করে থাকে।

ঘাসিগ্রম গ্রামের কৃষক আলমাস বলেন, ফসলের খেতজুড়ে এখন শীতকালীন শাক-সবজির সমারোহ। বাজারে দামও ভালো পাচ্ছেন কৃষকেরা। তাই দিন দিন বেকার যুবকেরা সবজি চাষে আগ্রহী হচ্ছেন। কেশরহাট পৌরসভার মেয়র মোঃ শহিদুজ্জামান শহিদ জানান, জেলার মধ্যে মোহনপুর উপজেলার মাটি উর্বর। ফলে কৃষি নির্ভরশীল আমাদের এলাকার কয়েকটি গ্রামে ব্যপকহারে বিভিন্ন শাক উৎপাদন করে অনেক বেকার যুবকরা আত্ননির্ভশীল হয়েছেন। তিনি আরো বলেন, অল্প সময়ে সবজি চাষে লাভের সুযোগ থাকায় চাকরির পেছনে না ছুটে অনেক শিক্ষিত বেকার ছেলেরা সবজি চাষ করে সাবলম্বি হওয়ার পরারমর্শ প্রদান করেন।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা মোছাঃ উম্মে ছালমা  বলছেন, লাভজনক হওয়ায় সবজি চাষে ঝুঁকছেন রাজশাহীর অনেক চাষিরা। অনুকূল আবহাওয়ায় ফলনও মিলেছে আশানুরূপ। বাজারে মিলছে ভালো দাম। এসব কারণেই সবজি উৎপাদন বাড়ছে রাজশাহী জুড়ে। তিনি আরো জানান, ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য কৃষি বিভাগের পক্ষ হতে  কৃষকদের পরামর্শসহ সার্বিক সহযোগিতা অব্যাহত রযেছে।


আরোও অন্যান্য খবর
Paris