শনিবার

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাসিকের উদ্যোগে ১০ স্থানে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে বাঘা উপজেলায় আ.লীগের প্রার্থী নির্ধারণ! বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী গরমের জন্য সরকারকে দায়ী করলেন রিজভী আপাতত গরমেই খেলবে সাবিনা-সানজিদারা ১০ কোটি টাকা অনিয়ম পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক লালমনিরহাটেও যোগ দেননি কেএনএফ প্রধান নাথানের স্ত্রী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী তীব্র তাপদাহে নগরবাসীর পাশে থাকতে রাসিক যেসব উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে

শেষ মুহূর্তে আর্কিটেকচারাল লাইটিং চলছে পদ্মা সেতুতে

Paris
Update : সোমবার, ২০ জুন, ২০২২

এফএনএস : উদ্বোধনের আর মাত্র ৫ দিন বাকি। যানবাহন চলাচলের জন্য সম্পূর্ণ প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু। তবে ১৬ কোটি মানুষের আবেগ-অনুভূতিতে মোড়ানো পদ্মা সেতু শুধু যানবাহন চলাচল, সময়কে মুঠোয় পুরা বা জাতীয় অর্থনীতিতে গতি সঞ্চারের জন্য নয়; এটি বাঙালির আত্মমর্যাদা ও গৌরবের প্রতীক। সক্ষমতার মানদণ্ড। এসব দিক মাথায় রেখেই ১৬ কোটি বাঙালির বহুল প্রতীক্ষিত, পরম কাক্সিক্ষত ‘পদ্মা বহুমুখী সেতু’তে যুক্ত হয়েছে নানা অনুষঙ্গ। যেমনÑ পদ্মা সেতু দিয়ে গ্যাস যাচ্ছে দক্ষিণ পশ্চিমের ২১টি জেলায়। সেতুর ওপর দিয়ে গ্যাস সঞ্চালন লাইনের কাজ প্রায় শেষ। দ্বিতল বিশিষ্ট সেতুর নিচতলা দিয়ে অর্থাৎ সেতুর রেলপথ ঘেষে বসানো হয়েছে দৈত্যাকৃতির পাইপ। গ্যাস লাইনের মেগাফিটিংসে দেওয়া হচ্ছে ধূসর রংয়ের আঁচড়। আর পাইপ তো হলুদ রংয়ে রাঙানো হয়েছে আগেই। সেতুর ওপরে সড়ক বাতি জ¦ালানো হয়েছে সপ্তাহ খানেক আগে। ইকোটক-২ নামের এই সড়ক বাতির কালার ট্যাম্পারেচার ৫ হাজার ৭০০ জিবি। ২০০ ওয়াট ক্ষমতাসম্পন্ন এ বাতিগুলোর মূল কাজ হবে সেতুর সড়কপথ আলোকিত করা। আর সেতুর সৌন্দর্যবর্ধন বা আলোকসজ্জার কাজটি হবে স্ট্রাকচারাল বা আর্কিটেচারাল লাইটিংয়ের মাধ্যমে।

 

সন্দেহের কোনো অবকাশ নেই যে, পদ্মা সেতুর আর্কিটেকচারাল লাইটিং বা আলোকসজ্জার কাজটি হবে এক কথায় অসাধারণ। লাল-নীল ও সবুজÑ এই তিনটি রংয়ের আধিপত্য থাকবে স্ট্রাকচারাল লাইটিংয়ে। বিভিন্ন উৎসব এবং জাতীয় দিবসে এই তিন রং-এর আলো প্রক্ষেপণের মাধ্যমে দিবস ও উৎসবের মূল থিম ফুটিয়ে তোলা হবে স্বপ্নের পদ্মা সেতুর অবকাঠামো জুড়ে। এজন্য সেতুর স্প্যানের সঙ্গে স্থায়ীভাবে বসানো হচ্ছে পার্সিও-৩০ নামের ৪০ ওয়াট ক্ষমতাসম্পন্ন বিশেষ লাইট। এই লাইটের কালার ট্যাম্পারেচার ৮ জিবি। পুরো সেতুততে ২ হাজার ৬২৪ টি পার্সিও-৩ বাতি স্থাপন করা হচ্ছে। এর বিম অ্যাঙ্গেল হবে ১১ডিগ্রি। এ ছাড়া সেতুর প্রতিটা পিলারের স্টেইপ ডিজাইনের ঠিক নিচে দুই পাশে দুইটি করে মোট চারটি পার্সিও-৩০ লাইট স্থাপন করা হচ্ছে। ৪০ ওয়াট ক্ষমতা সম্পন্ন এ লাইটের বিম অ্যাঙ্গেল হবে ৪০ডিগ্রি। পুরো সেতুতে এ লাইট স্থাপন করা হবে ১৬৮টি। সেতুর স্প্যানের নিচের অংশে ‘আর্কেটিয়া টুয়েল ফোর্টি’ নামে বিশেষ এক ধরনের লাইট স্থাপন করা হচ্ছে। এটিও হবে ৪০ ওয়াট ক্ষমতা সম্পন্ন। এর বিম অ্যাঙ্গেল ১০ জিবি। পুরো সেতুতে মোট ১৬৮টি আর্কেটিয়া টুয়েল ফোর্টি স্থাপন করা হবে।

 

পিলারের স্টেইপ ডিজাইনের ঠিক উপরে স্থাপন করা হচ্ছে ‘ডায়না ড্রাম’ নামের বিশেষ ধরনের লাইট। ২১০ ওয়াট ক্ষমতা সম্পন্ন এই লাইট প্রতিটি পিলারে ৬টি করে থাকবে। পুরো সেতুতে মোট ২৫২টি ‘ডায়না ড্রাম’ লাইট বসানো হবে। এর কালার ট্যাম্পারেচার হবে ৮ জিবি আর বিম অ্যাঙ্গেল ৮ ডিগ্রি। সেতুর স্প্যানের সঙ্গে লম্বালম্বিভাবে স্থাপন করা হচ্ছে ‘ফ্ল্যাক্স এস্কেট্রিয়াম স্টেডিও’ নামে বিশেষ ধরনের লাইট। ১৫ ওয়াট ক্ষমতা সম্পন্ন এ লাইটগুলোর কালার ট্যাম্পারেচার হবে ৮ জিবি। বিম অ্যাঙ্গেল ১২০ ডিগ্রি। স্প্যানের ওপরের অংশের পেটের সঙ্গে ‘ফ্রাঙ্কো’ নামের ২০ ওয়াট ক্ষমতাসম্পন্ন বিশেষ এক ধরনের লাইট স্থাপন করা হচ্ছে। এই লাইটের কালার ট্যাম্পারেচার ৩ হাজার জিবি ও বিম অ্যাঙ্গেল ১৪ ডিগ্রি। পুরো সেতুতে ৬ হাজার ৫৬টি ফ্রাঙ্কো লাইট স্থাপন করা হবে। পিলারের নিচের অংশ অর্থাৎ নদীর পানি থেকে সবচেয়ে কাছের দূরত্বে স্থাপন করা হবে ‘এফ এ-১৪৩ ব্রিজ লাইট’। এ লাইটের কালার ট্যাম্পারেচার ৮ জিবি। প্রতিটি পিলারে ৩টি করে মোট ১২৬ টি ব্রিজ লাইট স্থাপন করা হবে পুরো সেতুতে। এ ছাড়া সেতুর থাকবে ডে-লাইট সেন্সর। দিনের আলোতে কোনো তারতম্য থাকলে এই প্রযুক্তি সেই তারতম্য দূর করে সেতুকে দেবে বর্ণিল আলোকচ্ছটা।

 

সেতু উদ্বোধনের ৯ দিন আগে গত বৃহস্পতিবার (১৬ জুন) সরেজমিনে গিয়ে দেখা যায় আর্কিটেচারাল লাইটিংয়ের কাজ চলছে পুরোদমে। স্ট্রাকচারাল লাইটিংয়ের জন্য বিদ্যুৎ সঞ্চালন লাইন স্থাপনের কাজ পাওয়া ‘অ্যাডেক্স করপোরেশন লিমিটেড’-এর দক্ষ শ্রমিক, প্রকৌশলী এবং বিশেষজ্ঞ টিম দিন-রাত সেতুর মাওয়া ও জাজিরা প্রান্তে কাজ করছেন। সেতুর মাওয়া প্রান্ত থেকে জাজিরা প্রান্তের দিকে বিভিন্ন ব্যাসার্ধের হাজার হাজার মিটার ক্যাবল পাইপ স্থাপন করছেন তারা। সেতুর নিচতলায় রেলপথের পাশে স্টিল প্লেটের নিচ দিয়ে পরম দক্ষতায় টেনে নেওয়া হচ্ছে ক্যাবল পাইপ। এই পাইপের ভেতর দিয়ে বিদ্যুতের তার সংযোগের মাধ্যমে জ¦ালানো হবে সেতুর হাজার হাজার স্ট্রাকচারাল লাইট। এই লাইটের আলোয় উদ্ভাসিত হবে পুরো সেতু। তবে সেতু উদ্বোধনের আগে শেষ হচ্ছে না স্ট্রাকচারাল লাইটিংয়ের কাজ। আরও প্রায় মাস খানেক সময় লেগে যাবে ক্যাবল পাইপ স্থাপনেই। ক্যাবল পাইপ স্থাপন শেষে এর ভেতর দিয়ে বিদ্যুতের তার টেনে নিতে লেগে যাবে আরও কিছু দিন।

 

শুধু বিদ্যুৎ লাইন নয়, নানা আকৃতির এই ক্যাবল পাইপের ভেতর দিয়ে ইন্টারনেট, ওয়াইফাই, স্যাটেলাইট, এবং টেলিফোনের লাইনসহ নানা ধরনের অপটিক্যাল ফাইবার লাইন সংযোগ স্থাপন করা হবে। অর্থাৎ মাল্টি কমিউনিকেশনের কাজটি হবে এই স্ট্রাকচারাল লাইটিং সিস্টেমের জন্য স্থাপন করা ক্যাবল পাইপের ভেতর দিয়ে। এ প্রসঙ্গে জানতে চাইলে অ্যাডেক্সের প্রকৌশলী কে এম মেহেদী হাসান বলেন, ‘পুরো সেতুকে আলোকিত করার জন্য যে আর্কিটেকচারাল লাইটিংয়ের ব্যবস্থা করা হয়েছে, সেটিরই বিদ্যুৎ সংযোগের কাজ আমরা করছি। কাজ শেষ করার জন্য ১৫ জুলাই পর্যন্ত আমাদেরকে সময় বেঁধে দেওয়া হয়েছে। আশা করছি, বেঁধে দেওয়া সময়ের মধ্যেই এ কাজ শেষ করতে পারব।’ ‘শুধু সেতুর লাইটিংয়ের জন্য নয়, এই ক্যাবল পাইপের ভেতর দিয়ে পদ্মার এ পার থেকে ওপর পর্যন্ত অপটিক্যাল ফাইবার লাইনও স্থাপন করা যাবে। মোটামুটি পদ্মা সেতুতে যে মাল্টি কমিউনিকেশন সিস্টেম, সেটা এই ক্যাবল পাইপের ভেতর দিয়েই হবে’Ñ বলেন কে এম মেহেদী হাসান।


আরোও অন্যান্য খবর
Paris