শনিবার

১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রেলের পশ্চিমাঞ্চলে শিডিউল বিপর্যয়, যাত্রী ভোগান্তি চরমে প্রতিটি নাগরিককে স্বাবলম্বী করতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী বুবলির পর থানায় জিডি করলেন অপু পাকিস্তানে ৭ ঘুমন্ত শ্রমিককে গুলি করে হত্যা বাগমারায় তহশীলদার সাজ্জাদকে বদলির খবরে মিষ্টি বিতরণ রাজশাহী নগরীতে কবরস্থান বাস্তবায়নের দাবিতে ১১ মসজিদের মুসল্লিদের মানববন্ধন মান্দা উপজেলা পরিষদ নির্বাচনে ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল রাসিক মেয়রের সাথে গোদাগাড়ী উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ সিরাজগঞ্জে হেরোইন বহনের দায়ে গোদাগাড়ীর ২ যুবকের যাবজ্জীবন নিজের নামে কোনো প্রকল্প চান না প্রধানমন্ত্রী

রাজধানী ঢাকায় অতিরিক্ত শব্দের হর্ন নিয়ন্ত্রণে অভিযান

Paris
Update : বুধবার, ১৮ মে, ২০২২

এফএনএস : রাজধানীতে অতিরিক্ত শব্দের হর্ন নিয়ন্ত্রণ করতে গুলশান-১ চত্বরে অভিযান চালিয়েছে বিআরটিএ ও পরিবেশ অধিদপ্তর। এ সময় বেশ কিছু গাড়ি থেকে হর্ন খুলে রাখা হয়। গতকাল মঙ্গলবার বেলা ১১টা থেকে গুলশান-১ চত্বরে শুব্দ দূষণকারী অতিরিক্ত শব্দের হর্ন নিয়ন্ত্রণে অভিযান শুরু করে বিআরটিএ ও পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। অভিযানে একটি প্রাইভেট কারকে আটক করে ট্রাফিক। পরে সেটির হর্ন পরীক্ষা করা হয়। প্রাইভেটকারটি বেশ পুরোনো হলেও ‘মোডিফাই’ করে বসানো হয়েছে হাইড্রোলিক হর্ন। পরীক্ষা করে দেখা যায়, প্রাইভেটকারটিতে ১০২ ডেসিবেল শব্দ ধরা পড়ে।

অথচ রাজধানীতে সর্বোচ্চ ৮০ ডেসিবেল শব্দের হর্ন বাজানোর বৈধতা দেওয়া আছে। এসময় গাড়িতে বসে থাকা এক শিক্ষার্থীর অভিভাবক ছেলের স্কুলের সময় হয়েছে জানিয়ে ছেড়ে দেওয়ার অনুরোধ করেন। পরে তাকে জরিমানা না করা হলেও একটি অতিরিক্ত হর্ন খুলে রেখে গাড়ি ছেড়ে দেওয়া হয়। অভিযানে অংশ নেওয়া বিআরটিএ’র এক কর্মকর্তা জানান, এদিন মোট ৮টি গাড়িতে ব্যবহৃত অতিরিক্ত শব্দের হর্ন খুলে রাখা হয়। অভিযানের সময় ‘অযথা হর্ন বাজাবেন না’-সহ বিভিন্ন স্লোগানের ব্যানার ফেস্টুনসহ রাস্তায় অবস্থান নেন রোভার স্কাউটের কর্মীরা।

অভিযান প্রসঙ্গে বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট এম সাজ্জাদুল হাসান বলেন, এটা বিআরটিএ’র নিয়মিত অভিযান। আজকে (গতকাল মঙ্গলবার) পরিবেশ অধিদপ্তরের সঙ্গে আমরাও যৌথ অভিযানে অংশ নিয়েছি। এই অভিযান অব্যাহত থাকবে। তিনি বলেন, বিআরটিএ আইন- ২০১৮ ও পরিবেশ আইনের শব্দদূষণ বিধিমালা-২০০৬ অনুযায়ী বিভিন্ন অর্থ জরিমানা করা হয়েছে। আরটিএ’র পক্ষ থেকে অভিযানে নেতৃত্ব দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট এম সাজ্জাদুল হাসান। অন্যদিকে পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভিন।


আরোও অন্যান্য খবর
Paris