বুধবার

৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
প্রথম ধাপে ১৪১ উপজেলায় ভোট গ্রহণ আজ প্রকল্প কতটুকু জনকল্যাণে লাগবে তা বিবেচনার নির্দেশ প্রধানমন্ত্রীর চৌবাড়িয়া পশুহাটে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ তানোরের গরুর গাড়ি আর মাটির বাড়ি স্থান পেয়েছে ডাক বিভাগের বিশেষ খামে রাজশাহীতে পাথরের ট্রাক থেকে ৫ কোটি টাকার হেরোইন উদ্ধার কাল গোদাগাড়ী উপজেলায় নির্বাচনে লড়াই হবে ত্রিমূখী? রাজশাহী নগরীতে প্রশস্তকৃত সড়কে আলোকায়নের উদ্বোধন করলেন মেয়র দেশে বর্তমানে বেকারের সংখ্যা প্রায় ২৬ লাখ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর মোহনপুরে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এনামূল হকের কর্মী সমাবেশ

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ডেনমার্কের রাজকুমারী

Paris
Update : বুধবার, ২৭ এপ্রিল, ২০২২

এফএনএস : কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গিয়েছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন। গতকাল মঙ্গলবার সকালে তিনি উখিয়া কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান। প্রথমে উখিয়ার কুতুপালং ৫ নম্বর ক্যাম্পে যান রাজকুমারী। পরে ৬ ও ৮ নম্বর ক্যাম্পে গিয়ে ডেনমার্কের সংস্থা ডেনিশ রিফিউজি কাউন্সিল পরিচালিত বিভিন্ন কর্মকাণ্ড পরিদর্শন করেন। সেখানে রাজকুমারী রোহিঙ্গা ক্যাম্পে পরিবেশ রক্ষার লক্ষ্যে বৃক্ষরোপণ কার্যক্রম পরিদর্শন এবং নিজে বৃক্ষরোপণ কার্যক্রমে অংশ নেন।

এছাড়া রোহিঙ্গা ক্যাম্পে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাশন কমিশন এবং বাংলাদেশ সরকারের কর্মকর্তাদের সাথে বৈঠক করেন। বৈঠকে রাজকুমারী বিশ্বের সবচেয়ে বড় শরণার্থী শিবিরের মানবিক কার্যক্রম নিয়ে মতবিনিময় করেন। ডেনিশ রাজকুমারী ক্যাম্পে রোহিঙ্গাদের দৈনন্দিন জীবনযাপন ঘরে ঘরে গিয়ে দেখেন এবং রোহিঙ্গাদের সঙ্গে নানা বিষয় নিয়ে কথা বলেন। রাজকুমারীর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের দিনব্যাপী কর্মসূচিতে রোহিঙ্গাদের সাথে মতবিনিময় এবং বিকেলে উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নে স্হানীয় জনগোষ্ঠীর মাঝে ডেনিশ রিফিউজি কাউন্সিল পরিচালিত বিভিন্ন কর্মকাণ্ড পরিদর্শন করেন।

এর আগে গত সোমবার বিকালে একটি বেসরকারি বিমানে কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান রাজকুমারী। আজ বুধবার সকালে হেলিকপ্টারে সাতক্ষীরার উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করবেন। জলবায়ু পরিবর্তনের ফলে ঠিক কী ধরনের প্রভাব বাংলাদেশের ওপরে পড়ছে, তা দেখতে সাতক্ষীরা পরিদর্শন করবেন। সেখান থেকে সুন্দরবন ভ্রমণে যাওয়ার ইচ্ছাও তরা রয়েছে।

জলবায়ুর পরিবর্তনে সেখানে কী ধরনের সংকট তৈরি করেছে এবং সেখানকার বাসিন্দাদের জীবনযাত্রাকে কতটা প্রভাবিত করেছে, তা প্রত্যক্ষ করবেন তিনি। কক্সবাজারের পুলিশ সুপার মো. হাসানুজ্জামান বলেন, গত সোমবার বিকালে কক্সবাজার পৌঁছান ড্যানিশ রাজকুমারী। গতকাল মঙ্গলবার সকালে তিনি রোহিঙ্গা ক্যাম্পে আসেন। সেখানে তার জন্য জেলা পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris