শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার বাংলাদেশ থেকে হজে যাবেন ৫৭৫৮৫ জন

Paris
Update : সোমবার, ২৫ এপ্রিল, ২০২২

এফএনএস : এ বছর হজে কোন দেশ থেকে কত সংখ্যক মুসল্লি অংশ নিতে পারবেন সেই তালিকা প্রকাশ করেছে সৌদি আরব। এতে দেখা গেছে, চলতি বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন মুসল্লি হজ পালনের সুযোগ পাবেন। গোটা বিশ্ব থেকে এবার হজে মোট ১০ লাখ মুসল্লি অংশ নিচ্ছেন। সৌদি আরবের দেড় লাখ মুসল্লি এবার হজ করবেন। বিশ্বের অন্যান্য দেশে থেকে হজ করতে সৌদি যাবেন সাড়ে আট লাখ মুসল্লি। সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের প্রকাশিত কোটা অনুযায়ী এবার ইন্দোনেশিয়া থেকে সবচেয়ে বেশি ১ লাখ ৫১ জন মুসল্লি হজে যাচ্ছেন।

তালিকায় দ্বিতীয় পাকিস্তানের ৮১ হাজার ১৩২ জন মুসল্লি হজ পালনের সুযোগ পাবেন। তৃতীয় সর্বোচ্চ ভারত থেকে ৭৯২৩২ জন মুসল্লি যাচ্ছেন এবার হজে। এ তালিকায় চতুর্থ স্থান বাংলাদেশের। এবার হজে সবচেয়ে কম সংখ্যক ২৩ জন মুসল্লি যাচ্ছেন আফ্রিকার অ্যাঙ্গোলা থেকে। আরব দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি যাচ্ছেন মিশর থেকে। এ বছর দেশটি থেকে ৩৫ হাজার ৩৭৫ জন হজ পালনের সুযোগ পেয়েছেন। ইরান থেকে হজ পালন করতে পারবেন ৩৮ হাজার ৪৮১ জন এবং তুরস্ক থেকে সুযোগ পাচ্ছেন ৩৭ হাজার ৭৭০ জন।

এ বছর চীন থেকে হজ পালনের সুযোগ পাবেন ৯ হাজার ১৯০ জন। এ ছাড়া যুক্তরাষ্ট্র ও রাশিয়া থেকে হজে যেতে পারবেন যথাক্রমে ৯ হাজার ৫০৪ ও ১১ হাজার ৩১৮ জন। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে এবার হজ পালন করবেন ৯১ জন মুসল্লি। চলতি বছর ৬৫ বছরের বেশি বয়স্ক কোনো ব্যক্তি হজ পালনের সুযোগ পাচ্ছেন না। এবার হজের আবেদন করতে হলে করোনাভাইরাস ভ্যাকসিনের দুই ডোজ নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris