শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাসিকের উদ্যোগে ১০ স্থানে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে বাঘা উপজেলায় আ.লীগের প্রার্থী নির্ধারণ! বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী গরমের জন্য সরকারকে দায়ী করলেন রিজভী আপাতত গরমেই খেলবে সাবিনা-সানজিদারা ১০ কোটি টাকা অনিয়ম পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক লালমনিরহাটেও যোগ দেননি কেএনএফ প্রধান নাথানের স্ত্রী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী তীব্র তাপদাহে নগরবাসীর পাশে থাকতে রাসিক যেসব উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে

চাঁপাইনবাবগঞ্জে সরকারি জলমহল দখল করে মাছ ধরার অভিযোগ

Paris
Update : রবিবার, ১৭ এপ্রিল, ২০২২

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জে কোনরকম ইজারা ছাড়াই জোরপূর্বক একটি সরকারি জলমহল দখলের অভিযোগ উঠেছে। অভিযোগ রয়েছে, গোমস্তাপুর উপজেলার চৌডালা ইউনিয়ন ও শিবগঞ্জ উপজেলার চককীর্তি ইউনিয়নজুড়ে থাকা শুক্রবাড়ি দিগর (বদ্ধ জলমহল) দখল ছাড়াও জোরপূর্বক মাছ মারা হচ্ছে। বাংলা ১৪২৮ সন পর্যন্ত ইজারা থাকলেও বর্তমানে জোরপূর্বক দখল করে প্রায় ৩০০ বিঘার জলমহলটি দখলে রেখে মাছ মারা হচ্ছে।

শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক মতিউর রহমান মতি ওরফে মতি বিল জলমহলটি দখলে রেখেছেন। নিয়ম অনুযায়ী, কোন সরকারি জলমহলের কোন ইজারা না থাকলে স্থানীয় মৎস্যজীবী ও সাধারণ লোকজন মাছ আহরণ করবে। এদিকে, গত বৃহস্পতিবার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখ থেকে শুক্রবাড়ি দিগর জলমহলটি উন্মুক্ত হয়ে যায়। জানা যায়, নতুন বাংলা ১৪২৯ সনের জন্য কোন মৎস্যজীবী সমিতিকে জলমহলটি ইজারা দেয়া হয়নি। নতুন করে ইজারা না হওয়ায় স্থানীয় মৎস্যজীবী ও সাধারণ মানুষরা বৃহস্পতিবার ও শুক্রবার মাছ মারতে শুক্রবাড়ি দিগরে নামলে বাধা দেয় মতিউর রহমান মতির লোকজন। জোরপূর্বক দখলে রাখার পাশাপাশি গত কয়েকদিন ধরে প্রতিনিয়ত মাছ মারছে মতির লোকজন।

পরবর্তী ৪ বছরের জন্য জলমহলটি ইজারা নেয়ার কথা বললেও জেলা প্রশাসনের রাজস্ব শাখা এবিষয়ে অবগত নয়। স্থানীয় মৎস্যজীবী, বাসিন্দা, জনপ্রতিনিধি ও জেলা প্রশাসনের রাজস্ব শাখা সূত্রে জানা যায়, শিবগঞ্জ ও গোমস্তাপুর এই দুই উপজেলায় থাকা শুক্রবাড়ি দিগর জলমহলটি বাংলা ১৪২৮ সনের আগের ৪ বছরের জন্য আওয়ামীলীগ নেতা মতিউর রহমান মতির মালিকানাধীন বামুনগাঁও মৎস্যজীবী সমবায় সমিতি লিমিটেডের নামে ছিল। শর্তানুসারে গত বুধবার (১৩ এপ্রিল) ১৪২৮ বাংলা সনের ৩১ চৈত্র বামুনগাঁও মৎস্যজীবী সমবায় সমিতির মেয়াদ শেষ হয়। নতুন করে আর কোন ইজারা না হওয়ায় জলমহলটি উন্মুক্ত হয়ে যায়।

জানা যায়, নতুন বছরের কোন ইজারা না হলেও জোরপূর্বক দখলে রেখেছেন মতিউর রহমান মতি। দৈনিক ৩০-৫০ মণ করে মাছ মারছে মতির লোকজন। স্থানীয় মৎস্যজীবীরা মাছ মারতে ভয়ভীতি ও হুমকি দিয়ে তাড়িয়ে দিচ্ছে আ.লীগ নেতা মতির লোকজন।
স্থানীয় বাসিন্দা জালাল উদ্দীন জানান, আমরা যতদূর জানি, শুক্রবাড়ি দিগর জলমহলটি চলতি নতুন বছরের জন্য কোন ইজারা হয়নি। তারপরেও গায়ের জোরে জলমহল দখলে রেখেছে মতিউর রহমান মতি। এলাকার মানুষরা দু-একটা মাছ তরকারির জন্য মারতে গেলেও তা করতে দেয় না মতির লোকজন।

মৎস্যজীবী তরিকুল ইসলাম বলেন, গত বৃহস্পতিবার বাংলা নতুন বছরের শুরু হলে শুক্রবাড়ি দিগর জলমহলটি উন্মুক্ত হয়ে যায়। তাই সরকারি জলমহল হিসেবে যেকেউ মাছ মারতে পারে৷ কিন্তু আমরা জলমহলে নামতে গেলে বাধা দিয়ে তাড়িয়ে দেয় মতির লোকজন। স্থানীয় প্রশাসনের নিকট দাবি, এর দ্রুত সমাধান করে সকলের জন্য জলমহলটি উন্মুক্ত করা হোক। যাতে সবাই মাছ ধরতে পারে। চককীর্তি ইউনিয়ন পরিষদের ওয়ার্ড সদস্য হারুনুর রশীদ বলেন, সম্পূর্ণ অবৈধভাবে গায়ের জোরে ক্যাডার বাহিনী দিয়ে দখল করে রেখেছে। নতুন করে ইজারা না হলেও দখলে রাখার পাশাপাশি প্রতিদিন মাছ মারছে তার লোকজন।

অনেক প্রভাবশালী হওয়ায় তার বিরুদ্ধে কেউ মুখ খুলতে পারে না ও কোন ব্যবস্থাও হয় না। স্থানীয় মৎস্যজীবী ও মতির লোকজনের মাঝে এই মূহুর্তে তীব্র উত্তেজনা কাজ করছে। যেকোন মূহুর্তে অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে। তাই দ্রুত সময়ের মধ্যে এর সমাধান প্রয়োজন। অভিযোগ অস্বীকার করে নিজের সমিতির নামে আগামী ৪ বছরের জন্য ইজারা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক মতিউর রহমান মতি। তিনি জানান, ভূমি মন্ত্রণালয় থেকে বাংলা ১৪২৯ থেকে ১৪৩৪ সন পর্যন্ত বামুনগাঁও মৎস্যজীবী সমবায় সমিতির নামে ইজারা হয়েছে।

আমাদের কাছে এর নির্দেশনা আসলেও, সরকারি ছুটির কারনে জেলা প্রশাসনের নিকট চিঠি না আসায় তারা বিষয়টি জানে না। চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের রাজস্ব শাখার সহকারী কমিশনার মো. আনিসুর রহমান জানান, এখন পর্যন্ত জলমহলটি কারো নামে ইজারা হয়নি বলো জানি। তবে কেউ জোরপূর্বক দখল করে মাছ চাষ বা আহরণ করছে, এমন অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরোও অন্যান্য খবর
Paris