শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ধামইরহাটে ৬৯ জন মুক্তিযোদ্ধার ভাতা বন্ধ

Paris
Update : মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২

ধামইরহাট থেকে প্রতিনিধি : নওগাঁর ধামইরহাটে ৬৯ জন মুক্তিযোদ্ধার ভাতা বন্ধ রয়েছে গত ফেব্রুয়ারী মাস থেকে। কয়েক মাস সম্মানী ভাতা না পেয়ে মুক্তিযোদ্ধারা তাদের পরিবার পরিজন নিয়ে আর্থিকভাবে সংকটে পড়েছেন। ভুক্তভোগি মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যরা দ্রুত সম্মানী ভাতা প্রদানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবী জানিয়েছেন।

জানা গেছে, ধামইরহাট উপজেলায় মুক্তিযোদ্ধার সংখ্যা দিন দিন বৃদ্ধি পেতে থাকে। তাই বিভিন্ন সময়ে যাচাই-বাছাইকালে অনেক ক্ষেত্রে মুক্তিযোদ্ধার সংখ্যা কখন কমে আবার কখন বেড়ে যায়। ২০২১ সালের যাছাই-বাছাইয়ের পূর্বে এ উপজেলায় সরকারি ভাতাভোগি মুক্তিযোদ্ধার সংখ্যা দাঁড়ায় ২শত ৭ জনে। বতর্মান সরকার মুক্তিযোদ্ধার সম্মানীভাতা বৃদ্ধি করে মাসিক ২০ হাজার টাকা নির্ধারণ করেন। এতে একটি অস্বচ্ছল মুক্তিযোদ্ধার পরিবারে আর্থিকভাবে স্বচ্ছলতা এসেছে।

কিন্তু চলতি বছরের ফেব্রুয়ারী মাস থেকে এ উপজেলার ৬৯ জন মুক্তিযোদ্ধার সম্মানীভাতার টাকা সোনালী ব্যাংক ধামইরহাট শাখায় না তাদের ব্যক্তিগত হিসাব নম্বওে না আসায় মহাবিপদে পড়েছেন ভুক্তভোগি মুক্তিযোদ্ধারা।

এব্যাপারে ভুক্তভোগি মুক্তিযোদ্ধা উপজেলার খেলনা ইউনিয়নের রসপুর গ্রামের মো.ইয়াকুব আলী মাস্টার বলেন,যাচাই-বাছাইয়ের নামে মুক্তিযোদ্ধাদের বিভিন্ন সময়ে হরয়ানী হতে হয়েছে। তারই ধারাবাহিকতায় এ উপজেলার ৬৯ জন মুক্তিযোদ্ধার ভাতা বন্ধ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। সম্মানী ভাতা না আসায় অনেক অস্বচ্ছল মুক্তিযোদ্ধা পরিবার পরিজন নিয়ে আর্থিকভাবে মহাবিপদে পড়েছেন। গত ২০২১ সালের বাছাই-বাছাইয়ের ফলাফল প্রকাশের পর থেকে এ জটিলতা তৈরি হয়। তবে ভাতা বন্ধ করা সকল মুক্তিযোদ্ধা জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলে আপীল দায়ের করেছেন।

এখনও আপীলের শুনানী হয়নি। তিনি আশা করছেন আপীলে সকল মুক্তিযোদ্ধা সঠিক বলে প্রমাণিত হবেন। উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীরমুক্তিযোদ্ধা মো.আব্দুর রউফ মন্ডল বলেন, অনেক মুক্তিযোদ্ধার কাগজপত্র ভুলসহ বিভিন্ন জটিলতার কারণে ভাতা বন্ধের কারণ হতে পারে। তবে আপীলে কাগজপত্র সঠিকভাবে উপস্থাপন করলে সকলে সম্মানী ভাতা পাবেন।

ধামইরহাট মুক্তিযোদ্ধা সংসদের বর্তমান কমান্ডার উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায় বলেন,বিষয়টি আমার জানা নেই। এখন মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা সরকারি ব্যাংকে স্ব স্ব একাউন্টে জমা হয়। কেন ৬৯ জনের সম্মানী ভাতা বন্ধের সঠিক কারণ একমাত্র মন্ত্রণালয় বলতে পারবে।


আরোও অন্যান্য খবর
Paris