শনিবার

১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে : শেখ হাসিনা

পুনর্ভবা নদীতে রাবার ড্যাম বা বাঁধ নির্মাণের দাবি কৃষকদের

Paris
Update : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২

পোরশা সংবাদদাতা : নওগাঁ জেলার পোরশা উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া একমাত্র পুনর্ভবা নদী এখন মরা খাল আর আবাদী জমিতে পরিনত হয়েছে। ভারতীয় সীমান্ত ঘেসে বয়ে যাওয়া পুনর্ভবা নদীটিতে খরার সময় কোন পানি থাকেনা। ফলে প্রতি বছর নাব্যতা হারিয়ে এর প্রবাহ পড়ে শুন্যের কোটায়। তবে এখন কিছু কিছু জায়গায় ছোট ছোট খালে হাটুর নিচে পানি দেখা যাচ্ছে। কিছুদিন পরেই ওই পানিটুকুও আর দেখা যাবে না। বর্তমানে কৃষকরা এপার থেকে ওপার পায়ে হেঁটেই পার হচ্ছেন। এখন পুনর্ভবার পাড়ে ও তলায় বের হয়েছে হাজার হাজার বিঘা আবাদী জমি।

এসব জমিতে স্থানীয়রা গম, সরিষা আবার কেউ বোরো ধান চাষ করেছেন। নদীটি খনন না করার ফলে বালি জমে ভরাট হয়ে যাচ্ছে। ফলে বর্ষার সময় অল্প পানিতেই নদীটি ভরে গিয়ে দু’কুল উপছিয়ে যায়। আর ফাল্গুনের প্রথম দিকেই মরা নদীতে পরিনত হয়। অতিতে এই নদী দিয়ে দেশের বিভিন্ন স্থানসহ ভারতের বিভিন্ন এলাকার সাথে ব্যবসা বানিজ্য চলতো। আর নিয়মিত চলাচল করতো বড় বড় নৌকা, লঞ্চ ও ষ্টিমার। নদীটি ভরাটের ফলে ওইসব যানগুলি আর দেখা যায় না।

নদীটির পানি তাড়াতাড়ী শুকিয়ে যাওয়ার কারনে ইরি বোরো মৌসুমে ভূগর্ভস্থ্য পানি উত্তোলনের ব্যবস্থা করে চাষাবাদ করেন স্থানীয় চাষিরা। স্থানীয় চাষিদের দাবি নিতপুর পুনর্ভবা নদীতে একটি রাবার ড্যাম বা বাঁধ নির্মান করা। নদীতে রাবার ড্যাম বা বাঁধ থাকলে খরা মৌসুমে পানি আটকানো সম্ভব। আর খরা মৌসুমে নদীতে পানি থাকলে কৃষকরা ঐ পানি দিয়ে চাষাবাদ করতে পারবেন।


আরোও অন্যান্য খবর
Paris