শনিবার

১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে : শেখ হাসিনা

বরেন্দ্র অঞ্চলে ভূ-উপরিস্থ পানির সর্বোত্তম ব্যবহারে পরিকল্পনার প্রয়োজন : আখতার জাহান

Paris
Update : সোমবার, ২১ মার্চ, ২০২২

প্রেস বিজ্ঞপ্তি : বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) ভবিষ্যত কর্মপরিকল্পণা নির্ধারণ পূর্বক দীর্ঘমেয়াদী মাষ্টারপ্ল্যান প্রণয়নের লক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বিএমডিএ’র প্রধান কার্যালয়ে সভাটি অনুষ্ঠিত হয়। বিএমডিএর নির্বাহী পরিচালক জনাব মোঃ আব্দুর রশীদ এর সভাপতিত্ত্বে অনুষ্ঠিত সভায় “জুম মিটিং” এর মধ্যমে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বিএমডিএ’র চেয়ারম্যান বেগম আখতার জাহান। এসময় তিনি বলেন, বরেন্দ্র এলাকার কৃষি, পরিবেশ ও জনসাধারনের জীবনমান উন্নয়নে বিএমডিএ কর্তৃপক্ষ ১৯৯২ সালে গঠিত হলেও এ পর্যন্ত প্রতিষ্ঠানটির মাষ্টারপ্ল্যান প্রণয়ন করা হয়নি।

সরকারের আর্থিক সহায়তায় বিএমডিএ কর্তৃক বিভিন্ন উন্নয়ন কার্যক্রম গ্রহনের ফলে বরেন্দ্র এলাকার কৃষি, যোগাযোগ ব্যবস্থা এবং পরিবেশের উন্নয়নসহ জনগণের আর্থ সামাজিক অবস্থার ব্যাপক উন্নতি সাধিত হয়েছে। আগামী ৫০ বছরে আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করে স্বল্প ব্যয়ে ও স্বল্প সেচের মাধ্যমে অধিক কৃষি পন্য উৎপাদন করতে মাষ্টারপ্ল্যান প্রণয়নের উপর তিনি গুরুত্ব আরোপ করেন। খরা প্রবন বরেন্দ্র অঞ্চলে ভূ-গর্ভস্থ পানির স্তর কমে যাওয়ায় ভূ-উপরিস্থ পানির সর্বোত্তম ব্যবহার ও বৃষ্ঠির পানি সংরক্ষণের মাধ্যেমে বরেন্দ্র অঞ্চলের কৃষকের পানির চাহিদা পূরণে যথাযথ পরিকল্পনার এখনি প্রয়োজন বলেও তিনি মনে করেন।

আলোচনা সভায় বিএমডিএ’র নির্বাহী পরিচালক মোঃ আব্দুর রশীদ বরেন্দ্র এলাকায় সেচকাজে ভূ-পরিস্থ পানির ব্যবহার বৃদ্ধি, বর্তমান সরকারের গৃহিত ডেল্টাপ্ল্যান ২০৩০ সালের মধ্যে এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জন, অষ্টম পঞ্চম বার্ষিক পরিকল্পনা প্রভূতির সাথে সমন্ময় করে মাষ্টারপ্ল্যান প্রণয়নের উপর তিনি গুরুত্ব আরোপ করেন। এছাড়া তিনি মাষ্টারপ্ল্যান প্রণয়নকালে বরেন্দ্র এলাকার বর্তমান অবস্থার উপর বেসলাইন সার্ভে করে তা মাষ্টারপ্ল্যানে অর্ন্তভূক্তির আহ্বানও জানান। আলোচনার শুরুতে আইডব্লিউএম’র পক্ষ থেকে প্রতিষ্ঠানটির সিনিয়র স্পেশালিষ্ট জনাব রেজাউল হাসান বিএমডিএ’র মাষ্টারপ্ল্যানের প্রণয়নের উপর এক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টটেশান উপস্থাপন করেন।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন আইডব্লিউএম এর নির্বাহী পরিচালক আবু সালেহ খান, বিএমডিএ সচিব ও তত্বাবধায়ক প্রকৌশলী মো: ইকবাল হোসেন, অতি: প্রধান প্রকৌশলী মো: শামসুল হোদা, অতি: প্রধান প্রকৌশলী মো: আবুল কাসেম, তত্বাবধায়ক প্রকৌশলী মো: নাজিরুল ইসলাম, তত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল লতিফ, তত্বাবধায়ক প্রকৌশলী এ.টি.এম. মাহফুজুর রহমান, নির্বাহী প্রকৌশলী শিবির আহমেদ সহ বিএমডিএ’র উর্ধ্বতন কর্মকর্তা ও আইডব্লিউএম’র উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


আরোও অন্যান্য খবর
Paris