রবিবার

৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
গোলাম আরিফ টিপু কখনো আপোষ করেননি : মেয়র রাজশাহী ওয়াসার নতুন উদ্যোগকে আত্মঘাতী বলছে সুশীল সমাজ জনগণের আস্থাহীন সেনাবাহিনী রণাঙ্গণে বিজয়ী হতে পারে না : প্রধানমন্ত্রী লালপুরে আ.লীগ নেতা মঞ্জু হত্যার ঘটনায় ২ জন আটক মেয়রের সাথে ফটোজার্নালিস্ট এ্যাসোসিয়েশনের নবনির্বাচিত নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাৎ বাগমারায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে তিন সভাপতির লড়াই বাগমারায় মিথ্যা অভিযোগ দিয়ে মাদ্রাসা শিক্ষার্থীর উপর অমানবিক নির্যাতন গোদাগাড়ী উপজেলায় লড়াই হবে ত্রিমূখী আজ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়

ঢাবির ২০২১-২২ শিক্ষা বর্ষের ভর্তি পরীক্ষায় ‘ঘ’ ইউনিট থাকছে

Paris
Update : বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২২

এফএনএস : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট না রাখার সিদ্ধান্ত এবারের মত পিছিয়ে দেওয়া হল সমালোচনার মুখে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ‘ঘ’ ইউনিট থাকবে, তবে এরপর আর না। গতকাল বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির বিশেষ সভায় এ সিদ্ধান্ত হয় বলে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ জানান। তিনি বলেন, সিদ্ধান্ত হয়েছে- এবারই শেষ।

এরপর থেকে কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ মিলে একটা ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বিভিন্ন অনুষদের ডিনরা সভায় উপস্থিত ছিলেন। বৈঠকে উপস্থিত একজন ডিন বলেন, ‘ঘ’ ইউনিট না রাখার সিদ্ধান্ত হওয়ার পর শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তনের নীতিমালা করতে গত ১৩ ও ১৪ ফেব্রুয়ারি ডিনস সাব কমিটির সভা হয়। ‘ঘ’ ইউনিট যেন থাকে সেজন্য ‘নোট অব ডিসেন্ট’ দেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন।

আর কলা ও সামাজিক বিজ্ঞানের সঙ্গে আইনকেও যেন অন্তভুর্ক্ত করা হয়, সেজন্য নোট অব ডিসেন্ট দেন আইন অনুষদের ডিন। ডিনস সাব কমিটির সুপারিশ সভায় আলোচনা-পর্যালোচনা হয়েছে। শিক্ষার্থীদের পূর্ব প্রস্তুতি ও সুবিধার কথা বিবেচনা করে এ বছর ঘ ইউনিট বহাল রাখা হচ্ছে। আগামীতে যে প্রক্রিয়ার মধ্যে পরিবর্তন করা যায়, সেভাবে পরিবর্তন করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে বিজ্ঞানের শিক্ষার্থীদের ‘ক’ ইউনিটে, মানবিকে ‘খ’ ইউনিট, বাণিজ্যে ‘গ’ ইউনিট, বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে ’ঘ’ ইউনিট এবং চারুকলার জন্য ’চ’ ইউনিটে পরীক্ষা নেওয়া হচ্ছিল এতদিন।

উচ্চ মাধ্যমিকের বিভাগ পরিবর্তনের জন্য বিজ্ঞান, কলা ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা নিজ নিজ ইউনিটে যোগ্যতা পূরণ করতে পারলে ‘ঘ’ ইউনিটে আবেদন করতে পারতেন। বিজ্ঞানের ছাত্ররা এই ইউনিটে পরীক্ষা দিয়ে কলা ও ব্যবসায় শিক্ষার বিভিন্ন বিভাগে ভর্তি হওয়ার সুযোগ পেতেন। একইভাবে সুযোগ পেতেন কলা ও ব্যবসায় শিক্ষায় এইচএসসি পাস শিক্ষার্থীরা। গত ৭ ফেব্রুয়ারি হঠাৎ করেই বিশ্ববিদ্যালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তিতে ক, খ, গ ও চ- এই চার ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

অর্থাৎ ঘ ইউনিট থাকছে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় ‘ঘ’ ইউনিটের দায়িত্ব যাদের, সেই সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষকরা ওই সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে বলেন, তাদের মতামত না নিয়েই এই ইউনিট বাতিল করেছে কর্তৃপক্ষ। তবে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের দাবি, যথাযথ প্রক্রিয়া মেনেই ‘ঘ’ ইউনিট বাতিলের সিদ্ধান্ত তারা নিয়েছেন।


আরোও অন্যান্য খবর
Paris