শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শীতেও কমছেনা সবজির দাম

Paris
Update : বৃহস্পতিবার, ২০ জানুয়ারি, ২০২২

দুর্গাপুর প্রতিনিধি : রাজশাহীর দুর্গাপুরে শীতের মৌসুমেও কমছে না সবজির দাম। শীত মৌসুমের পূর্বে বিক্রেতাদের ভাষ্য ছিলো, শীত এলেই নিয়ন্ত্রণে আসবে বাজার। কিন্তু তাদের সে আজও বাস্তবে রূপ নেয়নি। উপরন্তু চড়া দামের কারণে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের ক্রেতারা। রাজশাহী দুর্গাপুর উপজেলা কৃষি নির্ভর অর্থনীতির জন্য জেলাজুড়ে একটি ভিন্ন অবস্থান ছিলো সহজলভ্যতা ও স্বল্প মূল্যের কারণে দেশের বিভিন্ন স্থান থেকে পাইকারদের আগমন ঘটতো নিয়মিত।

তবে বিগত কয়েক বছরে পরিবর্তিত হতে থাকে পুরো প্রেক্ষাপট। শহরের ন্যায় সকল প্রকার সবজির উচ্চমূল্যে অতিষ্ঠ হয়ে পড়েছে সাধারণ মানুষ। অনেকেই চেষ্টা করছেন ছোট ছোট কৃষির মাধ্যমে নিজেদের চাহিদা নিজেরাই মেটাতে। বছরজুড়েই অধিকাংশ সবজি চড়া মূল্যে বিক্রি হয়। তবে শীতের মৌসুমে দাম কমবে এমনটা আশা করেছিলেন ক্রেতারা। বিক্রেতাদের দাবি আগের থেকে কমেছে সব ধরনের সবজির দাম। কাঙ্খিত উৎপাদন কম হওয়ায় আশানুরূপ দাম কমছে না। অন্যদিকে ক্রেতারা বলছেন বিগত বছরগুলোতে এমন সময় সবজির দাম ছিলো হাতের নাগালে সেইসাথে সর্বোত্তম মানের পাওয়া যেতো।

উপজেলার বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, শীতের সবজি প্রতি পিস বাঁধাকপি পিস ৩০ টাকায় ও ফুলকপি ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে বেগুন ৪০ টাকা, বরবটি ৬০ টাকা, গাঁজর ৪০ থেকে ৫০ টাকা, করলা ৫০ টাকা, মূলা ২০ থেকে ২৫ টাকা, শসা ৪০ টাকা, টমেটো ৪০ টাকা, পেঁপে ৩০ টাকা, শালগম ৫০ টাকা, নতুন আলু ৪০ টাকা, সিম ৫০ টাকা, মটরশুঁটি ১২০ টাকা, মরিচ ১০০ টাকা, পেঁয়াজ ৫৫ থেকে ৬৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পালং শাক ১০, সবুজ শাক ১০, লালশাক ১০, ধনে পাতা ১০ টাকা মুঠো। এছাড়াও ফুলকা প্রতি আঁটি ১৫ থেকে ২৫ টাকা, লাউ প্রতি পিস ৪০ থেকে ৫০ টাকা ও এক হালি লেবু বিক্রি হচ্ছে টাকায়।


আরোও অন্যান্য খবর
Paris