সোমবার

২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
একাদশে ভর্তি ১৫-২৫ জুলাই ক্লাস শুরু হবে ৩০ জুলাই বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে আশঙ্কা কেটে গেছে বাংলাদেশি টাকা পাচার করতে গিয়ে সিপিএম নেতা গ্রেফতার শিল্প গড়ে উঠুক, বর্জ্য যেন নদীতে না পড়ে : প্রধানমন্ত্রী প্রচার প্রচারণায় ব্যাস্ত পবার চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদ আলী খান রাজশাহীতে এক দশকের মধ্যে সর্বোচ্চ ধান উৎপাদন নাবিল গ্রুপ প্রেজেন্টস ৮ম আর ইউ সি সি জব ফেয়ার অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী, নবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

জেমস ওয়েব টেলিস্কোপের মহাকাশে সফল স্থাপন

Paris
Update : মঙ্গলবার, ১১ জানুয়ারি, ২০২২

এফএনএস : মহাবিশ্বের অজানা তথ্য জানতে মহাকাশে সফলভাবে জেমস ওয়েব টেলিস্কোপ স্থাপন হয়েছে। যাত্রার ১৪ দিন পর শনিবার বিশ্বের সবচেয়ে শক্তিশালী যন্ত্রটি সফলভাবে স্থাপন করাতে পেরেছেন বিজ্ঞানীরা। এক টুইটে নাসা জানায়, টেলিস্কোপটির চূড়ান্ত ডানা মোতায়েন করা হলো। খবর এনডিটিভির। নাসার বিজ্ঞান মিশন অধিদপ্তরের সহযোগী প্রশাসক থমাস জুরবুচেন এক বিবৃতিতে বলেন, নাসার সফল কাজগুলোর উদাহরণ হলো, জেমস ওয়েব।

আমি আবেগপ্রবণ হয়ে পড়েছি। এ এক অসাধারণ মাইল ফলক। আপনাদের জানাতে চাই, আমরা টেলিস্কোপটি তার কক্ষপথে স্থাপন করতে সফল হয়েছি। দলটির জন্য আমি খুব গর্বিত। জানা গেছে, বিশাল আকৃতির এই টেলিস্কোপের পেছনে স্বর্ণের প্রলেপ লাগানো রয়েছে। নাসার নির্মিত এযাবৎকালের সবচেয়ে বড় টেলিস্কোপ এটি। জেমস ওয়েব টেলিস্কোপ দিয়ে মহাকাশবিজ্ঞানীরা মহাশূন্যের অনেক গভীর পর্যন্ত দেখতে পাবেন।


আরোও অন্যান্য খবর
Paris