শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় দলের জন্য নিয়োগ দেয়া হলো স্প্যানিশ কোচ

Paris
Update : সোমবার, ১০ জানুয়ারি, ২০২২

এফএনএস : ইংলিশ কোচ জেমি ডের পালা শেষ। এবার স্প্যানিশ ফুটবলে পা রাখতে যাচ্ছে দেশের ফুটবল। জাতীয় দলের জন্য স্প্যানিশ ফুটবল কোচ নিয়োগ দেওয়া হয়েছে। নাম হ্যাভিয়ের কাবরেরা। বসয় ৩৭। অবিবাহিত। আগামী ১৫ জানুয়ারি ঢাকায় আসবেন তিনি। গতকাল বাফুফের ন্যাশনাল টিম ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ কোচের বৃত্তান্ত নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেন। কোচ এসেই ইন্দোনেশিয়ায় যাবেন বাংলাদেশ জাতীয় ফুটবল দল নিয়ে। সেখানে দুটি ফিফা প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। আগামী ২৪ এবং ২৭ জানুয়ারি এই দুটি ম্যাচ হবে ইন্দোনেশিয়ার বালিতে।

হ্যাভিয়ের কাবরেরা উয়েফা প্রো লাইসেন্সধারী কোচ। আগামী ১১ মাস বাংলাদেশ জাতীয় ফুটবল দলের দায়িত্ব পালন করবেন। এই সময়টায় সাফ চ্যাম্পিয়নশিপ, এশিয়ান কাপের বাছাই এবং ফিফার উইনডোতে কিছু খেলা হবে। সব মিলিয়ে নতুন কোচ জাতীয় দলের কতগুলো ম্যাচে দায়িত্ব পালন করবেন তা স্পষ্ট করেনি কমিটি। গতকাল দুপুর ১২টায় ন্যাশনাল টিমস কমিটির সভা শুরু হওয়ার কথা থাকলেও সেটি সময় মতো শুরু হয়নি। সংবাদ কর্মীদের অপেক্ষায় রেখে ধৈর্য্য হারা করিয়েছে। সংবাদ কর্মীরাও অপেক্ষায় ছিলেন দেশের ফুটবলের নতুন সূর্য যার হাত দিয়ে উঠবে তাকে নিয়ে আয়োজন।

অপক্ষোয় থাকা। আনুষ্ঠানিক ঘোষণা যা দেওয়া হলো তাতে দেখা যায় স্প্যানিশ কোচ কোনো জাতীয় ফুটবল দলের দায়িত্ব পালন করেননি। ইংলিশ কোচ জেমিও এই একই প্রক্রিয়ায় বাংলাদেশের দায়িত্ব পালন করে নিজেদের অভিজ্ঞতা বাড়িয়ে গেছেন এবং জাতীয় দলের কোচিং করোনার সার্টিফিকেটটা নিয়ে গেছেন। ন্যাশনাল টিমস কমিটি ডেকে এনে জেমিকে সিনিয়র জাতীয় দলের দায়িত্ব পালন করার সনদ দিয়ে দিল। এবার স্প্যানিশ কোচও সেই পথেই হাঁটতে যাচ্ছেন। তিনিও বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব পালন করার সার্টিফিকেট নিয়ে যাবেন।

হ্যাভিয়ের কাবরেরা বিভিন্ন বয়স ভিত্তিক দলের দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশে বয়স ভিত্তিক দলের দায়িত্ব পালনের প্রশ্নে কাজী নাবিল জানিয়েছেন, এটা এখনো আলোচনা হয়নি। তিনি বলেন,‘আপাতত জাতীয় দলের কোচ হয়ে আসছেন স্প্যানিশ কোচ।’ এবছর কি সাফ চ্যাম্পিয়নশিপ আবার হবে? এমন প্রশ্নে কাজী নাবিল জানালেন, যদি সাফ হয়। কারণ গত বছর হয়েছে আগের বছরের সাফ। এবছরের সাফ রয়ে গেছে। যদি হয় আমরা খেলব। না হলে বাকি টুর্নামেন্ট তো আছেই।’ তিনি বলেন, ‘ফেডারেশন কাপ ফুটবলের খেলা অনলাইনে দেখেছেন কোচ।’

বর্তমানে স্পেনে একটি একাডেমির কোচ হ্যাভিয়ের কাবরেরা বর্তমানে স্পেনে ডিপোর্টিভো আলভেস দলের এলিট একাডেমির হেড কোচ ছিলেন। এই একাডেমির সাত জন স্পেন জাতীয় দলে ঢুকেছেন। ২০১৮ সালে তিন মাস যুক্তরাষ্ট্রে বার্সেলোনার একাডেমির কোচ ছিলেন তিনি। ভারতে কাজ করার অভিজ্ঞতা আছে হ্যাভিয়ের কাবরেরার। গোয়া এফসির হয়ে প্রথম বিভাগের কোচ ছিলেন। তার চার প্লেয়ার ভারতের জাতীয় দলে ঢুকেছেন। এইসব নানা কথায় সাজানো তার বায়োডাটা। নিজেই লিখেছেন তিনি অভিজ্ঞ কোচ। তরুণ ফুটবলারদের নিয়ে কাজ করার অভিজ্ঞতা দারুণ। খেলোয়াড়দের নিজেদেরকে উজ্জীবিত করার মন্ত্র জানা আছে। কোচের সঙ্গে খেলোয়াড়দের মিশেলটা দারুণ ভাবে করার দাবি হ্যাভিয়ের কাবেরার। এখন দেখা যাক, বাস্তবে কতটা উন্নতি করতে পারে। কোচের বেতন নিয়ে প্রশ্ন করলে নাবিল কোনো জবাব দেননি।


আরোও অন্যান্য খবর
Paris