শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন বই পেলো রাজশাহীর পাঁচ লাখ শিক্ষার্থী

Paris
Update : রবিবার, ২ জানুয়ারি, ২০২২

স্টাফ রিপোর্টার : বছরের প্রথম দিনই রাজশাহীর পাঁচ লাখের বেশি শিক্ষার্থী নতুন বই পেয়েছে। গতকাল শনিবার স্কুলে স্কুলে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হয়েছে। নতুন ক্লাসে উঠে নতুন বছরের প্রথম দিনই নতুন বই পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করে শিক্ষার্থীরা।

শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, রাজশাহী জেলায় এবার প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে মোট শিক্ষার্থীর সংখ্যা ৫ লাখ ২০ হাজার ৫১৮ জন। এর মধ্যে প্রাথমিক পর্যায়ে শিক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৮৬ হাজার ৬১২ জন, মাধ্যমিকের ১ লাখ ৮৬ হাজার জন এবং প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীর সংখ্যা ৪৭ হাজার ৯০৬ জন। প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের বই একটি করে। প্রাথমিক পর্যায়ে জেলায় মোট শিক্ষাপ্রতিষ্ঠান ১ হাজার ৯৪৫টি। মাধ্যমিক পর্যায়ে সাধারণ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষাবোর্ডের অধীনে সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ৫৪৭টি। প্রাথমিকে বইয়ের চাহিদা ১৩ লাখ ৬৭ হাজার ৮৬২টি। মাধ্যমিকের চাহিদা ৪৮ লাখ ৭১ হাজারটি।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুস সালাম বলেন, চাহিদার বিপরীতে আমরা ১১ লাখ ৯০ হাজার বই পেয়েছিলাম। সব বই স্কুলে স্কুলে পাঠিয়ে বছরের প্রথম দিনই বিতরণ করা হয়েছে। সামান্য কিছু বই বিতরণে বাকি আছে। সেগুলোও দ্রুত করা হবে। জেলা শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দিন জানান, তাঁরা চাহিদার বিপরীতে কিছু কম বই পেয়েছিলেন। যা পেয়েছিলেন তার সবই বিতরণ করা হয়েছে। এবারও করোনার কারণে অনুষ্ঠান না করে স্বাস্থ্যবিধি মেনে বই বিতরণ করা হয়েছে। বাকি থাকা বইগুলোও দ্রুত আসবে। তখন এগুলোও দ্রুত স্কুলে স্কুলে পাঠিয়ে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে।

এদিকে, শনিবার সকাল সাড়ে ১০ টায় নগরীর বি.বি হিন্দু একাডেমী বিদ্যালয়ে নতুন শিক্ষাবর্ষের বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত পাঠ্যপুস্তক তুলে দেন আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক মোঃ ডাবলু সরকার। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী বি.বি. হিন্দু একাডেমীর প্রধান শিক্ষক রাজেন্দ্রনাথ সরকার, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি জগদিশ চন্দ্র ঘোষ, সহকারি প্রধান শিক্ষক অনল কুমার মন্ডল, সহকারি শিক্ষক দিলীপ কুমার সরকার, সহকারি শিক্ষিকা অঞ্জনা সাহা সহ অত্র বিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ এবং শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ।

নওহাটা, পবা
পবা প্রতিনিধি : শনিবার সকালে নওহাটা বালিকা উচ্চ বিদ্যালয়ে ও পুঠিয়াপাড়া উচ্চ বিদ্যালয়ে বিনামূল্যে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়। নতুন বছরের প্রথম দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন নওহাটা পৌরসভার মেয়র মো. হাফিজুর রহমান হাফিজ। এ সময় উপস্থিত ছিলেন, নওহাটা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামসুদ্দিন প্রামাণিক, পুঠিয়াপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বজলুর রহমান।

বাগমারা
মচমইল থেকে সংবাদদাতা : সারা দেশের ন্যায় রাজশাহীর বাগমারায় বিনামূল্যে পাঠাপুস্তক বিতরণ করা হয়েছে। সরকারী নির্দেশনা মেনে পর্যায়ক্রমে সকল শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হবে নতুন বই। করোনা সংক্রমণের কারনে এবার একদিনে সকল শিক্ষার্থীর হাতে বই প্রদান করা হচ্ছে না। নতুন বই হাতে পেয়ে খুশি শিক্ষার্থীরা। বছরের প্রথম দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন রাজশাহী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও উপজেলা চেয়ারম্যান অনিল কুমার সরকার।

শনিবার উপজেলার মচমইল সরকারী প্রাথমিক বিদ্যালয় ও মচমইল বহুমুখী উচ্চ বিদ্যালয়ে আয়োজিত বই বিতরণ অনুষ্ঠানে উপস্থিত থেকে তিনি বিনামূল্যে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। সকালে মচমইল সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক রনজিত কুমার সরকার, ম্যানেজিং কমিটির সভাপতি আফজাল হোসেন, পিটিএ সভাপতি জাহাঙ্গীর আলম, ব্যবসায়ী আবুল হোসেন আকাশ সহ শিক্ষকবৃন্দ।

অপরদিকে মচমইল বহুমুখী উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন রাজশাহী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি, উপজেলা চেয়ারম্যান ও মচমইল বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি অনিল কুমার সরকার। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সাবেক শিক্ষা কর্মকর্তা গোলাম রহমান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসির উদ্দীন খাঁন, মচমইল বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আব্দুল মজিদ শেখ সহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। এ সময় ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণীর বেশ কয়েক জন শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেয়া হয়। পর্যায়ক্রমে সরকারী নির্দেশনা মোতাবেক সকল শিক্ষার্থীর হাতে বই তুলে দেয়া হবে।


আরোও অন্যান্য খবর
Paris