বৃহস্পতিবার

২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
মোহনপুরে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত, ২ জন আহত ইউনিয়নের সম্পাদক মাহাতাবের বিরুদ্ধে চার কোটি টাকা আত্মসাতের অভিযোগ রাজশাহীর বাস শ্রমিকদের রাজশাহী নগরীতে পলাতক আসামির অস্থাবর সম্পত্তি জব্দ বাঘায় স্ত্রীর লাঠির আঘাতে আহত শিক্ষকের মৃত্যু চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে জনপ্রশাসনে চিঠি শিক্ষামন্ত্রীর জলবায়ু বিপর্যয় উপকূলীয় মানুষের মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলছে : গবেষণা গোপন নথিতে উঠে এল ইরানি কিশোরীকে যৌন নিপীড়ন-হত্যার ঘটনা ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি আজ মহান মে দিবস তিন দশকের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা দেখলো দেশবাসী

ওমিক্রনের লক্ষণ হতে পারে ত্বকের সমস্যাও!

Paris
Update : রবিবার, ২ জানুয়ারি, ২০২২

এফএনএস : ওমিক্রন আতঙ্কে মধ্য দিয়ে শুরু হয়েছে নতুন বছর। গেলো বছর নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন রোগী শনাক্ত করা হয়। এরইমধ্যে গেলো বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওমিক্রনকে উচ্চ ঝুঁকি বলে ঘোষণা করেছেন। গেলো সপ্তাহে সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১১ শতাংশ বেড়েছে। তবে ওমিক্রনের লক্ষণ বা উপসর্গ মৃদু হওয়ার কারণে অনেকসময় ঠিকভাবে শনাক্ত করা সম্ভব নাও হতে পারে। এরইমধ্যে সাম্প্রতিক গবেষণা বলছে, ত্বকের সমস্যাও ওমিক্রনের একটি লক্ষণ হতে পারে।

ওমিক্রনের লক্ষণ : প্রতিদিনই ঝড়ের গতিতে বাড়ছে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা। প্রতিবেশী দেশ ভারতে ৬০০ জন শনাক্ত করা হয়েছে। যুক্তরাজ্যে ও যুক্তরাষ্ট্রে ওমিক্রনে বেশ কয়েকজনের মত্যুর খবর পাওয়া গেছে।

করোনার অন্যান্য ভ্যারিয়েন্টের মতো ওমিক্রনেরও বেশ কিছু লক্ষণ রয়েছে। অনেক বিশেষজ্ঞরা ওমিক্রনের লক্ষণকে তালিকাভুক্ত করেছেন। ওমিক্রনের ক্ষেত্রে দেখা যায় লক্ষণ অনেক মৃদু বা হালকা। গলা ব্যাথা, হালকা জ¦র, শরীর ব্যথা, সর্দি,হাঁচি, ক্লান্তিভাব,রাতে ঘাম এগুলোকে ওমিক্রনের সাধারণ লক্ষণ ধরা হয়। তবে এছাড়াও ওমিক্রনের দুটি লক্ষণ যেমন ক্ষুধামন্দা ও বমি বমি ভাব এর খোঁজ পাওয়া গেছে।

ত্বকের সমস্যা ওমিক্রনের নতুন লক্ষণ : ওমিক্রন আক্রান্তদের ত্বকে হঠাৎ করে দেখা দিতে পারে র‌্যাশ বা ফুসকুড়ি। আক্রান্তদের কারও কারও আঙুলে ও পায়ের পাতায় লাল অথবা বেগুনি ফুসকুড়ি দেখা যাচ্ছে। যা থেকে পরবর্তীতে জ¦ালাপোড়া হচ্ছে। গবেষণা মতে, ত্বকের র্যাশ মূলত দু’ধরনের হতে পারে বলে বলছেন বিশেষজ্ঞদের। একটি মৌচাকের মতো ও অন্যটি ঘামাচির মতো। প্রথমটি হয়ে আবার মিলিয়ে যায় দ্রুত। তবে দ্বিতীয়টি ছোট এবং শরীরের যে কোনও জায়গায় লাল দাগ তৈরি করে যেমন কনুই, হাঁটু এবং হাত ও পায়ের পিছনে হতে পারে।

করোনা পজিটিভ হলে করণীয় : আপনি যদি করোনা ওমিক্রনের কোন উপসর্গে ভুগে থাকেন তাহলে দ্রুত টেস্ট করুন এবং রিপোর্ট যতক্ষণ না আসে আইসোলেশনে থাকুন। রিপোর্ট পজিটিভ হলে নিয়মগুলো মেনে চলুন। অক্সিজেনের মাত্রা পরীক্ষা করার জন্য একটি অক্সিমিটার হাতে রাখুন।
সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া


আরোও অন্যান্য খবর
Paris