সোমবার

২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
একাদশে ভর্তি ১৫-২৫ জুলাই ক্লাস শুরু হবে ৩০ জুলাই বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে আশঙ্কা কেটে গেছে বাংলাদেশি টাকা পাচার করতে গিয়ে সিপিএম নেতা গ্রেফতার শিল্প গড়ে উঠুক, বর্জ্য যেন নদীতে না পড়ে : প্রধানমন্ত্রী প্রচার প্রচারণায় ব্যাস্ত পবার চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদ আলী খান রাজশাহীতে এক দশকের মধ্যে সর্বোচ্চ ধান উৎপাদন নাবিল গ্রুপ প্রেজেন্টস ৮ম আর ইউ সি সি জব ফেয়ার অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী, নবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

আইসিটি পণ্য সেবাকে ২০২২’র বর্ষপণ্য ঘোষণা

Paris
Update : রবিবার, ২ জানুয়ারি, ২০২২

এফএনএস : আইসিটি পণ্য সেবাকে ২০২২ সালের বর্ষপণ্য বা প্রোডাক্ট অব দ্য ইয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শনিবার রাজধানীর পূর্বাচলে বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে ভার্চুয়ালি যুক্ত হয়ে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২২ উদ্বোধনকালে তিনি এ ঘোষণা। তিনি বলেন, রপ্তানি রীতি অনুযায়ী পণ্যভিত্তিক রপ্তানিকে উৎসাহিত করতে প্রতিবছর একটি পণ্যকে বর্ষপণ্য অর্থাৎ প্রোডাক্ট অব দ্য ইয়ার ঘোষণা করা হয়।

এবছরের বর্ষ পণ্য হিসেবে ঘোষণা করা হয়েছে আইসিটি পণ্য সেবাকে জাতীয়ভাবে বর্ষপণ্য হিসেবে ঘোষণা করছি। তিনি আরও বলেন, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় রপ্তানি খাতের ভূমিকা অনেক বেশি। বিশেষ করে বৈদেশিক মুদ্রা অর্জন, কর্মসংস্থান সৃষ্টি, নারীর ক্ষমতায়ন ও দারিদ্র বিমোচন এবং বাংলাদেশকে আরও সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে এগিয়ে নিয়ে যাবে এই অর্থনৈতিক অগ্রগতি। প্রধানমন্ত্রী জানান, ২০০৯ সালে সরকার গঠনের সময় মোট রপ্তানি আয় আমি পয়েছিলাম ১৫ দশমিক ৫৬ বিলিয়ন মার্কিন ডলার।

গত ১৩ বছরে আমরা অর্জন করেছি ৪৫ দশমিক ৩৮ বিলিয়ন মার্কিন ডলার। এই ব্যাপক উন্নতি আমরা করতে সক্ষম হয়েছি। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, আমাদের আগামী প্রজন্ম পাবে একটা সুন্দর সমাজ, সুন্দর দেশ, উন্নত দেশ; যে দেশ হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আত্মনির্ভরশীল, আত্মমর্যাদাশীল, উন্নত ও সমৃদ্ধ সোনার বাংলাদেশ। সেটাই আমাদের লক্ষ্য। পরে প্রধানমন্ত্রী শেরে বাংলা নগরের পুরোনো ঠিকানা থেকে ২৫ কিলোমিটার দূরে ২৬তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২২ এর উদ্বোধন ঘোষণা করেন।

সংশ্লিষ্টরা বলছেন, করোনাকালে ঘরে বসে অসংখ্য মানুষ আইসিটি পণ্যের সুবিধা ভোগ করেছেন। বিশেষ করে হোম অফিস, শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে আইসিটি পণ্য অনস্বীকার্য ভূমিকা পালন করেছে। সেই হিসাবে আইসিটি পণ্য সেবা বর্ষপণ্য নিশ্চিতভাবে খাতটিকে আরও এগিয়ে নিয়ে যাবে। পণ্যভিত্তিক রপ্তানিকে উৎসাহিত করতে প্রতিবছর একটি পণ্যকে ‘বর্ষপণ্য’ ঘোষণার রীতি অনুযায়ী অতীতে চামড়া, পাট, লাইট ইঞ্জিনিয়ারিং প্রভৃতিকে বর্ষপণ্য হিসেবে ঘোষণা করা হয়।


আরোও অন্যান্য খবর
Paris