বৃহস্পতিবার

২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
মোহনপুরে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত, ২ জন আহত ইউনিয়নের সম্পাদক মাহাতাবের বিরুদ্ধে চার কোটি টাকা আত্মসাতের অভিযোগ রাজশাহীর বাস শ্রমিকদের রাজশাহী নগরীতে পলাতক আসামির অস্থাবর সম্পত্তি জব্দ বাঘায় স্ত্রীর লাঠির আঘাতে আহত শিক্ষকের মৃত্যু চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে জনপ্রশাসনে চিঠি শিক্ষামন্ত্রীর জলবায়ু বিপর্যয় উপকূলীয় মানুষের মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলছে : গবেষণা গোপন নথিতে উঠে এল ইরানি কিশোরীকে যৌন নিপীড়ন-হত্যার ঘটনা ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি আজ মহান মে দিবস তিন দশকের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা দেখলো দেশবাসী

ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর জনসনের বুস্টার ডোজ

Paris
Update : শনিবার, ১ জানুয়ারি, ২০২২

এফএনএস : জনসন অ্যান্ড জনসন উদ্ভাবিত করোনাভাইরাসের টিকার বুস্টার ডোজ এ ভাইরাসের নতুন ধরন অমিক্রনের বিরুদ্ধে কার্যকর। দক্ষিণ আফ্রিকায় চালানো একটি গবেষণার উল্লেখ করে এ তথ্য জানানো হয়েছে। গত বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার সরকার এ-সংক্রান্ত একটি গবেষণা প্রকাশ করেছে। গত ১৫ নভেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত এই গবেষণা চালানো হয়েছে। প্রকাশিত গবেষণায় উল্লেখ করা হয়েছে, এক ডোজের টিকা জনসনের বুস্টার ডোজ অমিক্রনের বিরুদ্ধে ৮৫ শতাংশ কার্যকর।

খবর বার্তা সংস্থা এএফপির। এজন্য দক্ষিণ আফ্রিকার মেডিকেল রিসার্চ কাউন্সিল জনসনের টিকা নেওয়া ৬৯ হাজার স্বাস্থ্যকর্মীর স্বাস্থ্য পরীক্ষা করেছেন। এই টিকার বুস্টার ডোজও দেওয়া হয়েছে ওই স্বাস্থ্য কর্মীদের। এরপর তাদের সঙ্গে যারা টিকা নেননি এমন ব্যক্তিদের তুলনা করা হয়েছে। যদিও এর আগে জনসনের টিকা নিয়ে বেশকিছু ঝুঁকির কথা জানিয়েছিলো বিশেষজ্ঞরা। এই টিকা নেওয়ার পর জটিলতা দেখা দেওয়ায় যুক্তরাষ্ট্রে এটি প্রদান বন্ধ করা হয়। পরে ইউরোপের দেশগুলোও একই ধরনের পদক্ষেপ নেয়।


আরোও অন্যান্য খবর
Paris