শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল বাগমারা

Paris
Update : বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১

মচমইল থেকে সংবাদদাতা : বিক্ষোভ মিছিল আর প্রতিবাদে রাজশাহীর বাগমারায় থমথমে অবস্থা বিরাজ করছে। আসন্ন ৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে ১৬টি ইউনিয়নে নির্বাচন। উক্ত নির্বাচন ঘিরে এরই মধ্যে প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। নির্বাচনী প্রচারণার কাজে প্রতিটি ইউনিয়নে তৈরি করা হয়েছে অস্থায়ী নির্বাচনী অফিস। এদিকে কোন নোটিশ ছাড়াই গত মঙ্গলবার নির্বাচনী অফিস উচ্ছেদে নামেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক সুফিয়ান। এ সময় উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ান এর নেতৃত্বে উপজেলার গোবিন্দপাড়া, নরদাশ ও বাসুপাড়া ইউনিয়নের বিভিন্ন স্থানে শেখ হাসিনা মনোনীত নৌকা প্রতিকের নির্বাচনী অফিস ভাংচুর শেষে উল্লাস প্রকাশ করে।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি অবমাননা স্বাধীনতার প্রতিক নৌকা ভেঙ্গে পদদলিত করায় আওয়ামী লীগ কর্মীদের মাঝে চরম উত্তেজনা ও অসন্তোষ দেখা দিয়েছে।
এদিকে ইউএিনও’র এমন কান্ডে বুধবার বিকেল ৩টার দিকে বাগমারা উপজেলা আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ ও যুব মহিলা লীগের পক্ষ থেকে হাতে ঝাড়ু নিয়ে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করা হয়েছে। উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি ভবানীগঞ্জ বাজারের প্রধান রাস্তাসহ উপজেলা পরিষদ চত্বর প্রদক্ষিণ করে নিউমার্কেটের সামনে গিয়ে শেষ হয়।

পরে বাংলাদেশ মহিলা লীগ, উপজেলা শাখার সভাপতি কহিনুর বানুর সভাপতিত্বে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তারা উপজেলা নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্টদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন। সেই সাথে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছবি পদদলিত করা এবং নৌকা ভেঙ্গে ফেলার ঘটনায় তীব্র নিন্দা জানানো হয়েছে। পাশাপাশি দ্রুত সময়ের মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক সুফিয়ানের প্রত্যাহার দাবী করা হয়েছে প্রতিবাদ সভার মাধ্যমে।

প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মতিউর রহমান টুকু, মরিয়ম বেগম, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, মহিলা লীগের সাধারণ সম্পাদক জাহানারা বেগম, যুবমহিলা লীগের সভাপতি শাহিনুর খাতুন প্রমুখ। এ সময় আওয়ামী লীগের শত শত নেতাকর্মী উপস্থিত ছিলেন। এরই মধ্যে উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক স্বাক্ষরিত প্রতিবাদ লিপিও দিয়েছেন।

নির্বাচনী আচরণবিধি লংঘন করে নির্বাচনী অফিস করা হয়ে থাকে তাহলে প্রার্থীদেরকে মৌখিক অথবা লিখিত নোটিশের মাধ্যমে জানানো উচিৎ ছিলো। অন্যথায় সন্ত্রাসী কায়দা অবলম্বন করে উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ান বাগমারার ১৬টি ইউনিয়নের নির্বাচন অন্যখাতে প্রবাহিত করার চেষ্টায় লিপ্ত হয়েছেন বলে অভিযোগ করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ফারুক সুফিয়ানের দ্রুত অপসারণের দাবী জানিয়ে উপজেলার সকল ইউনিয়নে এক যোগে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

এদিকে, ইউএিনও’র এমন কান্ডে বুধবার বিকেল ৩ টার দিকে উপজেলার বাসুপাড়ায় ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা করা হয়েছে। দেউলিয়া চৌরাস্তা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি ভবানীগঞ্জ বাজারের প্রধান রাস্তা প্রদক্ষিণ করে নিউ মার্কেটের সামনে গিয়ে শেষ হয়। পরে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তারা উপজেলা নির্বাহী অফিসার সহ সংশ্লিষ্টদের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি করা হয়েছে। সেই সাথে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছবি পদদলিত করা এবং নৌকা ভেঙ্গে ফেলার ঘটনায় তীব্র নিন্দা জানানো হয়েছে।

পাশাপাশি দ্রুত সময়ের মধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক সুফিয়ানের প্রত্যাহার দাবী করা হয়েছে প্রতিবাদ সভার মাধ্যমে। এ সময় উপস্থিত ছিলেন, বাসুপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল বারিক, উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম মীর, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ইদ্রিস আলী, আওয়ামীলীগের নেতা আলতাফ, ফরহাদ হোসেন, মনাইন, ইউসুফ মীর, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম, বাসুপাড়া ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক শাহীন, যুগ্ম-আহ্বায়ক নাহিদ হোসাইন প্রমুখ।


আরোও অন্যান্য খবর
Paris