বৃহস্পতিবার

২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
মোহনপুরে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত, ২ জন আহত ইউনিয়নের সম্পাদক মাহাতাবের বিরুদ্ধে চার কোটি টাকা আত্মসাতের অভিযোগ রাজশাহীর বাস শ্রমিকদের রাজশাহী নগরীতে পলাতক আসামির অস্থাবর সম্পত্তি জব্দ বাঘায় স্ত্রীর লাঠির আঘাতে আহত শিক্ষকের মৃত্যু চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে জনপ্রশাসনে চিঠি শিক্ষামন্ত্রীর জলবায়ু বিপর্যয় উপকূলীয় মানুষের মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলছে : গবেষণা গোপন নথিতে উঠে এল ইরানি কিশোরীকে যৌন নিপীড়ন-হত্যার ঘটনা ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি আজ মহান মে দিবস তিন দশকের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা দেখলো দেশবাসী

ওমিক্রন না সাধারণ ঠাণ্ডা বুঝবেন কীভাবে?

Paris
Update : রবিবার, ২৬ ডিসেম্বর, ২০২১

এফএনএস : শীতকালে ঠাণ্ডা-কাশি খুব স্বাভাবিক বিষয়। তবে এবারের শীতে ঠাণ্ডা-কাশিতে আক্রান্ত হলেই অনেকেই ওমিক্রন কি না তা নিয়ে দুশ্চিন্তায় পড়ে যাচ্ছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া তথ্য মতে, বিশ্বের ৭৭টি দেশে ওমিক্রনের নমুনা পাওয়া গেছে। বিশেষজ্ঞরা বলছেন, ওমিক্রন বিশ্বের প্রায় সব দেশেই ছড়িয়ে পড়েছে, যা এখনো শনাক্ত করা সম্ভব হয়ে ওঠেনি। জনগণের কথা চিন্তা করে ওমিক্রনের কিছু লক্ষণ তালিকাবদ্ধ করেছেন চিকিৎসক ও বিশেষজ্ঞরা। এতে করে মানুষ নিজেকে সুরক্ষা প্রদানের পাশপাশি রোগ ছড়িয়ে পড়াও প্রতিরোধ করতে পারবে।

উপসর্গ কম : সাধারণত করোনা বলতে আমরা যা বুঝি তার চেয়ে ওমিক্রনের লক্ষণ বা উপসর্গ হালকা। দক্ষিণ আফ্রিকার মেডিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারপারসন অ্যাঞ্জেলিউক কুতসি আগেই বলেছেন, যে বা যারা ওমিক্রনে শনাক্ত হবে তাদের মধ্যে স্বাদ-গন্ধ চলে যাওয়ার মতো কোনো লক্ষণ প্রকাশ পাবে না। সেই সঙ্গে ওমিক্রনে আক্রান্ত রোগীদের কারো নাক বন্ধ, জ¦রের মতো লক্ষণও দেখা দেয় না।

সাধারণ ফ্লুর মতো : সাধারণ ঠাণ্ডা লাগলে যেসব লক্ষণ দেখা দেয় ওমিক্রনের ক্ষেত্রেও লক্ষণ অনেকটা সে রকমই। মাথা ব্যথা, গলা ব্যথা, নাকে পানি, অবসাদ, হাঁচি হওয়া, সাধারণ ঠাণ্ডা বা ফ্লুর লক্ষণ। সে ক্ষেত্রে এই লক্ষণগুলো করোনার আতঙ্ক বাড়িয়ে তুলতে পারে।

করণীয় কী? : এখন কথা হলো, কিভাবে বুঝবেন সাধারণ ফ্লু নাকি ওমিক্রন। এজন্য অবশ্যই আরটি-পিসিআর টেস্ট করে নিশ্চিত হতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, ঠাণ্ডার সমস্যা দেখা দিলেই তার করোনা টেস্ট করা উচিত। এ ছাড়া রিপোর্ট না আসা পর্যন্ত ঘরে থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এতে করে ওমিক্রন ছড়িয়ে পড়ার আশঙ্কা অনেকটা কমে যাবে।

লক্ষণ : ওমিক্রনের লক্ষণ মৃদু হয়, এ নিয়ে বারবার সতর্ক করা হলেও বিষয়টা এমন না যে কোনো তীব্র উপসর্গ দেখা দেবে না। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনা খুব দ্রুতগতিতে ছড়াচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ট্রেডোস আধানম গাব্রিয়েসুস বলছেন, ওমিক্রন বিশ্বের বেশির ভাগ দেশেই আছে, যা এখনো শনাক্ত করা সম্ভব হচ্ছে না। ওমিক্রনের বেশির ভাগ লক্ষণ মৃদু হলেও সোমবার যুক্তরাজ্যে প্রথম মৃত্যু রেকর্ড করা হয়েছে।

বেশি ঝুঁকিতে : এক সাক্ষাৎকারে সাউথ আফ্রিকার অ্যাঞ্জেলিউক কুতসি বলেছেন, ওমিক্রনে আক্রান্ত হলে যারা ভ্যাকসিন নিয়েছেন তাদের তুলনায় যারা নেননি তাদের লক্ষণ তীব্র হতে পারে। করোনা ভ্যাকসিন করোনা থেকে আমাদের রক্ষা করতে না পারলেও করোনায় অসুস্থতার মাত্রা কমাতে পারে।

স্বাস্থ্যবিধি মেনে চলা : ওমিক্রনের লক্ষণ হালকা বলে স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে কোনো অবহেলা করা যাবে না। সুস্থ থাকতে মাস্ক পরিধান করুন, সামাজিক নিরাপদ দূরত্ব বজায় রেখে চলুন, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন এবং জনসমাগম হয় এমন স্থান এড়িয়ে চলুন। সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া।


আরোও অন্যান্য খবর
Paris