শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাসিকের উদ্যোগে ১০ স্থানে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে বাঘা উপজেলায় আ.লীগের প্রার্থী নির্ধারণ! বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী গরমের জন্য সরকারকে দায়ী করলেন রিজভী আপাতত গরমেই খেলবে সাবিনা-সানজিদারা ১০ কোটি টাকা অনিয়ম পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক লালমনিরহাটেও যোগ দেননি কেএনএফ প্রধান নাথানের স্ত্রী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী তীব্র তাপদাহে নগরবাসীর পাশে থাকতে রাসিক যেসব উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে

শিবগঞ্জ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত

Paris
Update : বৃহস্পতিবার, ২৩ ডিসেম্বর, ২০২১

শিকগঞ্জ থেকে প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে ইব্রাহিম (২৪) নামের এক বাংলাদেশি যুবক নিহত হওয়ার অভিযোগ পাওয়া গেছে। গত মঙ্গলবার দিবাগত রাতে উপজেলার শাহবাজপুর ইউনিয়নের আজমতপুর সীমান্তে এ ঘটনা ঘটে। নিহত ইব্রাহিম ওই এলাকার ঢুলিপাড়া গ্রামের আবু তালেবের ছেলে। নিহত ইব্রাহিমের চাচাতো ভাই শরিফুল ইসলাম জানান, কাউকে না জানিয়ে গত মঙ্গলবার রাতেই ইব্রাহিম সীমান্ত এলাকায় যান। সকালে আমরা বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সূত্রে জানতে পারি, বিএসএফের গুলিতে তিনি নিহত হয়ে থাকতে পারেন। লাশ সীমান্তের ভারতীয় অংশে রয়েছে।

স্থনীয়দের বরাত দিয়ে শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহা. তোজাম্মেল হক জানান, আজমতপুর সীমান্ত পিলার ১৮২/১-এস ও ১৮২/২-এস এলাকায় গত মঙ্গলবার দিবাগত রাত আড়াইটার দিকে এ ঘটনা ঘটে। তবে নিহত ব্যক্তির লাশ গতকাল বুধবার সকাল পর্যন্ত সীমান্তের বাংলাদেশ অংশে ফেরত আনা হয়নি। শাহবাজপুর ইউনিয়নের ৮ নং ওয়ার্ডের নবনির্বাচিত সদস্য মুনিরুল ইসলাম জানান, আমি মৃত্যুর খবর শুনেই ঘটনাস্থলে এসেছি। বিবিজির সঙ্গে কথা হয়েছে। দুপুর দুইটার দিকে লাশ ফেরত দেওয়া হবে বলে জানিয়েছেন তারা। এ বিষয়ে ৫৯ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মো. আমির হোসেন মোল্লা জানান, বিষয়টি সম্পর্কে অবগত হয়েছি।

বিএসএফের সঙ্গে কথা বলে বিস্তারিত জানানো হবে। এদিকে চাঁপাইনবাবগঞ্জ জেলা সীমান্তে সংঘটিত এ ঘটনার ব্যাখ্যা দিয়েছে ভারতীয় সীমান্ত বাহিনী – বিএসএফ। গতকাল বুধবার বিএসএফ গণমাধ্যমে এ বিষয়ে একটি বক্তব্য পাঠিয়েছে। বিএসএফের দাবি, ২১-২২ ডিসেম্বর মধ্যরাত আনুমানিক দেড়টার দিকে প্রায় ১৫ জনের একটি দল ভারতীয় অংশে আন্তর্জাতিক সীমান্ত থেকে প্রায় ১৫০ মিটার দূরে সীমান্তের কাঁটাতারের কাছাকাছি পৌঁছায় এবং বেড়ার ওপারে ব্যাগ ছুঁড়ে দেওয়ার চেষ্টা করে। সেখানে প্রায় ১০ জন বাংলাদেশি আগে থেকেই তা সংগ্রহ করতে জড়ো হয়েছিল।

সীমান্তের কাঁটাতারের কাছে দায়িত্ব পালনরত দুই বিএসএফ কর্মী স্টান গ্রেনেড দিয়ে দুর্বৃত্তদের ভয় দেখানোর চেষ্টা করে বিফল হয়। একজন বিএসএফ কনস্টেবলকে ভারতীয় অংশে দুর্বৃত্তরা আটক করে তার রাইফেল ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে এবং ধস্তাধস্তির সময়ে তার রাইফেল থেকে গুলি বের হয়ে যায়। বিএসএফ জানায়, গুলি চালানোর পরে, উভয় পক্ষের দুষ্কৃতীরা বেড়া থেকে তাদের নিজেদের সীমার দিকে পালাতে শুরু করে। কাঁটাতারের বিপরীত দিকে ১০-১২ মিটারের মধ্যে একজন আহত দুষ্কৃতী বিএসএফ সদস্যদের নজরে আসে। তিনি হয়তো বেড়ার কাছে দাঁড়িয়ে থাকা অবস্থায় ভারতীয় অংশে ধস্তাধস্তির সময়ে রাইফেল থেকে বেরিয়ে যাওয়া গুলিতে আহত হয়েছিলেন।

সীমান্তের কাঁটাতারের গেট খুলে দেওয়া হয় এবং আহত ব্যক্তিকে তাৎক্ষণিকভাবে হাসপাতালে নিয়ে যাওয়া হলেও পথেই তার মৃত্যু হয়। তিনি ঘটনাস্থল থেকে প্রায় ৬ কিলোমিটার দূরে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জ জেলার ধুলিপাড়া গ্রামের ইব্রাহীম বলে জানা গেছে। বিএসএফ জানায়, ঘটনাস্থল থেকে প্রায় ২০০ বোতল ফেনসিডিলও উদ্ধার করা হয়েছে। ঘটনার তদন্ত করতে গতকাল বুধবার সকালে ঊর্ধ্বতন বিএসএফ কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এর আগে গত ৫ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বকচর সীমান্ত এলাকা থেকে ফারুক নামে এক বাংলাদেশি যুবকের লাশ উদ্ধার করে পুলিশ। তবে ওই সময় বিএসএফের পক্ষ থেকে জানানো হয়েছিল, বকচর সীমান্তে কোনো গুলি বা কাউকে নির্যাতন করেনি তারা।

এরপর গত বছরের ১৬ আগস্ট জেলার মাসুদপুর সীমান্তে বিএসএফের গুলিতে সুমন আলী নামের এক বাংলাদেশি রাখাল নিহত হন। এরও আগে ২০১৯ সালের ১৯ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মাসুদপুর সীমান্তে বিশারত আলী বিশু (২৩) নামে এক বাংলাদেশি যুবককে গুলি করে হত্যা করে বিএসএফ। একই বছরের ১১ জুলাই ওই উপজেলার ওয়াহেদপুর সীমান্তে বিএসএফের গুলিতে সাদ্দাম হোসেন পটল (২৫) ও রয়েল (২৭) নামে আরও দুই বাংলাদেশি প্রাণ হারান।


আরোও অন্যান্য খবর
Paris