শুক্রবার

১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
মান্দা উপজেলা পরিষদ নির্বাচনে ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল রাসিক মেয়রের সাথে গোদাগাড়ী উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ সিরাজগঞ্জে হেরোইন বহনের দায়ে গোদাগাড়ীর ২ যুবকের যাবজ্জীবন নিজের নামে কোনো প্রকল্প চান না প্রধানমন্ত্রী রাজশাহী নগরীতে দীর্ঘমেয়াদী পরিকল্পনায় উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হচ্ছে : মেয়র গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন সোহেল পবায় ছাত্রলীগ নের্তৃবৃন্দের সাথে চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদের মতবিনিময় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত তানোরে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন ময়না মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

জ্বালানি তেলের দাম বাড়ায় চারঘাটের দুশ্চিন্তায় কৃষকরা

Paris
Update : রবিবার, ১৪ নভেম্বর, ২০২১

চারঘাট প্রতিনিধি : রাজশাহীর চারঘাট উপজেলার ভাটপাড়া গ্রামের কৃষক শফিকুল ইসলাম যন্ত্র চালিতে মেশিন চালিয়ে চাষ দিয়ে জমি তৈরি করছেন। জমিতে গম বীজ বপন করবেন। আর কিছুদিন পরই এই জমিতে দিতে হবে সেচ। কিন্তু হঠাৎ ডিজেলের দাম বাড়ায় দুশ্চিন্তায় পড়ে গেছেন তিনি। জমি চাষ ও সেচ থেকে শুরু করে পরিবহন পর্যন্ত সব কিছুতেই গুনতে হবে বাড়তি টাকা। শুধু শফিকুল ইসলাম নয়, ডিজেল ও কেরোসিনের দাম বৃদ্ধির কারণে উদ্বেগ বেড়েছে খরা প্রবণ চারঘাটের কৃষকদের মাঝে। রবি মৌসুমের শুরুতেই হঠাৎ করেই চাষাবাদের খরচ বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন এ অঞ্চলের চাষীরা।

জ্বালানি তেলের আকস্মিক দাম বৃদ্ধিতে ক্ষোভ জানিয়েছেন তারা। তেলের দাম লিটারপ্রতি ১৫ টাকা বাড়লে ফসল উৎপাদন ব্যয় বাড়বে ত্রিশ শতাংশ। এর ফলে কৃষি অর্থনীতি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করছেন কৃষক ও কৃষির শ্রমিকরা। শীতের আগমনে চারঘাট উপজেলার মাঠজুড়ে এখন ব্যস্ত কৃষকরা। এই মৌসুমে একদিকে মাঠ থেকে ফসল ঘরে তোলেন আরেকদিকে নতুন আবাদের জন্য খেত প্রস্তুত করেন কৃষকেরা। কৃষকরা এখন গম, পেঁয়াজ, আলু, ভুট্টা, রসুন, ছোলা, মসুরিসহ শীতকালীন সবজির পাশাপাশি অন্যান্য শস্য আবাদ করছেন।

স্থানীয় কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, সাধারণত এক বিঘা জমিতে গম চাষে খরচ হয় ৬ থেকে ৮ হাজার টাকা। কিন্তু তেলের দাম বৃদ্ধিতে সেই খরচে যোগ হলো বিঘাপ্রতি আরও ৩ থেকে ৪ হাজার টাকা। আর বাড়তি এই খরচ নতুন দুশ্চিন্তার জন্ম দিয়েছে খাদ্যশস্যসহ বিভিন্ন ফসল উৎপাদকদের মনে। তারা জানান, যান্ত্রিক কৃষি ব্যবস্থায় উৎপাদন খরচ অনেকটাই নির্ভর করে ডিজেলের ওপর। মৌসুমের আগেই ফসল উৎপাদনের জন্য আলাদা করে খরচ রেখে দেন অনেক কৃষক। তবে চলতি মৌসুমে হঠাৎ করেই জ্বালানি তেলের দাম বৃদ্ধি এবং এর ফলে উৎপাদন খরচ বৃদ্ধি পাওয়ায় শুরুতেই দেখা দিয়েছে মূলধনের অভাব। এতে অসহায় হয়ে পড়েছেন অনেক কৃষকরা।

শলুয়া ইউনিয়নের পেঁয়াজচাষি কামাল হোসেন জানান, তেলের দাম বাড়ায় এরই মধ্যে বেড়েছে হাল, সেচ ও পরিবহন খরচ। এতে উৎপাদন ব্যয়ও বেড়েছে। ফসলে ভালো দাম না পেলে কৃষি কাজ থেকে সরে আসতে হতে পারে। সোমবার উপজেলার নিমপাড়ার একটি মাঠে পাওয়ার টিলার দিয়ে জমি চাষ করছিলেন মোস্তাক হোসেন। তিনি বলেন, শনিবার ১৫ টাকা বেশি দরে বাজার থেকে ডিজেল কিনেছি। আগে এক বিঘা জমি চাষ করতে নিতাম ৩০০ টাকা। তেলের দাম বাড়ায় এখন আমাদের আগের তুলনায় বেশি টাকা নিতে হবে।

মাইনুল ইসলম নামের এক সেচ শ্রমিক বলেন, এক বিঘা জমিতে সেচ দিতে দুই থেকে আড়াই লিটার তেল লাগে। তেলের দাম বাড়ায় আমাদেরও বেশি টাকা নিতে হচ্ছে। উপজেলা কৃষক সমিতি চারঘাট উপজেলা শাখার সভাপতি হায়দার আলী বলেন, দেশের মোট চাহিদার প্রায় ৪০ শতাংশ ডিজেল ব্যবহার হয় পরিবহন ও কৃষিতে। ৭০ শতাংশ জমিতে ডিজেল দিয়ে সেচ ও চাষ করা হয়। তাই নিরবচ্ছিন্ন ফসল উৎপাদন ও কৃষকের স্বার্থে দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি কৃষকদের। এ বিষয়ে চারঘাট উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল্লাহ আহম্মদ বলেন, ডিজেলের দাম বাড়ায় সব থেকে বেশি প্রভাব পড়বে কৃষিতে। আমাদের অধিকাংশ কৃষকই ডিজেল চালিতে যন্ত্রে চাষ ও সেচ কার্য করে থাকে। আমরা এ বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানিয়েছি।


আরোও অন্যান্য খবর
Paris