রবিবার

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

যে দ্বীপের মাটি দিয়ে তৈরি হয় মসলা

Paris
Update : বৃহস্পতিবার, ১১ নভেম্বর, ২০২১

এফএনএস : অবিশ্বাস্য হলেও সত্য, বিশ্বে এমন একটি দ্বীপ আছে, যার মাটি রান্নায় মসলা হিসেবে ব্যবহার করা হয়। কৌতূহলের রাজ্যখ্যাত এই দ্বীপের অবস্থান ইরানে। এটি হরমুজ দ্বীপ নামে পরিচিত। রঙের বৈচিত্র্যের জন্য এটি ‘রেইনবো আইল্যান্ড’ নামেই বেশি পরিচিত। হরমুজ দ্বীপের কথা এই সময়ে খুব কমই শোনা যায়। এক সময়ে অবশ্য এশিয়া ও ইউরোপের সমুদ্র বাণিজ্যের বন্দর হিসেবে গুরুত্বপূর্ণ ছিল এটি। এর অপরূপ প্রকৃতি ও বিচিত্র বর্ণের মাটি ইদানীং পর্যটকদের আগ্রহের কেন্দ্র হয়ে উঠেছে।

রেইনবো আইল্যান্ড অত্যন্ত খনিজসমৃদ্ধ। যে কারণে দ্বীপটিকে ভূবিজ্ঞানীদের ডিজনিল্যান্ডও বলা হয়। ৪২ বর্গকিলোমিটার আয়তনের এই দ্বীপে ৭০ ধরনের খনিজ পদার্থ পাওয়া যায়। কয়েক কোটি বছর আগে সমুদ্রের পানির কারণে এর মাটিতে লবণের পুরু আস্তরণ পড়ে। তার সঙ্গে আগ্নেয়গিরির লাভার খনিজের প্রতিক্রিয়ায় এর মাটিতে নানা বর্ণ দেখা যায়।

দ্বীপের মাটি লোহিত রঙের হওয়ার কারণ মাটিতে মিশে থাকা হেমাটাইট নামে অতিরিক্ত লৌহ অক্সাইড বা গিল্যাক। এই মাটি শিল্পক্ষেত্রে ব্যবহূত হয়। পাশাপাশি আবার রান্নায় মসলা হিসেবে ব্যবহার করেন স্থানীয়রা। তারা রুটির সঙ্গে মসলা হিসেবে এই মাটি ব্যবহার করে থাকেন। স্থানীয় ভাষায় ওই রুটির নাম ‘তোমশি’।


আরোও অন্যান্য খবর
Paris