শনিবার

১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রেলের পশ্চিমাঞ্চলে শিডিউল বিপর্যয়, যাত্রী ভোগান্তি চরমে প্রতিটি নাগরিককে স্বাবলম্বী করতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী বুবলির পর থানায় জিডি করলেন অপু পাকিস্তানে ৭ ঘুমন্ত শ্রমিককে গুলি করে হত্যা বাগমারায় তহশীলদার সাজ্জাদকে বদলির খবরে মিষ্টি বিতরণ রাজশাহী নগরীতে কবরস্থান বাস্তবায়নের দাবিতে ১১ মসজিদের মুসল্লিদের মানববন্ধন মান্দা উপজেলা পরিষদ নির্বাচনে ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল রাসিক মেয়রের সাথে গোদাগাড়ী উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ সিরাজগঞ্জে হেরোইন বহনের দায়ে গোদাগাড়ীর ২ যুবকের যাবজ্জীবন নিজের নামে কোনো প্রকল্প চান না প্রধানমন্ত্রী

তানোরে আমনক্ষেতে পোকার আক্রমণ

Paris
Update : সোমবার, ২৫ অক্টোবর, ২০২১

তানোর প্রতিনিধি : রাজশাহীর তানোরে চলতি মৌসুমে আমণখেতে কারেন্ট পোকার আক্রমণ দেখা দিয়েছে। স্থানীয় কৃষকরা জানান, এ বছর মাঠজুড়ে আমণখেতের চেহারা ভালো ছিল ধানের শীষও বের হতে শুরু হয়েছে। এ অবস্থায় কারেন্ট পোকার আক্রমণ দেখা দিয়েছে। পোকা দমনে কীটনাশক প্রয়োগ করেও তেমন ফল মিলছে না। সপ্তাহে দুই থেকে তিন বার কীটনাশক প্রয়োগ করা হচ্ছে। আক্রান্ত ধান গাছের গোড়ায় খুব ছোট আকৃতির এই পোকা দেখা যায়।

এই পোকা বিদ্যুত গতিতে আক্রমণ করে বলে স্থানীয়ভাবে এই পোকাকে কারেন্ট পোকা বলা হয়। এর আক্রমণে দ্রুত ধানগাছ নষ্ট হয়ে যায়। তানোর পৌর এলাকার চাঁদপুর গ্রামের শফিকুল ইসলাম কালু বলেন, এমনিতেই গত দুদিন আগে বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়ায় ধান গাছ মাটিতে লুটে পড়ায় অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। এখন কারেন্ট পোকা ধান নষ্ট করে দিচ্ছে, বিষ দিয়ে কাজ হচ্ছে না। বিষ দিলে একটু দমছে আবার বেড়ে যাচ্ছে। এ পর্যন্ত দুবার বিষ স্প্রে করেছি। তবুও কাজ হচ্ছে না।একই এলাকার জিওল গ্রামের আমন চাষি ওমর হাজী বলেন, এবার প্রথম থেকেই ধানের অবস্থা ভালো ছিল।

ধানের শীষ ফুটতে শুরু করার পর তা দেখে চোখ জুড়িয়ে যাচ্ছিল। আশা ছিল খুব ভালো ফলন হবে। কিন্তু হঠাৎ করে কারেন্ট পোকার আক্রমণ দেখা দিয়েছে। এতে প্রায় ধান শীষ চিতা হয়ে যাচ্ছে। ৪ বার বিষ স্প্রে করার পর পোকা কমেছিল। কিন্তু তার রোপিত ১৬ বিঘা জমিতে আবার পোকা দেখা দিয়েছে। তারা বলেন, মাঠ পর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তাদের তারা কাছে পাচ্ছেন না। সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলায় আমন আবাদের লক্ষ্যমাত্রা ছিল প্রায় ২২ হাজার ৪৩৫ হেক্টর। এর মধ্যে আবাদ হয়েছে ২২ হাজার ৩৮৭ হেক্টর জমিতে, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪৮ হেক্টর কম।

এবারে বিভিন্ন জাতের আমন ধান আবাদ হয়েছে। এর মধ্যে রয়েছে স্বর্ণা, একান্ন, ব্রি-৮৭,৭১, ৭৫, ৩৪ বিনা-১৭ সহ আরও অন্যান্য জাতের ধান। মাঠ পর্যায়ের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এমদাদুল হক বলেন, কারেন্ট পোকা দমনে ‘পাইমেট্রোজিন’ গ্রুপের কীটনাশক দিয়ে ধান খেতের গোড়া ও ওপরে স্প্রে করার পরামর্শ দেওয়া হচ্ছে। এ গ্রুপের কীটনাশক দিয়ে স্প্রে করলে কারেন্ট পোকার আক্রমণ দূর হবার সম্ভাবনা রয়েছে।

তানোর উপজেলা কৃষি অফিসার শামিমুল ইসলাম বলেন, বর্তমানে যে আবহাওয়া বিরাজ করছে তা ধানের জন্য অনুকূল নয়। এ কারণে পোকার আক্রমণ দেখা দিয়েছে। আমাদের মাঠ পর্যায়ের কর্মীরা মাঠে আছেন। সঠিক এবং পরিমিত কীটনাশক ব্যবহারে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে। এবিষয়ে লিফলেটও বিতরণ করা হচ্ছে।


আরোও অন্যান্য খবর
Paris