শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিয়মিত দুধ-কলা খেলে হতে পারে যেসব অসুখ

Paris
Update : রবিবার, ২৪ অক্টোবর, ২০২১

এফএনএস : দুধ-কলা ও চিড়া অনেকে একসঙ্গে মেখে খেয়ে থাকেন। আবার কলা দিয়ে মিল্কশেকও খাওয়ার অভ্যাস আছে কারও কারও। কেউ কেউ ওটসের সঙ্গেও দুধ ও কলা খেয়ে থাকেন। কিন্তু জানেন কি, অনেক বিশেষজ্ঞের ধারণা দুধ ও কলা একসঙ্গে খাওয়া ঠিক নয়। কেন নয়, চলুন জেনে নেওয়া যাক।

দুধ ও কলা আলাদা ভাবে খুবই পুষ্টিকর দুটি খাবার, এতে কোনো সন্দেহ নেই। কলায় রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, পটাসিয়াম। কলা কর্মশক্তি জোগায়। তাই কলা খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে। কলা অনেকেই রাতের খাবারের সঙ্গেও খেয়ে থাকেন। খুব একটা অ্যাসিডিটির সমস্যা হয় না। দুধ অত্যন্ত উপকারী একটি খাদ্য। প্রোটিন, ক্যালসিয়াম প্রচুর পরিমাণে রয়েছে দুধের মধ্যে। কিন্তু দুধ ও কলা একসঙ্গে খেয়ে নিলে তা পাচন পক্রিয়ায় বাধা সৃষ্টি করতে পারে। একসঙ্গে খেলে দুটি খাবারের সব পুষ্টিগুণ নষ্টও হয়ে যেতে পারে।

কেউ কেউ দুধের সঙ্গে কলা মিশিয়ে মিল্কশেক খাওয়ার পরামর্শ দেন। আবার অনকে এর বিরুদ্ধে। কিছুকিছু স্বাস্থ্য বিশেষজ্ঞ কলা ও দুধের একসঙ্গে খাওয়ার একেবারেই পক্ষপাতী নন। তাদের মতে, খেতে চাইলে প্রথমে দুধ পান করে নেওয়া উচিত। তার ২০ মিনিট পর কলা খাওয়া যেতে পারে। তবে কলা আর দুধের মিল্কশেক খেলে তাতে ঘুমের উপরও প্রভাব পড়তে পারে।

অন্যদিকে, আর এক একদল স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে, যারা ওজন বৃদ্ধিতে ইচ্ছুক, নিয়মিত কায়িকশ্রম করেন, তাদের জন্য কলা ও দুধের মিশ্রণ অত্যন্ত উপকারী। তবে কোনো ব্যক্তির হাঁপানি বা অ্যালার্জির কারণে কফ জমার সমস্যা থাকলে বা শ্বাসকষ্ট হলে, তাদের কলা ও দুধ একসঙ্গে কখনোই খাওয়া উচিত নয়।


আরোও অন্যান্য খবর
Paris