শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহীর কৃতি সন্তান সাংবাদিক শওকত রেজা আর নেই

Paris
Update : শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১

স্টাফ রিপোর্টার : বরেণ্য সাংবাদিক দৈনিক বাংলাদেশের খবরের যুগ্ম বার্তা সম্পাদক শওকত রেজা আর নেই (ইন্না লিল্লাহে ওয়া ইন্না এলাহে রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৪ বছর। গত বুধবার রাতে মস্তিকে অতিরিক্ত রক্তক্ষরণে তার মৃত্যু হয়। গতকাল বৃহস্পতিবার জোহরের নামাযের পর মিরপুর মাজার রোডের বায়তুল আমান মসজিদে নামাযের জানাযা শেষে মসজিদ সংলগ্ন গোরস্থানে মরহুমের দাফন সম্পন্ন হয়। তার অকস্মিক মৃত্যুতে বাংলাদেশের খবর পত্রিকার পরিবার গভীরভাবে শোকাহত। পত্রিকার প্রকাশক মোস্তফা কামাল মহিউদ্দীন, সম্পাদক আজিজুল ইসলাম ভুঁইয়া, উপদেষ্টা সম্পাদক সৈয়দ মেজবাহ উদ্দীন শোক সন্তত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

শওকত রেজা জাতীয় প্রেস ক্লাবের স্থায়ী সদস্য ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সদস্য ছিলেন। শওকত রেজার গ্রামের বাড়ি রাজশাহী শহরে। সেখানেই তার সাংবাদিকতার হাতে খড়ি। তিনি রাজশাহী থেকে প্রকাশিত দৈনিক সোনার দেশ পত্রিকায় ১৯৮৬ সালে সাংবাদিকতা শুরু করেন। পরবর্তীতে তিনি দৈনিক সোনালী সংবাদের স্টাফ রিপোর্টার, দৈনিক বার্তার মফস্বল সম্পাদক, সাপ্তাহিক উত্তর জনপদের নির্বাহী সম্পাদক ও দৈনিক প্রথম প্রভাতের সম্পাদক ছিলেন। এছাড়া ঢাকায় তিনি দৈনিক সকালের খবর, সংবাদ সংস্থা বিএনএস, আবাস, ইউএনবি দৈনিক আলোকিত বাংলাদেশ, সোনালী বার্তা, দৈনিক পত্রিকা, দৈনিক নবরাজ, প্রতিদিনের সংবাদ পত্রিকায় বার্তা সম্পাদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

২০১৯ সালে তিনি দৈনিক ‘মানবকণ্ঠ’ পত্রিকার সিটি এডিটর হিসেবে যোগ দেন। এরপর তিনি দিনপরিবর্তন সবশেষে দৈনিক বাংলাদেশের খবরের যুগ্ম বার্তা সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন। সদা হাস্যজ্জ্বল, মিষ্টি ভাষী সিনিয়র এ সাংবাদিকের অকাল মৃত্যুতে তার সহকর্মীরা শোকে মুহ্যমান। শোক সন্তত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই পুত্রসহ অসংখ্য গুনাগ্রাহী রেখে গেছেন।

সাংবাদিক রেজার বাড়ী রাজশাহী নগরীর শালবাগান ফরেস্ট অফিসের পিছনে। তিনি বিভিন্ন সময় রাজশাহীর স্থানীয় পত্রিকা ছাড়াও দেশের পাঠকনন্দিত বিভিন্ন জাতীয় পত্রিকায় সুনাম ও ন্যায়-নিষ্ঠার সাথে নিজের পেশাগত দায়িত্ব পালন করেছেন। রেজার হাত দিয়ে রাজশাহী শহর ও এর উপকন্ঠে অনেক সাংবাদিকের হাতখড়ি হয় বলে জানান দৈনিক আমাদের রাজশাহী পত্রিকার সম্পাদক ও প্রকাশক আফজাল হোসেন। তিনি রেজা সম্পর্কে আরো বলেন, রাজশাহীতে যখন দুটি দৈনিক পত্রিকা দাপটের সঙ্গে প্রকাশিত হচ্ছিল ঠিক ঐ সময় রেজার অক্লান্ত পরিশ্রমে নিজের সংবাদকর্মীদের সহোয়তায় নতুন আঙ্গিকে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে তিনি দৈনিক প্রথম প্রভাত নামের একটি পত্রিকার প্রকাশ করেন।

\রেজা ও তাঁর সহোকর্মীদের অক্লান্ত পরিশ্রমে খুব অল্প সময়ের মধ্যেই পত্রিকাটি পাঠক নন্দিত পত্রিকায় রূপ পায়। সাংবাদিক শওকত রেজার অকাল মৃত্যুতে শোক প্রকাশ করে তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করেছেন দৈনিক আমাদের রাজশাহী পত্রিকার সম্পাদক ও প্রকাশক আফজাল হোসেন, বার্তা সম্পাদক জিয়াউল হক জিয়াসহ প্রতিষ্ঠানের সকল সাংবাদিক কর্মকর্তা কর্মচারীবৃন্দ।


আরোও অন্যান্য খবর
Paris