শনিবার

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাসিকের উদ্যোগে ১০ স্থানে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে বাঘা উপজেলায় আ.লীগের প্রার্থী নির্ধারণ! বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী গরমের জন্য সরকারকে দায়ী করলেন রিজভী আপাতত গরমেই খেলবে সাবিনা-সানজিদারা ১০ কোটি টাকা অনিয়ম পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক লালমনিরহাটেও যোগ দেননি কেএনএফ প্রধান নাথানের স্ত্রী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী তীব্র তাপদাহে নগরবাসীর পাশে থাকতে রাসিক যেসব উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে

‘শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব আয় ফেরত নিয়ে জাতীয়করণ সম্ভব’

Paris
Update : বুধবার, ৬ অক্টোবর, ২০২১

এফএনএস : শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের পর শিক্ষক-কর্মচারীদের বেতনাদি দিতে সরকারের তহবিল থেকে অর্থের প্রয়োজন নেই, প্রতিষ্ঠানের নিজস্ব আয়ের অর্থ ফেরত নিয়েই বেতন দেওয়া সম্ভব বলে মনে করেন শিক্ষক নেতারা। গতকাল মঙ্গলবার বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস) ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের যৌথ এক মানববন্ধনে এমন দাবি করা হয়। মানববন্ধনে শিক্ষক নেতারা বলেন, পৃথিবীর ১৫১টি দেশে বিশ্ব শিক্ষক দিবস আনুষ্ঠানিকভাবে পালিত হলেও বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে এই দিবসটি উদযাপিত হয় না। শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের সম্মান জানাতে ১৯৯৪ সাল থেকে ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালন শুরু করে ইউনেস্কো।

বাংলাদেশে ১৯৯৫ সালে আনুষ্ঠানিকভাবে একবার এ দিবস পালন করা হয়েছিল, এরপর আর হয়নি। তাই এই দিনটিকে সরকারি ছুটি ঘোষণার দাবি জানান তারা। শিক্ষক নেতারা আরও বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে। শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন হলেও শিক্ষকদের বেতনবৈষম্য আকাশ ছোঁয়া তৈরি হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব আয় ফেরত নিয়ে জাতীয়করণ করা সম্ভব। এতে সরকারের রাজস্বের তেমন কোনো ঘাটতি হবে না। শিক্ষার গুণগত মান উন্নয়নসহ বিশ্বমানের শিক্ষা বাস্তবায়ন করতে হলে অবিলম্বে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ঘোষণা দিতে হবে।

এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক সহযোগিতা কামনা করেন শিক্ষকরা। মানববন্ধনে তারা ছয়টি দাবি জানান। তাদের দাবিগুলো হলো- মুজিববর্ষেই শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ঘোষণা, ২৫ শতাংশ ঈদ বোনাসের বদলে শতভাগ ঈদ বোনাস দেওয়া, ১০০০ টাকা বাড়ি ভাড়া ও ৫০০ টাকা চিকিৎসা ভাতা বৃদ্ধি করা, অনার্স-মাস্টার্স পাস শিক্ষকদের এমপিওভুক্তিসহ জাতীয়করণ এবং শিক্ষকদের বদলি প্রথা চালু, প্রতিষ্ঠান প্রধানদের সপ্তম গ্রেডের পরিবর্তে ষষ্ঠ গ্রেডে বেতন দেওয়া এবং স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষকদের চাকরি অবিলম্বে জাতীয়করণ করা।

মানববন্ধন শেষে শিক্ষকরা ব্যানার-ফেস্টুন হাতে এক র‌্যালি বের করেন এবং তা হাইকোর্ট মোড় ঘুরে পল্টন দিয়ে জাতীয় প্রেস ক্লাবের গেটে এসে শেষ হয়। বাংলাদেশ শিক্ষক সমিতির (বাশিস) কেন্দ্রীয় সভাপতি এবং এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনির সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন- বাশিসের ভারপ্রাপ্ত মহাসচিব মোহাম্মদ আতিকুর রহমান তালুকদার, প্রধান উপদেষ্টা সাঈদুল হোসেন সাহেদ, উপদেষ্টা অধ্যক্ষ মোহাম্মদ ফজর আলী প্রমুখ।


আরোও অন্যান্য খবর
Paris