শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাঘায় আবাদি জমি পুনরুদ্ধারের দাবি

Paris
Update : মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১

এফএনএস : রাজশাহীর বাঘায় বসতবাড়ির জলাবদ্ধতা দূরীকরণ ও আবাদি জমি পুনরুদ্ধারের দাবিতে মানববন্ধন করা হয়েছে। উপজেলা কৃষকলীগ আয়োজনে সোমবার সকালে উপজেলা চত্বরে এই মানববন্ধন করা হয়। উপজেলার মুশিদপুর এলাকায় সুইটগেট মাধ্যমে পদ্মা নদীতে খালটির পানি নিয়ে যাওয়ার জন্য খাল পূনঃ খাল খনন শুরু করা হয়। ২০১৯ সালের ২৪ মে উপজেলার মুশিদপুর থেকে নওটিকা পর্যন্ত ৮ দশমিক ২ কিলোমিটার পুণঃ খাল খনন কাজের উদ্বোধন করেন পররাষ্ট্র মন্ত্রনালয়ের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ¦ শাহরিযার আলম এমপি।

প্রকল্পটির নাম দেওয়া হয় ‘রাজশাহী জেলার বাঘা, চারঘাট ও পবা উপজেলার জলাবদ্ধতা নিরসন এবং ভূ-অপরিস্থ পানির প্রাপ্যতা বৃদ্ধির মাধ্যমে সেচ সুবিধা সম্প্রসারণ।’ কৃষি মন্ত্রনালয়ের অধীনে প্রকল্পটি বাস্তবায়নে পৌণে দুই কোটি টাকা ব্যয়ে পুরাতন খালটির পুণঃ খনন কাজ শুরু করেন বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ, রাজশাহী (বিএমডিএ)। প্রকল্পের এক তৃতীয়াংশ কাজ শেষ হলেও মামলার কারণে এখনো প্রকল্পের কাজ শেষ করা যায়নি।

মানববন্ধনে উপজেলার বাজবাঘা ইউনিয়নের বসতবাড়ি জলবদ্ধতা ও উপজেলার কয়েকটি ফসলের মাঠের আবাদি জমি পুনরুদ্ধারে প্রকল্পটি বাস্তবায়নের দাবি করা হয়েছে। খালটির খনন কাজ সম্পূর্ণ করে বসতবাড়ির এলাকায় জমে থাকা পানি ও আবাদি জমিতে জমে থাকা পানি নদীতে প্রবাহিত করে এই এলাকার জলবদ্ধতা নিরসন করার দাবি জানান বক্তারা। সেই সাথে ফসলের মাঠে আবাদি জমিতে অপরিকল্পিত পুকুর না করারও দাবি জানানো হয়।

সুষ্ঠ তদন্তের মাধ্যমে খাল খনন কাজ সম্পূর্ণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন কৃষকলীগ নেতারা। মানববন্ধনে বক্তব্য রাখেন উপজেলা কৃষকলীগের সভাপতি শফিকুর রহমান শফিক, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বকুল, বাজুবাঘা ইউনিয়ন কৃষকলীগের সভাপতি হাবিবুর রহমান হাবিব, আজিজুল মাস্টার। উপস্থিত ছিলেন বাজুবাঘা ইউনিয়নে মহিলা যুবলীগ সভাপতি শরিফা খাতুনসহ আরো উপস্থিত ছিলেন উপজেলা দেড় শতাধিক কৃষক।


আরোও অন্যান্য খবর
Paris