শনিবার

১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

রাজস্ব বাড়াতে অটোমেশন-ডাটা ইনটিগ্রেশনে গুরুত্ব এনবিআরের

Paris
Update : সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১

এফএনএস : ২০৩০ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়তে বিধিবদ্ধ পদ্ধতিতে সম্ভাব্য সবোর্চ্চ পরিমাণ রাজস্ব আহরণ করতে চায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেবা সহজীকরণ, মানোন্নয়নের পাশাপাশি ব্যাপক ভিত্তিতে অটোমেশন ও রাজস্ব আহরণের উদ্দেশে অন্য প্রতিষ্ঠানের সঙ্গে ডাটা ইনটিগ্রেশনসহ নানা উপায়ে ভ্যাট, কাস্টমস ও আয়কর থেকে সর্বোচ রাজস্ব আদায় করতে চায় সংস্থাটি। গতকাল রোববার এনবিআরের সম্মেলন কক্ষে রাজস্ব আহরণ কর্মপরিকল্পনা সম্পর্কিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান হয়।

চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন লাখ ৮৯ হাজার কোটি টাকা, যা বিগত ২০২০-২০২১ অর্থবছরের চেয়ে ১১ হাজার কোটি টাকা বেশি। মোট আয়ের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) তিন লাখ ৩০ হাজার কোটি টাকার লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছে। নতুন অর্থবছরের বাজেটে রাজস্ব নীতির উল্লেখযোগ্য পরিবর্তন আনা হয়েছে। এর মধ্যে ভ্যাট আদায় বাড়াতে শিল্পের কাঁচামাল আমদানির ক্ষেত্রে আগাম কর ৪ শতাংশ থেকে ৩ শতাংশ করা, রেফ্রিজারেটর, ফ্রিজার, এয়ারকন্ডিশনার ও উৎপাদনের কাঁচামাল আমদানির ক্ষেত্রে আগাম কর অব্যাহতি দেওয়া, ভারী ও হালকা প্রযুক্তি শিল্পের বিকাশের অনুকূল নীতি প্রণয়ন করা,

কর ফাঁকি রোধে আরোপিত জরিমানার পরিমাণ জড়িত রাজস্বের দ্বিগুণের পরিবর্তে সমপরিমাণ জরিমানার বিধান করা, হোটেল-রেষ্টুরেন্টে খাবারের বিলের ওপর ১৫ শতাংশ ও ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাটের পরিবর্তে ১০ শতাংশ ও ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে। এছাড়া বকেয়া মূসকের ওপর মাসিক সুদের হার দুই শতাংশের পরিবর্তে এক শতাংশ করা হয়েছে। কাস্টমসের ক্ষেত্রে দেশীয় কৃষিজাত পণ্য সংরক্ষণে শুল্ক হার পুনর্বিন্যাসকরণের পাশাপাশি খামারিদের স্বার্থ সংরক্ষণে মাংস আমদানিতে শুল্কহার পুনর্বিন্যাসকরণের ব্যবস্থা নেওয়া হয়েছে।

আর আয়কর বাড়ানোর ক্ষেত্রে বিনিয়োগ সহায়ক পরিবেশ নিশ্চিতকরণে করপোরেট করহার হ্রাস করা, আইসিটিখাত, এগ্রো প্রসেসিং শিল্প বিকাশে অনুকূল নীতি গ্রহণ করা, তৃতীয় লিঙ্গের ক্ষমতায়নে কতিপয় সুযোগ সৃষ্টি, মেইড ইন বাংলাদেশ শিল্পের বিকাশের লক্ষে নীতি সহায়তা, বিশেষায়িত স্বাস্থ্যসেবা উন্নয়নের লক্ষে ও হালকা শিল্প বিকাশে কর প্রণোদনার ব্যবস্থা নিয়েছে রাজস্ব বোর্ড। অনলাইনে টিআইএন গ্রহণের সঙ্গে এনআইডিসহ সহকারী বিভিন্ন ইন্টিগ্রেশন, অনলাইন রিটার্ন দেওয়া, ই-ফিলিং সিস্টেম দ্রুত সমাপ্তির পথে রয়েছে বলেও জানানো হয়।


আরোও অন্যান্য খবর
Paris