শুক্রবার

১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
মান্দা উপজেলা পরিষদ নির্বাচনে ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল রাসিক মেয়রের সাথে গোদাগাড়ী উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ সিরাজগঞ্জে হেরোইন বহনের দায়ে গোদাগাড়ীর ২ যুবকের যাবজ্জীবন নিজের নামে কোনো প্রকল্প চান না প্রধানমন্ত্রী রাজশাহী নগরীতে দীর্ঘমেয়াদী পরিকল্পনায় উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হচ্ছে : মেয়র গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন সোহেল পবায় ছাত্রলীগ নের্তৃবৃন্দের সাথে চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদের মতবিনিময় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত তানোরে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন ময়না মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

সমুদ্র তলদেশের স্পিরুলিনা চাষে আলো ছড়াচ্ছেন তানোরের পাপুল

Paris
Update : বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১

আর কে রতন : এক সময় টেলিভিশন বা খবরের কাগজের মাধ্যমে সামুদ্রিক শৈবাল (স্পিরুলিনা) মানব শরীরে গ্রহণের উপকারিতা জানা যেত। কিন্তু উন্নত প্রযুক্তির প্রয়োগের মাধ্যমে সেই সমুদ্রের স্পিরুলিনা এখন খাদ্য ভান্ডার নামে পরিচিত রাজশাহীর জেলায় প্রথমবার কৃত্রিম জলাধারে সামুদ্রিক শৈবাল (স্পিরুলিনা) চাষে সাড়া ফেলেছেন রাকিবুল সরকার পাপুল নামের এক উদ্যেক্তা। এতে আত্মনির্ভরশীল হওয়ার পাশাপাশি দেশের পুষ্টি চাহিদা পূরণসহ অনেক বেকার যুবক স্বাবরম্বী হওয়ার স্বপ্ন দেখছেন ।

রাজশাহীর তানোর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্নে আমশো নামক স্থানে কৃত্রিম জলাধারে সামুদ্রিক শৈবাল খামারে চাষ করে এরই মধ্যে সাড়া ফেলেছেন ঐ উদ্যোক্তা। বর্তমানে তিনি ১৭ হাজার লিটার ধারণক্ষমতাসম্পন্ন জলাধার তৈরি করেন সেখানে শৈবাল চাষ শুরু করছেন। উদ্যোক্তা সরকারি সহায়তায় কেমিক্যাল সহজলভ্য হলে এই স্পিরুলিনা বিদেশে রপ্তানি করা সম্ভব বলে দাবি উদ্যোক্তা পাপুলের।

উদ্যোক্তা রাকিবুল সরকার বলেন, চলতি বছরের মার্চ মাসের প্রথম দিকে আমি কৃত্রিম জলাধারে চাষ শুরু করি। শুরুর ২০ দিন হতে স্পিরুলিনা উৎপাদন শুরু হয়। পানি থেকে স্পিরুলিনা সংগ্রহ করে সেটি লবণজাত করে ড্রায়ার মেশিনে প্রয়োজনীয় তাপমাত্রায় শুকাতে হয়। শুকানো ও প্রকিয়াজাত শেষে এয়ারটাইট বোতলজাত করে বিক্রি করা হয়। প্রতি মাসে ১৫ থেকে ২০ কেজি স্পিরুলিনা উৎপাদন হয়। বাণিজ্যিকভাবে উৎপাদিত স্পিরুলিনা আমি ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বিক্রি করে প্রতিমাসে মাসে ৬০ থেকে ৮০ হাজার টাকা আয় হচ্ছে। তিনি আরো জানান, আমি প্রথমে ঝিনাইদহ জেলায় অবস্থিত দেলোয়ার এগ্রো ফুডের মালিকের নিকট যোগাযোগ করি এবং ১ দিনের প্রশিক্ষণ শেষে সেখান হতে প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করি এভাবেই প্রাণিজ ও খনিজ সম্পদের একটি গুরুত্বপূর্ণ বিষয়ে খোঁজখবর নিতে গিয়েই তিনি সামুদ্রিক শৈবাল স্পিরুলিনা চাষের সাথে যুক্ত হন।

কৃত্রিম জলাধারটির অবকাঠামো তৈরি দুই লাখ টাকা এবং সামুদ্রিক পরিবেশ তৈরি করতে ৯ ধরনের রাসায়নিক উপাদান পানির সাথে মেশাতে হয়েছে এইজন্য আরো খরচ হয়েছে ১ লাখ ২০ হাজার টাকা। আর ১৭ হাজার লিটার জলাধারের জন্য ১৫ লিটার স্পিরুলিনার বীজ দিতে হয়েছে। সবমিলিয়ে সাড়ে চার লাখ টাকা খরচ পড়েছে। আমাদের দেশে স্পিরুলিনা চাষের অপার সম্ভাবনা রয়েছে। অল্প খরচে স্পিরুলিনা চাষ করা যায় বলে যারা বেকার রয়েছেন তারা স্পিরুলিনা চাষ করতে পারেন। এর ফলে আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি বেকার সমস্যার সমাধান করাও সম্ভব হবে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. মোঃ মাহবুবুর রহমান খান বাদশাহ বলেন, সুপার ফুড খ্যাত স্পিরুলিনায় রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন, লৌহসহ একাধিক খনিজ পদার্থ। যা বিভিন্ন রোগ নিরাময়ে মূল্যবান ভেষজ হিসেবে দেশে-বিদেশে স্পিরুলিনার প্রচুর চাহিদা রয়েছে। প্রোটিন ৬০-৭০%, যার বেশিরভাগই ইসেনশিয়াল অ্যামাইনো অ্যাসিড দিয়ে গঠিত। কার্বোহাইড্রেট ১৫% হিসেবে থাকে গ্লাইকোজেন, ফ্যাট ৫-৮% মূলত ইসেনশিয়াল ফ্যাটি অ্যাসিড যেমন- গামা লিনোলেয়িক অ্যাসিড বেশি থাকে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগের অধ্যাপক ড. সাবরিনা নাজ বলেন, অনেক ধরনের এককোষী শৈবাল রয়েছে তার মধ্যে স্পিরুলিনা একটি। স্পিরুলিনা ৮০ ভাগ প্রোটিন দ্বারা গঠিত বলে অনেক দেশেই এটা সাপ্লিমেন্টারী ফুড হিসেবে খাওয়া হয়। এটা ভবিষ্যতে গুরুত্বপূর্ণ খাদ্য উপাদান হিসেবে বিবেচিত হবে। রাকিবুল সরকারের ফার্মটি রাজশাহী অঞ্চলের মধ্যে সবচেয়ে বড় খামার। তার ওখান থেকে সংরক্ষিত স্পিরুলিনা ল্যাবের মাইক্রোস্কোপে দেখে জানা গেছে যে, সেটা খাবারযোগ্য। সেখানে মানবদেহের জন্য ক্ষতিকর কোনো উপাদান পাওয়া যায়নি।

৩০ আগষ্ট স্পিরুলিনা চাষকৃত খামার পরিদর্শণ কালে রাজশাহী জেলা মৎস্য কর্মকর্তা অলক কুমার সাহা বলেন, এ অঞ্চলে মাছ চাষ করে শত শত বেকার যুবক স্বাবলম্বী হয়েছেন। ফলে মাছ চাষে রাজশাহী জেলায় বিপ্লব ঘটেছে। এর মধ্যে কৃষি নির্ভরশীল এই জেলায় প্রথমবারের মতো স্পিরুলিনার চাষ করে ব্যাপক সাড়া ফেলেছেন উদ্যেক্তা রাকিবুল সরকার পাপুল। আমি মনে করি আমাদের অর্থনীতিতে মাছ চাষ যেমন বড় অবদান রাখছেন। তেমনি স্পিরুলিনা চাষও একদিকে বেকার সমস্যা দুর হবে অন্যদিকে সম্ভাবনাময় খাত হতে পারে স্পিরুলিনা।


আরোও অন্যান্য খবর
Paris