শুক্রবার

১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
মান্দা উপজেলা পরিষদ নির্বাচনে ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল রাসিক মেয়রের সাথে গোদাগাড়ী উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ সিরাজগঞ্জে হেরোইন বহনের দায়ে গোদাগাড়ীর ২ যুবকের যাবজ্জীবন নিজের নামে কোনো প্রকল্প চান না প্রধানমন্ত্রী রাজশাহী নগরীতে দীর্ঘমেয়াদী পরিকল্পনায় উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হচ্ছে : মেয়র গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন সোহেল পবায় ছাত্রলীগ নের্তৃবৃন্দের সাথে চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদের মতবিনিময় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত তানোরে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন ময়না মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

ধামইরহাটে তরুণদের উদ্যোগে জলাবদ্ধতা থেকে রক্ষা পেল ১২ একর জমির ধানক্ষেত

Paris
Update : শনিবার, ২৮ আগস্ট, ২০২১

ধামইরহাট প্রতিনিধি : নওগাঁর ধামইরহাটে মানবসেবার উদ্যোগে ১২ একর জমির আমন ধানক্ষেত জলাবদ্ধতা থেকে রক্ষা পেল। এতে এলাকায় কৃষকগণ বেশ উপকৃত হয়েছেন। সেবাধর্মী প্রতিষ্ঠানের কয়েকজন তরুণ এ কাজ করে। জানা গেছে,উপজেলার আলমপুর ইউনিয়নের অন্তর্গত উত্তর শিববাটি ও আশপাশ এলাকায় শুক্রবার ভোর থেকে প্রচুর পরিমাণে বৃষ্টিপাত শুরু হয়। বৃষ্টিতে খাল,ডোবা,পুকুর সবকিছু পানিতে তলিয়ে যায়। এতে অনেক মাঠের আমন ধানক্ষেত পানিতে তলিয়ে গেছে। উত্তর শিববাটি গ্রামের পূর্ব মাঠের পানি নিষ্কাশনের জন্য একটি বড় ড্রেন রয়েছে। এ ড্রেন দিয়ে মাঠের পানি টুটিকাটা খালে পড়ে। এতে করে বৃষ্টির অতিরিক্ত পানি খালে প্রবাহিত হওয়ায় ফসল পানিতে তলিয়ে যাওয়া থেকে রক্ষা পেতো।

কিন্তু দির্ঘদিন ধরে ড্রেন পরিস্কার ও সংস্কার না করায় পানি প্রবাহ বন্ধ হয়ে যায়। ফলে ড্রেনের আশপাশের প্রায় ১২ একর জমির আমন ধানক্ষেত পানিতে তলিয়ে যাওয়ার উপক্রম হয়। বিষয়টি জানতে পেয়ে স্থানীয় সেবাধর্মী সংগঠন মানবসেবা এর প্রতিষ্ঠাতা সভাপতি রাসেল মাহমুদ,শামীম হোসেন এবং কৃষক মেহেদী হাসান সকাল থেকে তিন ঘন্টা ধরে ড্রেনটি পরিস্কার কাজে নেমে পড়ে। এক পর্যায়ে ড্রেনটি পরিস্কার হলে ধানক্ষেত থেকে সহজে পানি নেমে যায়। এতে ওই এলাকার প্রায় ১২ একর জমির ধানক্ষেত জলাবদ্ধতা থেকে রক্ষা পেল।

এব্যাপার ড্রেনের পার্শে জমির মালিক কৃষক মো.ইউসুফ বলেন,ড্রেন পরিস্কার করায় তার প্রায় ৭৫ শতাংশ জমির ধানক্ষেত জলাবদ্ধতা থেকে রক্ষা পেয়েছে। অপর কৃষক মেহেদী হাসান বলেন,তার এক একর জমি বৃষ্টির পানিতে তলিয়ে গিয়েছিল। দ্রুত ড্রেন পরিস্কার করায় পানি নেমে গেছে। এতে তিনি বেশ উপকৃত হয়েছেন। এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোছা.শাপলা খাতুন বলেন,মানবসেবা যে কাজটি করেছে নিঃসন্দেহে প্রশংসা পাওয়ায় যোগ্য। সকল এলাকায় সরকারের পাশাপাশি স্থানীয় সেবামূলক প্রতিষ্ঠান এগিয়ে এলে অনেক কঠিন কাজ সহজে সমাধান করা যায়।


আরোও অন্যান্য খবর
Paris