মঙ্গলবার

৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়েইমো’র ট্যাক্সি আসছে যাত্রীসেবায়

Paris
Update : শনিবার, ২৮ আগস্ট, ২০২১

এফএনএস : যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোতে নির্বাচিত যাত্রীদের যাতায়াত সেবা দিতে শুরু করেছে গুগলের স্ব-চালিত চালনা ইউনিট ওয়েইমো। এখন ওই অঞ্চলের বাসিন্দারা সেবাটি ব্যবহারের জন্য সাইন আপ করে “বিশ্বস্ত পরীক্ষক” হিসেবে নিজেদেরকে তালিকাভুক্ত করতে পারছেন। একই সময়ে বিদায় নিচ্ছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জন ক্র্যাফচিক।

মঙ্গলবার এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে গুগল। প্রতিষ্ঠানটি জানিয়েছে, শহরে ওয়েইমোর জাগুয়ার আই-পেইস গাড়ি রয়েছে, কর্মসূচীতে আমন্ত্রণ পাওয়ার পর আগ্রহীরা ‘ওয়েইমো ওয়ান’ অ্যাপ ব্যবহার করে ওই গাড়িগুলোর সেবা নিতে পারবেন। “বিশ্বস্ত পরীক্ষক” কর্মসূচীকে “গবেষণা-কেন্দ্রিক” প্রচেষ্টা হিসেবে অভিহিত করেছে ওয়েইমো।

এতে যাতায়াত অভিজ্ঞতার ব্যাপারে প্রতিক্রিয়া সংগ্রহ করবে প্রতিষ্ঠানটি এবং সহজলভ্যতা সম্পর্কিত তথ্য সংগ্রহে গুরুত্ব দেবে। “আমরা গত সপ্তাহে নির্বাচিত কয়েকজনকে নিয়ে এ কর্মসূচীটি শুরু করেছি এবং এখন সব আগ্রহী স্যান ফ্রান্সিসকোয়ানদের জন্য কর্মসূচীটির পরিধি বাড়াচ্ছি। আসন্ন সপ্তাহগুলোতে আমরা প্রাথমিক এক দল নিয়ে শুরু করব এবং আরও আরোহীকে স্বাগত জানাব।” বলেছে প্রতিষ্ঠানটি। অ্যারিজোনাতে ওয়েইমো যেভাবে করেছিল, স্যান ফ্রান্সিসকোতেও সেভাবেই স্ব-চালিত গাড়ি পরীক্ষা করে দেখতে চাইছে প্রতিষ্ঠানটি।

সব ঠিকভাবে চলছে কি না তা তদারকের জন্য গাড়িতে একজন ওয়েইমো কর্মী উপস্থিত থাকবেন। ‘ওয়েইমো ড্রাইভার’ প্রযুক্তি যাতে স্যান ফ্রান্সিসকোর একমুখী সড়ক এবং পাহাড়ি রাস্তায় হারিয়ে না যায়, সে দিকেও নজর রাখবেন তিনি। আগ্রহী যাত্রীদেরকে ওয়েইমো -এর সেবা গ্রহণের জন্য কোনো অর্থ দিতে হবে না বলেও নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি ওয়োইমো জানিয়েছে, অন্যান্য প্রকল্প নিয়ে কাজ করার লক্ষ্যে তাদের প্রধান নির্বাহী জন ক্র্যাফচিক বিদায় নিচ্ছেন। এর পরপরই এলো ওয়েইমো সেবা পরীক্ষা সম্পর্কিত খবরটি। প্রযুক্তিবিষয়ক ব্লগ এনগ্যাজেট এক প্রতিবেদনে জানিয়েছে, ওয়েইমো প্রধান ক্র্যাফচিক প্রতিষ্ঠানটিকে বাণিজ্যিকরণের দিকে নিয়ে যেতে অনেক দেরি করছেন বলে মনে করছিলেন অনেকেই।


আরোও অন্যান্য খবর
Paris