শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাঘায় দুর্দশাগ্রস্ত মানুষের পাশে পররাষ্ট্র প্রতিমন্ত্রী

Paris
Update : সোমবার, ২৩ আগস্ট, ২০২১

স্টাফ রিপোর্টার, বাঘা : পদ্মায় হঠাৎ পানি বৃদ্ধির ফলে রাজশাহীর বাঘা উপজেলার চকরাজাপুর, গড়গড়ী ও পাকুড়িয়া ইউনিয়নের পদ্মার চর এলাকায় দুই সহস্রাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। বন্যাকবলিত চর এলাকায় বসবাসরত পানিবন্দি মানুষ অসহায় ও মানবেতর জীবন যাপন করছে কয়েকদিন থেকেই। চাল চুলো না থাকলেও তাদের জীবন যুদ্ধ এখন পানির সঙ্গে। কিভাবে অস্তিস্ত¡ কে টিকিয়ে রাখা যায়, কিভাবে তিন বেলা পরিবারের মুখে খাবার দেয়া যায়, সে চিন্তাই এখন দিশেহারা চরাঞ্চলবাসি। এ নিয়ে গত কয়েকদিন থেকেই বিভিন্ন গনমাধ্যমে চলছে লিখালিখি। অবশেষে বাঘা চারঘাট এলাকার সাংসদ ও বাংলাদেশ সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ্ব শাহরিয়ার আলম তাদের কষ্ট লাঘবের জন্য এগিয়ে এসেছেন।

জলমগ্ন ১৫০০ পরিবারকে শুকনা খাবার দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। গতকাল রোববার সকাল থেকে বিকেল পর্যন্ত প্রতিমন্ত্রীর পক্ষে উপজেলা আ.লীগের নেতাকর্মীরা এই খাবার বিতরণ করেন। জানা যায়, পদ্মার মধ্যে চকরাজাপুর ইউনিয়নে জনসংখ্যা প্রায় ১৭ হাজার। পরিবার রয়েছে সাড়ে ৩ হাজার। চরের প্রায় প্রতিটি পরিবার বর্তমানে বন্যা কবলিত অবস্থায় রয়েছে। চরাঞ্চল এলাকার মানুষের দূর্দশা দেখে পররাষ্ট্র প্রতিমন্ত্রী’র নিজস্ব অর্থায়নে রাজনৈতিক নেতৃবৃন্দের মাধ্যমে চকরাজাপুর, লক্ষীনগর, পূর্ব কালিদাসখালী, পলাশি ফতেপুর, ফতেপুর, লক্ষীনগর, পূর্ব চকরাজাপুর, পশ্চিম চরকালিদাসখালী,

পূর্ব চকরাজাপুর, দাদপুর, করারী নওশারা ও জোতশী চর এলাকায় এক হাজার ৫’শত পরিবারের মাঝে চাল, চিড়া, মুড়ি, বিস্কিট, চিনি, লবণ, দিয়াশালাই ও মোমবাতি বিতরণ করা হয়েছে। এছাড়াও সরকারিভাবে প্রথম ধাপে ২০ আগষ্ট চরের চৌমাদিয়া, আতারপাড়া, দিয়াড়কাদিরপুর এলাকার ৫শত পরিবারের মাঝে চাল, ডাল, আলু, লবণ, পেঁয়াজ, ভোজ্য তৈল বিতরণ করা হয়। খাবার বিতরণের সময় উপস্থিত ছিলেন উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, যুগ্ম সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু, অধ্যক্ষ নছিম উদ্দিন, সদস্য মাসুদ রানা তিলু, চকরাজাপুর ইউনিয়ন চেয়ারম্যান আজিুল আযম, চকরাজাপুর ইউনিয়ন আ’লীগের সভাপতি বাবলু দেওয়ান, সাধারণ সম্পাদক আব্দুস সালামসহ স্থানীয় আ.লীগের নেতাকর্মীরা।

এ বিষয়ে উপজেলা আ.লীগের সাধারন সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল বলেন, হঠাৎ চরাঞ্চলের মানুষ পানিবন্দি হয়ে পড়ায় তারা মানবেতর জীবন যাপন করছে। তাদের এই দুর্দিনে বর্তমান সরকারের পক্ষ থেকে এবং এই জনপদের বিপদের বন্ধু জনদরদী নেতা স্থানীয় সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ্ব শাহরিয়ার আলম দুর্দশাগ্রস্ত চরাঞ্চলবাসীর জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। যা আমরা আজ স্থানীয় আ.লীগ নেতাকর্মি স্ব-হস্তে বিতরন করালাম। শুধু আজ নয়, যতদিন চরাঞ্চলবাসী দুর্ভোগে থাকবেন, ততদিন তাঁর (শাহরিয়ার আলম) পক্ষ থেকে ও সরকারি বিভিন্ন দপ্তর থেকে ধারাবাহিকভাবে এই সাহায্য চলমান থাকবে। এ বিষয়ে চকরাজাপুর ইউপি চেয়ারম্যান আজিজুল আযম জানান, উজান থেকে ভেটে আসা ও বৃষ্টির পানির কারনে ইউনিয়নের প্রায় ৮০ ভাগ এলাকা প্লাবিত হয়েছে।

এতে পানিবন্দি হয়ে পড়েছে চরাঞ্চলের দুই সহস্রাধিক পরিবার। এছাড়াও প্রায় এক হাজার একর জমির সবজিসহ বিভিন্ন ফসল পানিতে তলিয়ে গেছে। এর পাশাপাশি নদী ভাংগনে নতুন করে প্রায় অর্ধ শতাধিক পরিবার গৃহহীন হয়ে পড়েছে। এসব এলাকায় মানুষের পাশাপাশি গো-খাদ্যেরও চরম সংকট দেখা দিয়েছে। সরকারি সাহায্যের পাশাপাশি আমাদের সবার প্রিয় অবিভাবক, প্রিয় নেতা শাহরিয়ার আলম নিজস্ব অর্থায়নে ত্রান সহায়তাসহ বিভিন্নভাবে সাহায্য করছেন ও সার্বক্ষনিক খোঁজ খবর রাখছেন। এরই মাঝে আজ কিছুটা পানি কমেছে। হয়ত আগামি কয়েকদিনের মধ্যেই পানি নেমে যাবে। অতএব, চরাঞ্চলবাসিদের হতাশ হবার কিছু নেই।


আরোও অন্যান্য খবর
Paris