শুক্রবার

১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
মান্দা উপজেলা পরিষদ নির্বাচনে ১৪ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল রাসিক মেয়রের সাথে গোদাগাড়ী উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের সৌজন্য সাক্ষাৎ সিরাজগঞ্জে হেরোইন বহনের দায়ে গোদাগাড়ীর ২ যুবকের যাবজ্জীবন নিজের নামে কোনো প্রকল্প চান না প্রধানমন্ত্রী রাজশাহী নগরীতে দীর্ঘমেয়াদী পরিকল্পনায় উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হচ্ছে : মেয়র গোদাগাড়ী উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন সোহেল পবায় ছাত্রলীগ নের্তৃবৃন্দের সাথে চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদের মতবিনিময় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা অনুষ্ঠিত তানোরে উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন ময়না মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

চাঁপাইনবাবগঞ্জে বারি আম-১১ জাতের উপর মাঠ দিবস অনুষ্ঠিত

Paris
Update : শনিবার, ২১ আগস্ট, ২০২১

চাঁপাইনবাবগঞ্জে বিএআরআই উদ্ভাবিত বারি আম-১১ জাতের উপর কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শুক্রবার বেলা সাড়ে ১১টায় চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা(আম গবেষণা) কে›ন্দ্রের প্রাঙ্গণে কেন্দ্রের প্রাঙ্গণে মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ মোখলেসুর রহমানের সভাপতিত্বে মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলা রঞ্জন দাস। বিশেষ অতিথি ছিলেন বিএসআইআর এর ঈশ^রদীর পরিচালক ড. সমজিৎ কুমার পাল, ঈশ^রদী ডাল গবেষণা কেন্দ্রের পরিচালক ড. দেবাশীষ সরকার, চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নজরুল ইসলাম ও কৃষাণী মোসাঃ শরিফা খাতুন বেবী।

এর আগে প্রধান অতিথি অতিরিক্ত সচিব কমলা রঞ্জন দাস বারি আম-১১ জাতের মাঠ পরিদর্শণ করে জানান, এই জাতের আম বছরে ৩ বার ফলন দেয়, অসময়ে এবং নাবী জাতের। এই জাতের আমের বৈশিষ্ট্য হচ্ছে, মিষ্টতা বেশী, ভক্ষণঅংশ বেশী, আঠি আকারে ছোট, চোকা চিকন এবং সুস্বাদু। তাই এই জাতটি এখন কৃষি বিভাগ সারাদেশে সম্প্রসারনের উদ্দ্যোগ নিয়েছে। তিনি আরো বলেন, চাঁপাইনবাবগঞ্জে জাপানী প্রযুক্তি হ্যাপার হিট ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন করে আগামী বছর থেকে বিদেশে আম রপ্তানীর উদ্দোগ নিয়েছে সরকার।


আরোও অন্যান্য খবর
Paris