রবিবার

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

দিনে এক ঘণ্টা ভিডিও গেম খেলা ভালো!

Paris
Update : শনিবার, ১৪ আগস্ট, ২০২১

এফএনএস : দিনে এক ঘণ্টা ভিডিও গেম খেলা শিশুদের মানসিক দক্ষতা বিকাশে সহায়ক। তবে তিন ঘণ্টার বেশি গেইম খেলে তাদের সামিাজিক অভিযোজন ক্ষমতা আসলেই অনেক কম অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক এ তথ্য জানিয়েছেন। তারা জানিয়েছেন, ১০ থেকে ১৫ বছরের শিশুরা যদি দিনে এক ঘণ্টার কাছাকাছি সময় ভিডিও গেমস খেলে তবে গেমস না খেলা শিশুদের তুলনায় তাদের চিন্তা করার দক্ষতা, জীবন সম্পর্কে বোধ, সামাজিক আচার, বন্ধুত্ব, আবেগের মতো বিষয়গুলো পরিপক্ক হয়ে ওঠে।

সম্প্রতি প্রায় ৫০০০ হাজার শিশু-কিশোরের ওপর ‘ইলেকট্রনিক গেইমিং অ্যান্ড সাইকোলজিক্যাল আ্যডজাস্টমেন্ট’ শীর্ষক ওই গবেষণা পরিচালিত হয়। গবেষণায় দেখা যায়, যে সব শিশুরা গেম খেলে না তাদের তুলনায় গেম খেলা শিশুদের সামাজিক অভিজোযন ক্ষমতা অনেক বেশি। তারা তাদের পরিবার ও বন্ধুদের প্রতি বেশি যত্নশীল। গবেষণা দলের প্রধান ড. এন্ড্রু রিবলিসকি বলেন, এই গবেষণাটি ইলেকট্রনিক গেমসের যে নেতিবাচক বিষয়গুলো এত দিন প্রচারিত ছিল তার বিপরীত চিত্র উন্মোচন করেছে।

কোনো কোনো শিশু যদিও অকে বেশি সময় খেলার পেছনে ব্যয় করে তবে তাদের ক্ষেত্রে এই সময়টা কমিয়ে আনা গেলে সেটা ইতিবাচকই হবে। তার মতে, ভিডিও গেম খেলা শিশুরা আচরণগত দিক থেকে সাধারণ শিশুদের তুলনায় বেশি পরিণত হয়। তারা চারপাশকে নিজের মতো করে বিচার করতে শেখে।


আরোও অন্যান্য খবর
Paris