রবিবার

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

বাঘায় তথ্য বাতায়ন হাল নাগাদে নেই তৎপরতা

Paris
Update : সোমবার, ৯ আগস্ট, ২০২১

শাহানুর আলম বাবু, বাঘা : রাজশাহীর বাঘা উপজেলার তথ্য বাতায়নের ওয়েবসাইটে নিয়মিত তথ্য হালনাগাদ না হওয়ায় তথ্য সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন উপজেলাবাসি। বর্তমান তথ্য না থাকায় পুরনো তথ্যে বিভ্রান্তিতে পড়ছেন জনগন। সংশ্লিষ্টদের উদাসীনতার কারণেই তথ্য বাতায়ন ওয়েবসাইট থেকে তথ্য সুবিধা না পাওয়া আর তথ্য বিভ্রাটে পড়ার অভিযোগ স্থানীয়দের। ফলে পোর্টাল ভিজিটে নিরুৎসাহিত হচ্ছে মানুষ।

জানা যায়, ২০১৪ সালের ২৩ জুন কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, আইন, পর্যটন ইত্যাদি তথ্যসেবা জনগণের কাছে পৌঁছে দিতে ‘জাতীয় তথ্য বাতায়ন’ ওয়েব পোর্টাল চালু করে সরকার। এ পোর্টালের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞপ্তি, গেজেট, ই-সেবা, সরকারি ফর্মসমূহ, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের তালিকা, ই-ডিরেক্টরি, মুক্তিযোদ্ধাদের তালিকা, সরকারের উন্নয়ন কর্মকান্ড, বিভিন্ন প্রকল্পের বিবরণ, জনপ্রতিনিধিদের নাম, ঠিকানা, মোবাইল নম্বর ইত্যাদি তথ্য জনগণের পাওয়ার কথা। কিন্তু গতকাল রোববার সকাল ১০টায় বাঘা উপজেলা তথ্য বাতায়ন ওয়েবসাইটে (bagha.rajshahi.gov.bd) প্রবেশ করে দেখা যায়, বাঘা উপজেলার নানা তথ্য রয়েছে সাইটটিতে।

কিন্তু হালনাগাদ না করায় ভুলে ভরা তথ্যে চলছে ওয়েবসাইটটি। উপজেলাটির অনেক গুরুত্বপূর্ণ পদে থাকা ব্যক্তির নাম অপরিবর্তিত রয়েছে। এমনকি যেসব দপ্তর ও প্রতিষ্ঠানের পাতা রয়েছে, সেগুলোর বেশির ভাগই কোনো তথ্য নেই। ওয়েবসাইটটির নিরাপত্তা ও শৃঙ্খলা পাতার হটলাইনে থানা অফিসার ইনচার্জ হিসেবে আলি মাহমুদ এর নাম রয়েছে। খোঁজ নিয়ে জানা যায়, আলি মাহমুদ থানা থেকে প্রায় ছয় বছর আগে বদলি হয়েছেন। বর্তমানে বাঘা থানার অফিসার ইনচার্জ হিসেবে দায়িত্বে রয়েছেন সাজ্জাদ হোসেন সাজু।

এছাড়াও ওয়েবসাইটটিতে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন পাতায় প্রবেশ করে দেখা যায়, বাঘা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা হিসেবে ডাঃ নুরুল ইসলামের নাম রয়েছে। অথচ তিনি অনেক আগেই বদলি হয়ে চলে গেছেন। বর্তমানে স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা হিসেবে ডা: রাশেদ আহম্মেদ দায়িত্বরত আছেন। এমন কি, এ পাতায় ডাঃ হিসেবে যাদের নাম রয়েছে তারা কেউ আর এখন এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত নেই। ওয়েবসাইটটির সরকারি অফিস বিভাগে পিআইও অফিস পাতায় প্রবেশ করে দেখা যায়, কর্মকর্তাবৃন্দ নামের তালিকায় হেকমত উল্লাহ’র নাম ও ছবি রয়েছে। কিন্তু তিনি এখন অন্য উপজেলায় কর্মরত। শুধু পিআইও অফিস নয়, এমন ঘটনা অধিকাংশ অফিসে। বদলি হয়ে যাবার পরেও অনেক কর্মকর্তার নাম পদবি ও ছবি তথ্য বাতায়নে শোভা পাচ্ছে।

ওয়েবসাইটটির বিদ্যুৎ বিভাগ পাতায় ঢুকে কোন তথ্য হালনাগাদ পাওয়া যায়নি। ওয়েব সাইটটির উপজেলা সম্পর্কিত পাতায় জনপ্রতিনিধিদের তালিকাটিও অনেক তথ্য শূন্য রয়েছে। যারা মৃত্যুবরন করেছেন তাঁদের নাম এখনও শোভা পাচ্ছে। উপজেলার সবচেয়ে গুরুত্বপুর্ন কার্যালয়, উপজেলা নির্বাহি অফিসারের তথ্যও গরমিল পাওয়া যায় । ওয়েবসাইটটির ই-ডিরেক্টরি পাতায় উপজেলা নির্বাহী অফিসার হিসেবে আব্দুস সোবহান এর নাম শোভা পাচ্ছে। কিন্তু তিনি ২০১৩ সালে বদলি হয়ে গেছেন। পোর্টাল টিতে আরও লক্ষ্য করা যায়, বার্তা ও ইনোভেশন টিম পাতায় উপজেলা নির্বাহী অফিসার হিসেবে শাহিন রেজা’র নাম রয়েছে। কিন্তু তিনি এখন পাবনা জেলায় এডিসি পদে দায়িত্ব পালন করছেন। বর্তমানে এ উপজেলার নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা।

স্থানীয় কয়েকজন শিক্ষার্থী বলেন, উপজেলার ওয়েব সাইটটিতে ঢুকে যে তথ্য পেয়ে থাকি, বাস্তবে অনেক সময় সে সব তথ্যের মিল খুঁজে পাই না। জরুরী প্রয়োজনে বিভিন্ন কর্মকর্তার নাম ও মোবাইল নাম্বার ওয়েবসাইট থেকে নেয়ার পরে বিভ্রান্তিতে পড়তে হয়। কারণ যেসব কর্মকর্তার নাম ও মোবাইল নাম্বার থাকে সেখানে, তারা অনেকেই বদলি হয়ে গেছেন। তথ্য আপডেট পাওয়া যায় না। উপজেলার কয়েকজন স্থানীয় বাসিন্দা বলেন, ‘সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করছে।

কিন্তু বাস্তবে আমরা সেই ইন্টারনেট ভিত্তিক তথ্য সেবাগুলো ঠিকমতো পাচ্ছি না। সরকারের উচিত এইসব বিষয়ে তদারকি আরও জোরদার করা। আমরা চাই দ্রুত সময়ে বাঘা উপজেলা তথ্য বাতায়ন ওয়েবসাইট নিয়মিত তথ্য হালনাগাদ করুক। যাতে সঠিক তথ্য সুবিধা এই তথ্য বাতায়ন থেকে আমরা পেতে পারি।’ এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা বলেন, ওয়েবসাইটটি হালনাগাদ করা হচ্ছে, নাকি হচ্ছেনা বিষয়টি আমি দেখব।


আরোও অন্যান্য খবর
Paris