বৃহস্পতিবার

১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহীতে গ্রীষ্মকালীন কারুশিল্প উদ্যোক্তা মেলার উদ্বোধন অংকের হিসাব লাগে জীবনের শেষ দিন পর্যন্ত : আব্দুল ওয়াদুদ ২০২৪-২৫ অর্থবছরের জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন হজ পালনের ধাপসমূহ একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে, ক্লাস শুরু ৩০ জুলাই দক্ষ জনগোষ্ঠী তৈরিতে রাসিকের প্রতিটি ওয়ার্ডে স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট গড়ে তোলা হবে : মেয়র টকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী রাজশাহীতে গুটি আম পাড়া শুরু হলেও জাতের আম পাড়া হবে ২৫ মে থেকে রাজশাহীতে ডাকাতির প্রস্তুতিকালে মিজু গ্যাংয়ের ১১ সদস্য গ্রেফতার বাঘায় দোকান কর্মচারিকে কুপিয়ে হত্যার দুই আসামীর মৃত্যুদণ্ড

করোনাভাইরাস মানব সৃষ্ট নয় : রুশ বিজ্ঞানী

Paris
Update : শনিবার, ৩১ জুলাই, ২০২১

এফএনএস : করোনাভাইরাস কোনোভাবেই মনুষ্য সৃষ্ট হতে পারে না বলে মন্তব্য করেছেন রাশিয়ার শীর্ষস্থানীয় ভাইরোলজিস্ট। আর আপাতত ভ্যাকসিন ছাড়া করোনা প্রতিরোধে অন্য কোনও উপায় নেই বলেও মন্তব্য তার। পশ্চিমা বিজ্ঞানীরা ও বিশেষত মার্কিন প্রশাসন বরাবরই অভিযোগ করে আসছে, করোনাভাইরাস মানবসৃষ্ট এবং এর পেছনে চীন দায়ী। তাদের সন্দেহের তীর চীনের উহানের ভাইরাস গবেষণাগার। যে শহরে সর্বপ্রথম করোনা রোগীর খবর মেলে। যদিও নভেল করোনাভাইরাস গবেষেণাগাতে তৈরি, এমন প্রমাণ এখনো পর্যন্ত কেউ দেখাত পারেনি।

আর বরাবরই অভিযোগ অস্বীকার করে আসছে চীন। এবার রাশিয়ার শীর্ষস্থানীয় বিজ্ঞানী দিমিত্রি লেভভ বললেন, করোনাভাইরাস প্রকৃতি থেকেই এসেছে। এ ছাড়া ভ্যাকসিনের বিকল্প নেই বলেও মত দেন তিনি। রুশ ভাইরাসবিদ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানী দিমিত্রি লেভভ বলেন, ‘আমি একজন বিজ্ঞানী এবং বিজ্ঞান প্রমাণ ছাড়া কথা বলে না। সব প্রমাণ এটাই বলে, করোনা কোনোভাবেই মানবসৃষ্ট নয়। কারণ মহামারির আগেই, মানুষের শরীরে করোনা প্রতিরোধী অ্যান্টিবডি পাওয়া গিয়েছিল।

আর বিশেষভাবে চীনকে ধন্যবাদ জানানো উচিত। কারণ দেশটি যেভাবে করোনা মোকাবিলা করেছে তা অন্য দেশের জন্য অনুকরণীয়।’ এদিকে, কয়েকদিন ধরেই ইউরোপজুড়ে বাড়ছে করোনার ডেল্টা ধরনের সংক্রমণ। জার্মানিতে একমাসে সংক্রমণ বেড়েছে তিনগুণ। দেশটির শীর্ষস্থানীয় বিজ্ঞানীরা এরইমধ্যে চতুর্থ ঢেউয়ের বিষয়ে সতর্ক করেছেন। তাদের পরামর্শ ভ্যাকসিন না নেয়া নাগরিকদের চলাচলে সীমাবদ্ধতা আরোপ করার। এ অবস্থায় ফ্রান্সে কিছু কড়াকড়ি আরোপ করেছে সরকার।

নতুন নিয়ম অনুযায়ী ভ্যাকসিন নেয়া ব্যক্তিরাই হোটেল, রেস্তোরাঁ ও বিনোদন কেন্দ্রে প্রবেশ করতে পারবে। ইতালির স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, করোনার নতুন ধরন, আবারো জটিল করে তুলতে পারে পরিস্থিতি। তাই নাগরিকদের দ্রুত ভ্যাকসিন নিতে ও সতর্ক থাকতে বলেছেন। এ ছাড়া ব্রিটেনসহ বেশ কয়েকটি দেশে করোনা শনাক্ত বেড়ে যাওয়ায় নিয়ম কানুন কঠোর করছে প্রশাসন।


আরোও অন্যান্য খবর
Paris