শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একাদশ নিয়ে মুমিনুল যা বললেন

Paris
Update : মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১

এফএনএস : হারারে টেস্টে ছয় ব্যাটসম্যান, তিন অলরাউন্ডার আর দুই পেসার নিয়ে একাদশ সাজিয়েছিল বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে এমন একাদশ সাজানোয় সমালোচনার শিকার হতে হয়েছে টিম ম্যানেজমেন্টকে। বিশেষ করে নিয়মিত পেসার আবু জায়েদ রাহীর বদলে একাদশে এবাদত হোসেনকে দেখে প্রশ্নটা উঠেছে বেশি। হারারে টেস্ট জিতে মুমিনুল জানালেন, টিম কম্বিনেশনের কারণেই এমন একাদশ গঠন করতে হয়েছে। মূলত হার্ড উইকেটে দেখে লম্বা ব্যাটিং লাইনআপ নিয়ে একাদশ সাজায় বাংলাদেশ।

এ প্রসঙ্গে মুমিনুল বলেছেন, ‘আমার কাছে মনে হয়েছে, আমরা প্রথম দিন হয়তো সংগ্রাম করতে পারি। যেহেতু আমাদের লম্বা ব্যাটিং লাইনআপ আছে। কয়েকজন ভুগলেও আমরা বের হয়ে যেতে পারবো। শুরুতে সমস্যা হলেও আমরা কিন্তু বের হয়ে যেতে পেরেছি।’ পেস নির্ভর উইকেটে টস জিতে ব্যাটিং নেওয়ার কারণ ব্যাখ্যায় মুমিনুলের বক্তব্য, ‘টস জিতে ব্যাটিং নেওয়ার কারণ আমরা উইকেট বুঝতে পেরেছিলাম। উইকেট খুব হার্ড ছিল, যেমন রোদ ছিল তাতে করে আমাদের ধারণা ছিল ৪-৫ নম্বর দিনে বল ঘুরবে।

স্পিনারদের ওপর আমাদের বিশ্বাস ছিল, উইকেটে একটু সুবিধা পেলে আমাদের স্পিনাররা ভালো করবে।’ এদিকে নিয়মিত পেসার রাহীর বদলে এবাদতকে নেওয়ার প্রসঙ্গে টেস্ট অধিনায়ক জানালেন, ‘উইকেট কিছুটা ফ্লাট ছিল। আমার কাছে মনে হয়েছে, এই উইকেটে জোরে বল করা পেসার প্রয়োজন। যার কারণে রাহীর বদলে আমরা এবাদতকে নিয়েছি। এমন না যে রাহীকে আমরা বাদ দিয়ে দিচ্ছি।

টিমের কম্বিনেশনের কারণে রাহী এই টেস্টে ছিল না।’ ২২০ রানের বড় ব্যবধানে জয়ের পেছনে প্রথম ইনিংসে তাসকিনের ৭৫ রানের গুরুত্ব ছিল বলে মনে করেন মুমিনুল, ‘১৬০ রানে ৬ উইকেট চলে যাওয়ার পর রিয়াদ (মাহমুদউল্লাহ) ভাই আর লিটনের জুটিটা খুব গুরুত্বপূর্ণ ছিল। অন্যদিকে টেস্ট ম্যাচ জেতার জন্য তাসকিনের ৭৫ রান খুব গুরুত্বপূর্ণ ছিল।’


আরোও অন্যান্য খবর
Paris