রবিবার

৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় রাজশাহী জনস্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীর অপসারণ চায় ঠিকাদাররা! নগদ আছে ১ কোটি টাকা, জানেন না টিভি-ফ্রিজ ও আসবাবপত্রর মূল্য! সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্যপ্রতিমন্ত্রী মিথিলার মুকুটে যুক্ত হলো নতুন পালক মৃত্যুকে কাছ থেকে দেখলেন নায়ক দেব! ধান কাটতে গিয়ে ‘হিট স্ট্রোকে’ বাঘার শ্রমিকের সিংড়ায় মৃত্যু! গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় চাঁপাইনবাবগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলনে হুমকীর মুখে ৩ বাঁধ

৩০ লাখে বিক্রি হবে ‘চাঁপাই সম্রাট’

Paris
Update : সোমবার, ৫ জুলাই, ২০২১

শিবগঞ্জ থেকে প্রতিনিধি : এবার কোরবানির ঈদকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে সবার দৃষ্টি কেড়েছে ৩২ মণ ওজনের ‘চাঁপাই সম্রাট’। চলন বলন ও আয়েশি খাবার খাওয়ার জন্যই তার এমন নাম। শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর ইউপি সদস্য জুলফিকার আলী এই বৃহদাকার গরুটির মালিক। জেলার সবচেয়ে সুদর্শন ও বড় হিসেবে আলোচিত গরুটি দেখতে প্রতিদিন তার বাড়িতে ভিড় জমাচ্ছেন উৎসুক জনতা। দূর-দূরান্ত থেকে আসছেন ক্রেতারাও। মালিক দাম হাঁকছেন ৩০ লাখ টাকা। ইউপি সদস্য জুলফিকার আলী জানায়, বিগত ১৫ বছর থেকে গরুর খামার করে আসছেন তিনি। বর্তমানে আমার খামারে ‘চাঁপাই সম্রাট’সহ ৪টি গরু আছে।

৪টি গরুই বিক্রির জন্য প্রস্তুত করা হয়েছে। এদের মধ্যে সবচেয়ে বেশি আকর্ষনীয় হচ্ছে ‘চাঁপাই সম্রাট’। এটির উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি। তিনি জানায়, তার খামারে একটি অস্ট্রেলিয়ান জাতের একটি গাভী ছিল। তার গর্ভ থেকেই চার বছর আগে জন্ম হয় এই গরুটির। ছোট থেকেই বেশ ভালো খাবার আর প্রাকৃতিক পরিবেশে বড় হওয়ায় সে খুবই শাস্ত স্বভাবের। এ ধরণের গরু এ বছরে আর একটিও দেখেননি। তিনি আরও জানান, গরুটিকে মোটাতাজা করতে বিশেষ কোনো পদ্ধতি ব্যবহার করা হয়নি। স্বাভাবিকভাবে খড়, ভূষি, গম, খৈল, কলা ও প্রাকৃতিক ঘাসই খেয়ে থাকে।

এছাড়া প্রতিদিন লালি ও খৈল দিয়ে ছানা তৈরি করে খাবার প্রস্তুত করে খেতে দেয়া হয় গরুটিকে। বাসি বা উদ্বৃত্ত খাবার গরুটি খায় না। সে সর্বদা আরাম আয়েশে থাকতে পছন্দ করে। গত জুন মাসের শেষের দিক থেকেই গরুর পাইকাররা আসছেন ‘চাঁপাই সম্রাটে’র খোঁজে। তারাও গরুটিকে দেখে বেশ আনন্দ পাচ্ছেন। তবে যা দর দামও করছেন কিন্তু আশানুরূপ দাম না পাওয়ায় বিক্রি করছে না। ঈদের প্রায় সপ্তাহ খানেক আগেই ঢাকার কোন এক পশুর হাটে গিয়ে গরুটিকে বিক্রি করবেন বলে জানান তিনি।

স্থানীয় বাসিন্দা শামশুল আলম বলেন, জন্মের পর এত বড় কোরবানির গরু এর আগে কখনো দেখিনি। জুলফিকারের বাড়ির সামনে দিয়ে যতবার যাই, ততবারই তার গরুটিকে দেখে আসি। বৃহদাকার হওয়ায় গরুটি এলাকায় রেশ আলোচিত। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রণজিৎ চন্দ্র সিংহ বলেন, উপজেলায় প্রতি বছরই ঈদকে সামনে রেখে পশু মোটাতাজা করে থাকেন। তাছাড়া প্রতি বছরই অনেকেই বেশি ওজনের ষাঁড় গরু লালন পালন করে আলোচিত হয়ে আসছে। তবে ‘চাঁপাই সম্রাটে’র তথ্য আমাকে এখন পর্যন্ত কেউ দেননি।


আরোও অন্যান্য খবর
Paris