রবিবার

৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
আজ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলছে গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় রাজশাহী জনস্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলীর অপসারণ চায় ঠিকাদাররা! নগদ আছে ১ কোটি টাকা, জানেন না টিভি-ফ্রিজ ও আসবাবপত্রর মূল্য! সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্যপ্রতিমন্ত্রী মিথিলার মুকুটে যুক্ত হলো নতুন পালক মৃত্যুকে কাছ থেকে দেখলেন নায়ক দেব! ধান কাটতে গিয়ে ‘হিট স্ট্রোকে’ বাঘার শ্রমিকের সিংড়ায় মৃত্যু! গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয় গাজীপুরে ট্রেনের মুখোমুখি সংঘর্ষের পর পশ্চিমাঞ্চল রেলওয়ের শিডিউল বিপর্যয়

রেজাউলের ৩৭ মন ওজনের গরু দেখতে জনতার ভীড়

Paris
Update : সোমবার, ৫ জুলাই, ২০২১

আর কে রতন : এবারের কোরবানি ঈদে রাজশাহীর মোহনপুর উপজেলার রায়ঘাটি ইউনিয়নের সরমইল গ্রামের রেজাউল করিম বাবু স্বর্ণকারের হলেস্টাইন জাতের কালো রং এর ষাঁড়টি দেখতে প্রতিদিন উৎসুক জনতা ভীড় করছে। এতে গরুর মালিককে মানুষকে রীতি মত সামাল দিতে হিমশিম খেতে হলেও সে অনেক খুশি। ২০২১ সালের কোরবানি ঈদে সরবরাহ করার লক্ষে ষাড়টি প্রায় ১০ মাস পূর্বে তানোর উপজেলার চৌবাড়িয়া হাট থেকে মোটাতাজা করার জন্য ক্রয় করেন। দীর্ঘ কয়েক মাস ষাড়টি স্বাস্থ্য সম্মত খাবার ও যত্ন করে পালন করে আসছে।

বর্তমানে গরুটির ওজন আনুমানিক প্রায় ৩৭ মন। এতো বড় ষাড়ের খবর এলাকায় ছড়িয়ে পড়লে দুর-দুরান্ত হতে প্রতিদিন এক নজর দেখার জন্য উৎসুক লোকজন ভীড় করছে। রেজাউল করিম বাবু স্বর্ণকার বলেন গরুটি ক্রয়ের পর হতে আপন সন্তান সমতুল্য স্থেহে ও যত্নেসহকারে বড় করে তোলেছি। প্রত্যেক দিন নিয়মিত খাদ্যের সহিত বিভিন্ন ফলমুল, সুজি, ভুসি ও খুদের ভাত। মাসে ষাঁড়টিকে প্রায় তিন মণ সুজি, সমপরিমান ভুসি এবং খুদের ভাত খেতে দিয়ে থাকি।

ষাড়িিট ক্রয় হতে অদ্যবধি বিভিন্ন প্রকার খাবার সামগ্রী, ওষধ ও চিকিৎসা বাবদ খরচ হয়েছে অন্তত চার লক্ষাধিক টাকা। প্রতিদিন দুই-তিন বার গোসল করাতে হয়। তিনি আরো বলেন, গরটি গরম একদম সইতে পারেনা। ফলে বৈদ্যতিক ব্যবস্থা পাশাপাশি চার্জেবুল ফ্যানের রাখতে হয়। মাঝে মধ্যে একটু হাটাহাটির জন্য বাড়ীর বাহিরে বের করতে হয়। বর্তমান ষাড়টির দেহ ওজন প্রায় ১৪৮০ কেজি। যার প্রতি কে ৬০০ টাকা হিসেবে দাম আসে ৮৮৮০০০ হাজার টাকা।

কিন্তু মালিকের চাওয়া মূল্য আরো বেশি। রেজাউল করিম বাবু স্বর্ণকারের স্ত্রী ডলি বেগম জানান, স্বামীর জুয়েলারী ব্যবসার পাশাপাশি প্রতি বছর হাট হতে উন্নত জাতের ষাড় ক্রয় করে বাড়ীতে পালন করে ঈদে সরবরাহ করে থাকি। এবার এই গরুটি সন্তানের স্থেহে পালন করেছি। এবং তার উপর প্রচন্ড মায়া পড়ে গেছে। বাড়ীর সকলের কাছে ষাড়টি আপন বনে গেছে।

সবাই ওকে আদর করে কালোহাতি বলেও ডাকে। মোহনপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জানান, গরু মালিক রেজাউল নিয়মিত ষাঁড়টি পালনের জন্য আমাদের নিকট হতে প্রয়োজনীয় পরামর্শ গ্রহন করেছে। এবং আমাদের পক্ষ থেকে সার্বিক ভাবে সহযোগিতা করেছি ও দেখভাল করা হয়েছে। তিনি আরো জানান অত্র উপজেলার মধ্যে গরুটি আমার দেখা সবচেয়ে বড়।


আরোও অন্যান্য খবর
Paris