রবিবার

১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা ইলেকট্রনিক ইমুনাইজেশন রেজিস্ট্রেশন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময়ে চসিক পরিদর্শনে রাসিক প্রতিনিধি দল গোদাগাড়ীতে বিদ্যুতের ডিজিটাল প্রিপেইড মিটার প্রত্যাহারের দাবিতে মানববন্ধন রাজশাহীতে আ’লীগ কর্মী নয়নালের মৃত্যুর রহস্য উদঘাটনের দাবি ‘সাংবাদিকদের বাংলাদেশ ব্যাংকে প্রবেশে বাধা নেই’ রক্তস্বল্পতা দূর করবে কচু যুক্তরাষ্ট্র-ইসরায়েল সম্পর্ক কি একদম তলানিতে কান উৎসবে নজর কাড়লেন অন্তঃসত্ত্বা প্রিয়তি শরিয়াহ ভিত্তিক ব্যাংকের আমানত কমেছে, ঋণ বাড়ছে, আস্থার সংকট

বাংলাদেশে ভ্যাট নিবন্ধন নিলো ফেইসবুক

Paris
Update : সোমবার, ১৪ জুন, ২০২১

এফএনএস : বিজ্ঞাপনসহ বিভিন্ন খাতের আয় থেকে সরকারকে মূল্য সংযোজন কর- মূসক বা ভ্যাট পরিশোধের অবশেষে ফেইসবুক বাংলাদেশে সরাসরি ভ্যাট নিবন্ধন নিয়েছে। গতকাল রোববার বিশ্বের বৃহত্তম সামাজিক যোগাযোগ মাধ্যমটির তিনটি প্রতিষ্ঠান নিবন্ধনের প্রক্রিয়া সম্পন্ন করেছে। যে তিন নামে ফেইসবুক নিবন্ধন নিয়েছে, সেগুলো হল- ফেইসবুক আয়ারল্যান্ড লিমিটেড, ফেইসবুক পেমেন্ট ইন্টারন্যাশনাল ও ফেইসবুক টেকনোলজিস আয়ারল্যান্ড লিমিটেড।

ঢাকা দক্ষিণ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কার্যালয়ে ভ্যাটের নিবন্ধন করেছে বলে জানান এই কার্যালয়ের অতিরিক্ত কমিশনার প্রমিলা সরকার। তিনি বলেন, গতকাল রোববার ফেসবুকের তিনটি প্রতিষ্ঠান সরাসরি ভ্যাট নিবন্ধন নিয়েছে। বাংলাদেশে ফেসবুকের এজেন্ট ভ্যাট নাম্বার ১০০০০৪। এর আগে ফেসবুক স্থানীয় অথরাইজ সেলস পার্টনার (এএসপি) এর মাধ্যমে ভ্যাট প্রদান করত বলে জানান ঢাকা দক্ষিণ কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনাটের ঊর্ধ্বতন এই কর্মকর্তা।

এখন এজেন্ট হিসেবে কাজ করছে পিডব্লিউসি (প্রাইস ওয়াটারহাউজ কুপার)। তিনি বলেন, হক ভট্টাচার্য্য দাস অ্যান্ড কোম্পানি নামের একটি প্রতিষ্ঠান ফেইসবুকের মোট তিনটি প্রতিষ্ঠান ভ্যাট নিবন্ধন নিয়েছে। এর আগে ফেইসবুক এএসপির মাধ্যমে সরাসরি ৯ কোটি ৩০ লাখ টাকার ভ্যাট পরিশোধ করেছে উল্লেখ করে তিনি বলেন, “এছাড়া ব্যাংকের মাধ্যমেও ভ্যাট পরিশোধ করেছে, যে হিসাব আমরা এখনো পাইনি। বাংলাদেশ ব্যাংকের কাছে আমরা হিসাবটা চেয়েছি। শিগগির তা জানা যাবে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর আগে ২০১৯ সালের ২৬ জুন মূল্য সংযোজন কর (মূসক) আদায়ের জন্য বাংলাদেশে ফেইসবুক, গুগল ও ইউটিউবের মতো ইন্টারনেট সেবা এবং বেতার-টেলিভিশনে সম্প্রচার সেবাদাতা অনাবাসীদেরকে প্রতিনিধি নিয়োগ দিতে হবে বলে সার্কুলার জারি করেছিল। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ অনুযায়ী করযোগ্য আমদানি ও করযোগ্য সরবরাহের উপর ১৫ শতাংশ হারে মূসক কাটা হবে।

এর আগে হাই কোর্ট এক আদেশের পর ওই বছর ২২ জানুয়ারি গুগল, ফেইসবুক, ইউটিউবের মতো ওয়েবসাইটে বাংলাদেশ থেকে দেওয়া বিজ্ঞাপনের উপর ভ্যাট আদায়ে বাংলাদেশ ব্যাংককে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে চিঠি দেয় এনবিআর।


আরোও অন্যান্য খবর
Paris