শনিবার

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাসিকের উদ্যোগে ১০ স্থানে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে বাঘা উপজেলায় আ.লীগের প্রার্থী নির্ধারণ! বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী গরমের জন্য সরকারকে দায়ী করলেন রিজভী আপাতত গরমেই খেলবে সাবিনা-সানজিদারা ১০ কোটি টাকা অনিয়ম পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক লালমনিরহাটেও যোগ দেননি কেএনএফ প্রধান নাথানের স্ত্রী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী তীব্র তাপদাহে নগরবাসীর পাশে থাকতে রাসিক যেসব উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে

রাজশাহী হাসপাতালে করোনা রোগির বিছানা শেষ, একদিনে ১৬ জনের মৃত্যু

Paris
Update : শনিবার, ৫ জুন, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে প্রতিদিনই উদ্বেগজনক হারে বাড়ছে করোনা রোগী ও করোনা উপসর্গের রোগী। হাসপাতালে গত ২৪ ঘণ্টায় নতুন করে ভর্তি হয়েছেন ৩২ জন। এরমধ্যে চাঁপাইনবাবগঞ্জের ১৫ জন, রাজশাহীর ১৩ জন, নওগাঁর ৩ জন ও নাটোরের ১ জন রয়েছেন। এ নিয়ে গতকাল শুক্রবার সকাল ১০টা পর্যন্ত ভর্তি আছেন ২২৫ জন রোগী। হাসপাতালের উপপরিচালক সাইফুল ফেরদৌস বলেন, হাসপাতালে করোনা ইউনিটে মোট বিছানা ২৩২টি। এর মধ্যে শুক্রবার সকাল ১০টার মধ্যেই ২২৫ জন রোগী ভর্তি আছেন।

যেকোনো সময় বাকি সিটগুলো ফুরিয়ে যাবে। ফলে যাঁদের অক্সিজেন স্যাচুরেশন কম, অবস্থা খারাপ, তাঁদেরই হাসপাতালে ভর্তি নেওয়া হচ্ছে। আর যাদের সামান্য উপসর্গ আছে তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে। তিনি বলেন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের দৈনিক মৃত্যুর সংখ্যা কমছেই না। এ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ জন। করোনা উপসর্গে মারা গেছেন ছয়জন।

এই মৃত্যু প্রায় দেড় বছরের মধ্যে এক দিনে সর্বোচ্চ। হাসপাতালের উপপরিচালক সাইফুল ফেরদৌস বলেন, গত ২৪ ঘণ্টায় হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে ১০ জনের মৃত্যু হয়েছে। আর উপসর্গে মারা গেছেন ছয়জন। এই ১৬ জনের মধ্যে করোনার ‘হটস্পট’ চাঁপাইনবাবগঞ্জের ৯ জন, রাজশাহীর ৬ জন, নওগাঁর ১ জন রয়েছেন।

তাঁদের মধ্যে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) পাঁচজন, ৩ ও ২৫ নম্বর ওয়ার্ডে তিনজন করে, ২২ ও ২৯ নম্বর ওয়ার্ডে দুজন করে এবং ৩৯ নম্বর ওয়ার্ডে একজন মারা গেছেন। হাসপাতাল থেকে তাঁদের লাশ স্বাস্থ্যবিধি মেনে দাফনের পরামর্শ দেওয়া হয়েছে। হাসপাতাল সূত্রে জানা গেছে, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ঈদের পর থেকে উদ্বেগজনক হারে বাড়ছে মৃত্যু। মে মাসের শেষ সপ্তাহ থেকে এই সংখ্যা আশঙ্কাজনকভাবে বেড়েছে।

শুধু গত ২৪ মে দুপুর থেকে ৪ জুন পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৯৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে করোনা সংক্রমিত ছিলেন ৫৬ জন। অন্যরা করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন। এর মধ্যে গত ২৪ মে ১০ জন, ২৫ মে ৪ জন, ২৬ মে ৪ জন, ২৭ মে ৪ জন, ২৮ মে ৯ জন, ৩০ মে সর্বোচ্চ ১২ জন, ৩১ মে ৪ জন, ১ জুন ৭ জন, ২ জুন ৭ জন, ৩ জুন ৯ জন ও গত ২৪ ঘণ্টায় ১৬ জন মারা গেলেন। এদিকে, রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের এক প্রতিবেদনে জানানো হয়েছে, বৃহস্পতিবার বিভাগের আট জেলায় ৩৭২ জন করোনা আক্রান্ত রোগি শনাক্ত হয়েছে।

এর মধ্যে সর্বোচ্চ রাজশাহীর ১১৮ জন। এছাড়াও চাঁপাইনবাবগঞ্জের ১০৯ জন, নওগাঁর ২৪, নাটোরের ৩৭ জন, জয়পুরহাটের ৩৬ জন, বগুড়ার ১৫ জন, সিরাজগঞ্জের ১৪ জন ও পাবনার ১৯ জন।
এদিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে একদিনে সর্বোচ্চ ১৬ জন রোগীর মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার সকাল ৬টা থেকে গতকাল শুক্রবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় হাসপাতালের করোনা ওয়ার্ড ও আইসিইউতে তারা মারা যান বলে জানান, রামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী।

রামেক হাসপাতালে একদিনে করোনায় এটিই সর্বোচ্চ মৃত্যু। হাসপাতাল পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, গত ২৪ ঘন্টায় যে ১৬ জন মারা গেছে তাদের মধ্যে ১০ জনই করোনা পজিটিভ। আর উপসর্গ নিয়ে মারা গেছে ৬ জন। মৃতদের মধ্যে আইসিইউতে পাঁচজন, ২৫ নম্বর ওয়ার্ডে তিনজন, ২২ নম্বর ওয়ার্ডে দুইজন, তিন নম্বর ওয়ার্ডে তিনজন, ২৯ নম্বর ওয়ার্ডে দুইজন, ৩৯ নম্বর ওয়ার্ডে একজন মারা গেছে। মৃতদের মধ্যে চাপাইনবাবগঞ্জের নয় জন, রাজশাহীর ছয় জন, নওগাঁ জেলার একজন।

হাসপাতালের করোনা ওয়ার্ড গুলোতে ভর্তি আছে ২২৫ জন’ গত ২৪ ঘণ্টায় নতুন রোগী ভর্তি হয়েছে ৩২ জন যাদের মধ্যে ১৩ জন রাজশাহীর, ১৫ জন চাঁপাইনবাবগঞ্জের, পাবনার তিনজন ও একজন নাটোর জেলার বাসিন্দা। এ নিয়ে গত ২৪ মে থেকে শুক্রবার ( ৪ জুন) পর্যন্ত ১২ দিনে হাসপাতালের করোনা ইউনিট ও আইসিউতে মারা গেলেন ৯৩ জন। এই ৯৩ জনের মধ্যে ৫৬ জন করোনায় আক্রান্ত ছিলেন। এদিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডগুলোতে প্রতিদিনই বাড়ছে রোগীর চাপ। আগের দিনের তুলনায় রোগী বেড়ে দাঁড়িয়েছে ২২৫ জনে। হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্র (আইসিইউ) তে ভর্তি ১৬ জন।

এদিকে, বৃহস্পতিবার রাজশাহীর দুইটি ল্যাবে নমুনা পরীক্ষার পর আরও ১৮৮ জনের করোনা শনাক্ত হয়েছে। রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল ল্যাবে ৫২৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছিল। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জের ১৫২ জনের নমুনা পরীক্ষা করে ৮২, রাজশাহীর ২৮৪ জনের নমুনার মধ্যে ৭৪ এবং নাটোরের ৯৩ জনের নমুনা পরীক্ষা করে ৩২ জনের দেহে করোনা পাওয়া গেছে। অপরদিকে, করোনা সংক্রমণ ঠেকাতে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে রাজশাহীতে শুরু হয়েছে অনির্দিষ্টকালের রাত্রীকালিন বিধি-নিষেধ।

প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে সকল ৬টা পর্যন্ত দোকান-পাট, বিপনি বিতান ও মানুষের চলাচল বন্ধ থাকবে। রাজশাহী জেলা প্রশাসক বলেন, বৃহস্প্রতিবার প্রথমদিন প্রশাসন দোকান-পাট বন্ধ করে দিয়ে লোকজনকে ঘরে ফেরার নির্দেশ দেয়। নতুন বিধি-নিষেধ নিশ্চিত করতে নগরীতে ছয়টি ও প্রতিটি উপজেলায় একটি করে ভ্রাম্যমাণ আদালত কাজ করবে। প্রথমদিন শুধু জানান দেয়া হলেও দ্বিতীয় দিন থেকে বিধি-নিষেধ পালনে কঠোর পদক্ষেপ নেয়া হবে বলে জানান জেলা প্রশাসক।


আরোও অন্যান্য খবর
Paris