বৃহস্পতিবার

২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
মোহনপুরে সড়ক দুর্ঘটনায় যুবক নিহত, ২ জন আহত ইউনিয়নের সম্পাদক মাহাতাবের বিরুদ্ধে চার কোটি টাকা আত্মসাতের অভিযোগ রাজশাহীর বাস শ্রমিকদের রাজশাহী নগরীতে পলাতক আসামির অস্থাবর সম্পত্তি জব্দ বাঘায় স্ত্রীর লাঠির আঘাতে আহত শিক্ষকের মৃত্যু চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করতে জনপ্রশাসনে চিঠি শিক্ষামন্ত্রীর জলবায়ু বিপর্যয় উপকূলীয় মানুষের মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলছে : গবেষণা গোপন নথিতে উঠে এল ইরানি কিশোরীকে যৌন নিপীড়ন-হত্যার ঘটনা ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি আজ মহান মে দিবস তিন দশকের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা দেখলো দেশবাসী

চোরাচালান : ভারতীয় ভ্যারিয়েন্ট’র ঝুঁকিতে চারঘাট-বাঘা

Paris
Update : মঙ্গলবার, ১ জুন, ২০২১

আবুল কালাম আজাদ, চারঘাট : ভারতে করোনা সংক্রমণ এবং মৃত্যুর হার এখনও ভয়াবহ পর্যায়ে। উচ্চমাত্রায় সংক্রমণ থাকায় ভারতের সাথে সীমান্ত পথ বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ। সকল প্রকার গমনাগমনের ক্ষেত্রে সরকারিভাবে নিষেধাজ্ঞা রয়েছে। গত ২৬ এপ্রিল থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে। তবে উদ্বেগজনক বিষয় হলো চারঘাট সীমান্তে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে চোরাচালান চলছে ব্যাপক হারে।

অবাধে এই চোরাচালানীর ঘটনায় রাজশাহীর সীমান্ত অঞ্চলগুলোতে ঝুঁকি বাড়ছে করোনার। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে চাঁপাইনবাবগঞ্জ জেলায় সাত দিনের লকডাউন ঘোষণা করেছে স্থানীয় প্রশাসন। এ বিষয়ে গত শনিবার এক বৈঠকে বিশেষজ্ঞ কমিটি নওগাঁ, নাটোর, সাতক্ষীরা, যশোর, রাজশাহী, কুষ্টিয়া ও খুলনা জেলায় লকডাউনের সুপারিশ করেছে। কিন্তু এতকিছুর পরে সীমান্ত দিয়ে চোরাই পথে ভারতে যাতায়াত বন্ধ করা যাচ্ছে না।

জানা যায়, আগামী ঈদকে কেন্দ্র করে রাজশাহীর চারঘাট-বাঘা সীমান্তের চোরাকারবারীরা এখন বেপরোয়া। কোনো অবস্থাতেই তাদের নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। অপ্রতিরোধ্যভাবে এসব চোরাকারবারীরা ভারতীয় পণ্যের চোরাচালানের সাথে আমদানী করছে ভয়াবহ সংক্রমণব্যধি করোনা। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে করোনার সংক্রমণ বাড়লেও তা বর্তমানে কমে এসেছে।

তবে পার্শ্ববর্তী ভারতে ব্যাপক তাণ্ডব চালাচ্ছে ভাইরাসটি। এদিকে করোনা উর্ধমুখী প্বার্শবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জে ভারতীয় ভেরিয়েন্টের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ অবস্থায় বিশেষজ্ঞরা সতর্ক করেন যে, ভারতীয় ভ্যারিয়েন্ট রাজশাহীতেও ঢুকে পড়লে পরিস্থিতি হবে আরো ভয়াবহ।

চারঘাট সীমান্তবর্তী এলাকা ঘুরে জানা গেছে, সীমান্ত বন্ধ ঘোষণা করা হলেও চোরাকারবারীদের বাণিজ্য চলছে খুব স্বাভাবিকভাবে। উপজেলার রাওথা, পিরোজপুর, চন্দনশহর, গোপালপুর, মুক্তারপুর ও ইউসুফপুর সীমান্ত দিয়ে চোরাকারবারীরা প্রতিনিয়ত চোরাইপথে ভারতে যাতায়াত করছে। ভারত থেকে আমদানী করছে ইয়াবা, ফেন্সিডিল, বিদেশী মদ, গাঁজা, হেরোইনসহ বিভিন্ন রকমের মাদক। সূত্র মতে রাওথা এলাকার মাদক চোরাকারবারী সিন্ডিকেট নিয়ন্ত্রণ করছে তজলু, শরীফ, মন্টু, জয়নাল, বাসার, ওয়াসিম ও রহমান।

অপরদিকে ইউসুফপুর এলাকা নিয়ন্ত্রণ করছে আরিফ, আগুন, পান্জাতন, আজাদ, ইউসুফ, মুছা ও সালাম। এসব সিন্ডিকেট দিনে ও রাতে চোরাইপথে ভারতে প্রবেশ করে নিয়ে আসছে মাদক। আর এই মাদক সেবন করতে বিভিন্ন এলকার মানুষ আসছে চারঘাটে। স্থানীয়রা বাধা দিয়েও বেপরোয়া চোরাকারবারীদের আটকাতে পারছেননা। বরং কেউ প্রতিবাদ করলেই নানাভাবে হেনস্তা করছে মাদক ব্যবসায়ীরা।

চারঘাট মাদক প্রতিরোধ কমিটির সভাপতি সাইফুল ইসলাম বাদশা বলেন, বর্তমানে আমরা চারঘাটবাসী অসহায়। করোনাকালে আরো বেপরোয়া হয়ে উঠেছে চোরাকারবারীরা। উপজেলার রাওথা ও ইউসুফপুর সীমান্ত দিয়ে দিনরাত প্রকাশ্যে মাদক ব্যবসায়ীরা ভারতে প্রবেশ করছে আবার দেশেও ফিরে আসছে। এভাবে চলতে থাকলে যেকোনো সময় করোনার হট জোনে পরিণত হবে চারঘাট উপজেলা। এ বিষয়ে স্থানীয় প্রশাসনকে আরো দায়িত্ববান হবার অনুরোধ জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে ইউসুফপুর কোম্পানি কমান্ডার সুবেদার মোহাম্মদ আলী বলেন, করোনাকালীন সময়ে রাত-দিন আমাদের টহল আরো জোরদার করা হয়েছে। লোকমুখে চোরাকারবারী নিয়ে নানা কথা শোনা গেলেও বাস্তবে চোরাই সকল পথ বন্ধ। তবে সীমান্ত একেবারে সিলগালা করা তো সম্ভব না। এর মাঝেও কেউ প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে চোরাকারবার করতে পারে।

তবে চারঘাট বিওপি এ ব্যাপারে সদা সতর্ক রয়েছে। এ ব্যাপারে চারঘাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, চারঘাটে সীমান্তে এখন চোরাকারবার একেবারে বন্ধ। পুলিশের সাঁড়াশি অভিযানে মাদক ব্যবসায়ীরা পলাতক। এ অবস্থায় কেউ ভারতে প্রবেশ করতে পারবে না। তবে তিনি মাদকমুক্ত চারঘাট গড়তে সকলের সহযোগিতা কামনা করেন।


আরোও অন্যান্য খবর
Paris