শুক্রবার

২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজকের মধ্যে সরবে ইয়াসের প্রভাব, বাড়বে বৃষ্টিপাত

Paris
Update : শনিবার, ২৯ মে, ২০২১

এফএনএস : ভারতের ওড়িশা এবং তৎসংলগ্ন ঝাড়খণ্ডে অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর দিকে অগ্রসর ও দুর্বল হয়ে প্রথমে নিম্নচাপ এবং পরবর্তীতে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। গতকাল শুক্রবার সকাল ৬টায় এটি বিহার ও উত্তরপ্রদেশের পূর্বাঞ্চলীয় এলাকায় অবস্থান করছিল। লঘুচাপটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে দুর্বল ও গুরুত্বহীন হয়ে যেতে পারে। ঘূর্ণিঝড় ইয়াস থেকে এটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হলেও এর প্রভাবে বাংলাদেশের আকাশে এখনও মেঘ রয়েছে, বিভিন্ন জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিও হচ্ছে, রয়েছে হালকা বাতাসও।

আজ শনিবার পর্যন্ত এর প্রভাব বাংলাদেশে থাকতে পারে। এর প্রভাব কমে আসায় গতকাল শুক্রবার দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়ার আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। তবে তারা এও জানিয়েছে, আগামী তিন দিনে দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। ফলে তাপমাত্রা হালকা বাড়লেও দুঃসহনীয় পর্যায়ে আপাতত যাচ্ছে না। গতকাল শুক্রবার আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ঘূর্ণিঝড় ইয়াস (এখন আর নেই) দুর্বল হতে হতে এখন সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে।

তার প্রভাবে এখনও দেশের আকাশ মেঘলা আছে, কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে। আজ বা কালের মধ্যে এর প্রভাব বাংলাদেশ থেকে কেটে যাবে। তিনি আরও বলেন, এর প্রভাব কমে গেলে আরেকটা সিস্টেম আসবে, সে কারণে আগামী তিন দিনে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। বর্ষা সেট হবে বা মৌসুমী বায়ু আসবে, তার আগে একটু বৃষ্টি হবে। স্বাভাবিক যে বৃষ্টি হয়, সেটা হবে। আর বর্ষার বৃষ্টি জুনের প্রথম বা দ্বিতীয় সপ্তাহে শুরু হতে পারে।

এদিকে, গতকাল শুক্রবার সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ময়মনসিংহ ও রংপুর বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তারপরের তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।
এদিকে ঘূর্ণিঝড় ইয়াসের সময় দেয়া দেশের সমুদ্রবন্দরগুলোয় ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে বলা হয়েছে, গতকাল শুক্রবার বিকেল পর্যন্ত সাবধানে চলাচল করতে। তবে দেশের বিভিন্ন নদীবন্দরের ওপর দিয়ে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা থাকায় ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

গতকাল শুক্রবার সর্বশেষ আবহাওয়া পরিস্থিতির বিষয়ে আবহাওয়া অফিস জানিয়েছে, উত্তর বঙ্গোপসার এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা নেই। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে সতর্ক সংকেত নামিয়ে ফেলতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে গতকাল শুক্রবার বিকেল পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে বলেও সর্বশেষ আবহাওয়া পরিস্থিতিতে উল্লেখ করা হয়েছে।

এদিকে গতকাল শুক্রবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, মাদারীপুর, ঢাকা, রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris