শনিবার

২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
তীব্র তাপদাহে রাসিকের উদ্যোগে ১০ স্থানে বিশেষ স্বাস্থ্যসেবা ক্যাম্প নওগাঁয় ১১০ মেট্রিক টন ভূট্টা উৎপাদনের লক্ষ্যমাত্রা কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে বাঘা উপজেলায় আ.লীগের প্রার্থী নির্ধারণ! বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী গরমের জন্য সরকারকে দায়ী করলেন রিজভী আপাতত গরমেই খেলবে সাবিনা-সানজিদারা ১০ কোটি টাকা অনিয়ম পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক লালমনিরহাটেও যোগ দেননি কেএনএফ প্রধান নাথানের স্ত্রী বাংলাদেশের চিকিৎসা খাতে থাই বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী তীব্র তাপদাহে নগরবাসীর পাশে থাকতে রাসিক যেসব উদ্যোগ গ্রহণ করতে যাচ্ছে

খালি পেটে খেলেই উপকার

Paris
Update : সোমবার, ২৪ মে, ২০২১

এফএনএস : এমন কিছু খাবার আছে যা সকালে খালি পেটে খেলেই উপকার মিলবে সবচেয়ে বেশি।পাশাপাশি সারাদিন ফুরফুরে মেজাজ টিকিয়ে রাখতেও এসবের জুড়ি নেই। কী কী আছে তালিকায়?
রসুন : রসুনকে বলা হয় প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। এতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। শরীরকে ডি-টক্সিফাই করতে ও ইমিউনিটি বাড়াতে কার্যকরী ভূমিকা পালন করে রসুন।

এ ছাড়াও যাদের হৃদযন্ত্র ও ফুসফুসে সমস্যা আছে, রক্তচাপ নিয়ন্ত্রণে বেশ ভুগতে হয়, তাদের জন্যও রসুন হলো পরশপাথর। আর এটা খেতে হবে সকালে খালি পেটে। দুই কোয়া কাঁচা রসুন কুচি করে কুসুম গরম পানি দিয়ে গিলে খেয়ে ফেললেই হবে। তবে যাদের অ্যালার্জির সমস্যা আছে তাদের ডাক্তারের পরামর্শ নিয়েই খাওয়া উচিৎ।

আমলকি : আমলকির গুণের কদর আমরা খুব কমই করি।ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজ পদার্থের খনি এটি। এই তিনে মিলে শরীরটাকে পাহারা দেয় বেশ কড়া। উপরি হিসেবে পাওয়া যায় আয়রন, ক্যালসিয়াম ও ফসফরাস।রুচি বাড়াতেও আমলকির জুড়ি মেলা ভার গরম পানিতে আমলকি সেদ্ধ করে সেই পানি প্রতিদিন সকালে খালি পেটে পান করলেও অনেক রোগ থেকে মিলবে আগাম জামিন। সকালে খালি পেটে চিবিয়েও খেতে পারেন এটি।

মধু : সকালে খালি পেটে মধু খাওয়ার আছে বিস্ময়কর উপকারিতা। যারা মুটিয়ে যাওয়ার সমস্যায় আছেন তারা হালকা গরম পানিতে এক চামচ মধু মিশিয়ে প্রতিদিন সকালে নিয়মিত খেতে পারেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি এটি ত্বকেরও যত্ন নেবে।স্বাদের পরিবর্তন আনতে মধু ও গরম পানির মিশ্রণে মেশাতে পারেন লেবুর রস। আর তাতে এ পানীয় হয়ে উঠবে অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। সূত্র: টাইমস অব ইন্ডিয়া


আরোও অন্যান্য খবর
Paris