সোমবার

২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বশেষ সংবাদ
একাদশে ভর্তি ১৫-২৫ জুলাই ক্লাস শুরু হবে ৩০ জুলাই বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ নিয়ে আশঙ্কা কেটে গেছে বাংলাদেশি টাকা পাচার করতে গিয়ে সিপিএম নেতা গ্রেফতার শিল্প গড়ে উঠুক, বর্জ্য যেন নদীতে না পড়ে : প্রধানমন্ত্রী প্রচার প্রচারণায় ব্যাস্ত পবার চেয়ারম্যান প্রার্থী ওয়াজেদ আলী খান রাজশাহীতে এক দশকের মধ্যে সর্বোচ্চ ধান উৎপাদন নাবিল গ্রুপ প্রেজেন্টস ৮ম আর ইউ সি সি জব ফেয়ার অনুষ্ঠিত স্বাচিপ রাজশাহী, নবাবগঞ্জ, নাটোর ও নওগাঁ জেলার সম্মেলন অনুষ্ঠিত রাজশাহী জেলা পরিষদের উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ কাজের শুভ সূচনা মোহনপুরে ভোক্তা অধিকারের অভিযান ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

গণহত্যা দিবস পালনে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য মাউশির ৫ নির্দেশনা

Paris
Update : বুধবার, ২৪ মার্চ, ২০২১

এফএনএস : ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালন উপলক্ষে শিক্ষাপ্রতিষ্ঠানকে পাঁচটি নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ (মাউশি)। গতকাল মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে স্বাক্ষর করেন পরিচালক প্রফেসর মো. শাহেদুল খবির চৌধুরী। আদেশে বলা হয়, ২৫ মার্চ গণহত্যা দিবস-২০২১ উপলক্ষে জাতীয় কর্মসূচির আলোকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির সিদ্ধান্ত মোতাবেক সব শিক্ষাপ্রতিষ্ঠান ও দপ্তরসমূহে যথাযোগ্য মর্যাদায় পালন করতে অনুরোধ করা হলো।

আদেশে পাঁচটি নির্দেশনা দেয়া হয়। সেগুলো হলো ২৫ মার্চ বাদ জোহর অথবা সুবিধাজনক সময়ে পঁচিশে মার্চ রাতে নিহতদের স্মরণে শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিসসমূহের সংশ্লিষ্ট মসজিদ-মন্দির-গির্জাসহ সব ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাতে প্রার্থনার আয়োজন করা। সব শিক্ষাপ্রতিষ্ঠানে নিহতদের স্মরণে মোমবাতি প্রজ¦লন করা। সব শিক্ষাপ্রতিষ্ঠানের অফিসসমূহ থেকে ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত প্রতীকী ব্ল্যাকআউট পালন করা।

এ দিবসে কোনো ধরনের আলোকসজ্জা করা যাবে না বলেও আদেশে জানানো হয়; ৪. ২৫ মার্চ সুবিধাজনক সময়ে সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিশিষ্ট ব্যক্তি বা বীর মুক্তিযোদ্ধাদের অংশগ্রহণে অনলাইনে ২৫ মার্চ গণহত্যা স্মৃতিচারণ ও আলোচনা সভার আয়োজন করা; ৫. ২৫ মার্চ গণহত্যা দিবসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ পোস্টার ব্যানার ফেস্টুন ইত্যাদির মাধ্যমে গণহত্যার চিত্র তুলে ধরা। আদেশে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ পত্র জারি করা হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।


আরোও অন্যান্য খবর
Paris